বাংলা নিউজ > ঘরে বাইরে > Ban on RSS activities in Temples: বড় বড় মন্দিরের দায়িত্বে থাকা বোর্ড 'নিষেধাজ্ঞা' জারি করল RSS-এর 'নামজপের' ওপর!

Ban on RSS activities in Temples: বড় বড় মন্দিরের দায়িত্বে থাকা বোর্ড 'নিষেধাজ্ঞা' জারি করল RSS-এর 'নামজপের' ওপর!

আরএসএস (Snehal Sontakke)

দেবস্বম বোর্ডের কমিশনার এক নির্দেশিকায় জানিয়েছেন, মন্দির চত্বরে দাঁড়িয়ে 'নামজপ' প্রতিবাদ করা যাবে না। এদিকে এই নির্দেশিকা অমান্য করে মন্দির চত্বরে আরএসএস কোনও কার্যকলাপের সঙ্গে যুক্ত থাকছে কি না, তা দেখতে আচমকাই মন্দিরে মন্দিরে পরিদর্শন চালানো হবে বলে জানিয়েছে বোর্ড।

কেরলের ট্রাভাঙ্কোর দেবস্বম বোর্ডের তরফে একটি নির্দেশিকা জারি করা হল রাষ্ট্রীয় স্বয়ংসেবক সমিতির বিরুদ্ধে। বোর্ডের অধীনে থাকা কোনও মন্দির চত্বরে যেন আরএসএস কোনও ধরনের কার্যকলাপ না করে, তাই বলা হয়েছে সেই নির্দেশিকায়। কেরলের ট্রাভাঙ্কোর অঞ্চলের সব বড় বড় মন্দিরেরই দায়িত্বে রয়েছে এই দেবস্বম বোর্ড। এই আবহে বোর্ডের তরফে নির্দেশিকায় বলা হয়েছে, মন্দির চত্বরে আরএসএস এবং সংকল কট্টরপন্থী মনোভাবাপন্ন সংগঠনের কার্যকলাপের ওপর নিষেধাজ্ঞা জারি করা হচ্ছে। আগের থেকে অনুমতি না নিয়ে এই সংগঠনগুলি যেন মন্দির চত্বরে কোনও কিছু না করে।

দেবস্বম বোর্ডের কমিশনার এক নির্দেশিকায় জানিয়েছেন, মন্দির চত্বরে দাঁড়িয়ে 'নামজপ' প্রতিবাদও করা যাবে না। এদিকে এই নির্দেশিকা অমান্য করে মন্দির চত্বরে আরএসএস কোনও কার্যকলাপের সঙ্গে যুক্ত থাকছে কি না, তা দেখতে আচমকাই মন্দিরে মন্দিরে পরিদর্শন চালানো হবে বলে জানিয়েছে বোর্ড। এদিকে আরএসএস-এর শাখার তরফে যাতে মন্দির চত্বরে 'মাস ড্রিলের' আয়োজন না করা হয়, তাও নিশ্চিত করার কথা বলা হয়েছে নির্দেশিকায়। এছাড়া মন্দির চত্বরে কোনও ভাবেই যাতে 'অস্ত্র চালানোর পরশিক্ষণ' না দেওয়া হয়, তার ওপর জোর দেওয়া হয়েছে নির্দেশিকায়।

এদিকে কোনও ক্ষেত্রে যদি নির্দেশিকা অমান্য করে আরএসএস বা কোনও কট্টরপন্থী সংগঠন মন্দির চত্বরে কোনও কার্যকলাপের সঙ্গে যুক্ত হয়, তাহলে মন্দিরের পুরোহিত বা মন্দিরের কর্মচারীদের অবিলম্বে সেই খবর বোর্ডকে জানাতে বলা হয়েছে। এদিকে আরএসএস-এর কার্যকলাপ নিয়ে যদি কোনও মন্দিরের কর্মী বা পুরোহিত বোর্ডকে না জানায়, তাহলে সেই সংশ্লিষ্ট পুরোহিত বা কর্মীদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ করা হবে বলে জানানো হয়েছে নির্দেশিকায়। এদিকে নির্দেশিকায় বলা হয়েছে, মন্দিরের সাথে যুক্ত নন, এমন কোনও ব্যক্তির ছবি, পতাকা বা ফ্লেক্স যেন মন্দির চত্বরে না লাগানো হয়। এই নিয়ম লঙ্ঘন করলে তা হাই কোর্ট অবমাননার সামিল হবে বলে জানানো হয় নির্দেশিকায়। এর আগে চলি বছরের মে মাসে, ২০২১ সালে, ২০১৬ সালেও এই একই ধরনের নির্দেশিকা জারি করেছিল ট্রাভাঙ্কোর দেবস্বম বোর্ড।

