বাংলা নিউজ > ঘরে বাইরে > ATM থেকে টাকা তোলার সর্বোচ্চসীমা পার করলেই দিতে আরও বেশি টাকা, কবে থেকে জানুন?
সর্বোচ্চসীমা পেরিয়ে গেলে আপাতত লেনদেনপিছু যে ২০ টাকা ধার্য করা হয়, তা ১ জানুয়ারি থেকে বেড়ে দাঁড়াবে ২১ টাকা। সঙ্গে যোগ হবে জিএসটি। (ছবিটি প্রতীকী, সৌজন্য হিন্দুস্তান টাইমস)
সর্বোচ্চসীমা পেরিয়ে গেলে আপাতত লেনদেনপিছু যে ২০ টাকা ধার্য করা হয়, তা ১ জানুয়ারি থেকে বেড়ে দাঁড়াবে ২১ টাকা। সঙ্গে যোগ হবে জিএসটি। (ছবিটি প্রতীকী, সৌজন্য হিন্দুস্তান টাইমস)

ATM থেকে টাকা তোলার সর্বোচ্চসীমা পার করলেই দিতে আরও বেশি টাকা, কবে থেকে জানুন?

  • এটিএম থেকে বিনামূল্যে কতবার নগদ অর্থ তোলা যাবে?

বিনামূল্যে এটিএমের লেনদেনের সর্বোচ্চসীমা পার করলে আরও বেশি চার্জ দিতে হবে। নয়া বছরের প্রথম দিন থেকেই চালু হচ্ছে সেই নিয়ম। সর্বোচ্চসীমা পেরিয়ে গেলে আপাতত লেনদেনপিছু যে ২০ টাকা ধার্য করা হয়, তা ১ জানুয়ারি থেকে বেড়ে দাঁড়াবে ২১ টাকা। সঙ্গে যোগ হবে জিএসটি।

গত জুনেই এটিএম থেকে টাকা তোলার নির্দিষ্ট সীমা পার করলে গ্রাহকদের থেকে বাড়তি এক টাকা চার্জ নেওয়ার ছাড়পত্র দেয় রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই)। অর্থাৎ ২০ টাকার পরিবর্তে লেনদেনপিছু সেই চার্জ ২১ টাকা করার অনুমোদন দেয় ভারতের কেন্দ্রীয় ব্যাঙ্ক। তার ফলে কোনও গ্রাহক যদি এটিএম থেকে মাসিক টাকা তোলার সর্বোচ্চ সীমা পার করে যান, তাহলে আগামী ১ জানুয়ারি থেকে প্রতিবার লেনদেনের জন্য ২১ টাকা ধার্য করতে পারবে দেশের রাষ্ট্রায়ত্ত এবং বেসরকারি ব্যাঙ্কগুলি। 

সেইমতো সম্প্রতি অ্যাক্সিস ব্যাঙ্কের তরফে একটি বিবৃতিতে বলা হয়েছে, ‘আরবিআইয়ের নির্দেশিকা অনুযায়ী, বিনামূল্যে লেনদেনের সীমা অতিক্রম করলে অ্যাক্সিস ব্যাঙ্ক বা অন্য ব্যাঙ্কের এটিএমে প্রতিটি আর্থিক লেনদেনের জন্য ২১ টাকা এবং জিএসটি ধার্য করা হবে। যে নিয়ম কার্যকর হবে ২০২২ সালের ১ জানুয়ারি থেকে।’

এটিএম থেকে বিনামূল্যে নগদ অর্থ তোলা

গ্রাহকরা নিজেদের ব্যাঙ্কের এটিএম থেকে প্রতি মাসে বিনামূল্যে পাঁচটি (আর্থিক এবং অন্য লেনদেন) লেনদেনের সুযোগ পাবেন। মেট্রো শহরে অন্য ব্যাঙ্কের এটিএম থেকে মাসে তিনটি বিনামূল্যে লেনদেন করা যাবে। মেট্রো ছাড়া অন্যান্য শহরের ক্ষেত্রে সেই সংখ্যাটা হল পাঁচ।

বন্ধ করুন