প্রসঙ্গত, এর আগে গত মাসে আরএসএস-এর বিরুদ্ধে কেরল হাই কোর্টে জনস্বার্থ মামলা হয়েছিল। অভিযোগ ছিল, আরএসএস বেআইনি ভাবে মন্দির চত্বর দখল করে নিজেদের কার্যকলাপ চালাচ্ছে। এই আবহে মন্দির চত্বরে ড্রিল বা অস্ত্র প্রশিক্ষণ বন্ধের দাবি জানানো হয়েছিল আবেদনে। সেই মামলার পরিপ্রেক্ষিতেই কেরল হাই কোর্ট নির্দেশ দিয়েছিল, মন্দির চত্বরে কোনও ড্রিল বা অস্ত্র প্রশিক্ষণ চালানো যাবে না।

ঘরে বাইরে খবর

Latest News

কীভাবে ইডেনের মন জিতলেন সল্ট, ফিরে দেখুন শেষ বলে অনবদ্য রান আউটের ঝলক বৃহস্পতির রাশি পরিবর্তন ৪ রাশির জীবনে আনছে অপরিসীম সুখ, বাড়বে আয় ও সম্মান সোমবারের কাজের চাপ কমাতে চান? একটু হাসুন তাহলে, পড়ে নিন দিনের সেরা ৫ জোকস IPL 2024: বাহবা দিচ্ছে দুনিয়া, তবুও খুশি হবেন না গুরু যুবরাজ, ভয় অভিষেকের SSC মামলায় সব নিয়োগ বাতিল হাই কোর্টের, ২৫ হাজার ৭৫৩ জনকে ফেরাতে হবে বেতন 'ওকে হিরো বলেই মনে হয় না...' আবিরকে নিয়ে কেন এমন বললেন মিমি? যাদের মাথার উপর ছাদ নেই, লড়াই করেন তাঁরা, আমরা খুব ভালো আছি,হঠাৎ দার্শনিক কোহলি বিকল্প প্রার্থী দিয়েও কাজ হল না, সুরাটে আবারও কংগ্রেস প্রার্থীর মনোনয়ন খারিজ সংসদীয় নির্বাচনে মুইজ্জুর দলের বড় জয়, ভারতের থেকে আরও দূরে সরবে মলদ্বীপ? মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২২ এপ্রিলের রাশিফল

Latest IPL News

কীভাবে ইডেনের মন জিতলেন সল্ট, ফিরে দেখুন শেষ বলে অনবদ্য রান আউটের ঝলক IPL 2024: বাহবা দিচ্ছে দুনিয়া, তবুও খুশি হবেন না গুরু যুবরাজ, ভয় অভিষেকের করণকে তুচ্ছ মনে করে সিঙ্গল নিতে রাজি হননি কার্তিক,১ রানে হারের পর প্রশ্নে রণনীতি ইডেনে হেরে উঠেই শাস্তির মুখে RCB ক্যাপ্টেন, বিরাট জরিমানা পঞ্জাব দলনায়ক কারানের যাঁরা ২ বেলা খেতে পান না ঠিকভাবে, তাঁরাই স্ট্রাগল করেন, আমি নই, মন জিতলেন বিরাট ফের পঞ্জাবের মুখ থেকে জয় ছিনিয়ে আনলেন রাহুল তেওয়াটিয়া, ৩ উইকেটে জিতল গুজরাট ম্যাচ হারলেও IPL-এ ইতিহাস গড়লেন কোহলি! গেইল-রোহিতদের পিছনে ফেলে নজির গড়লেন ট্র্যাভিস-অভিষেকের রেকর্ড ব্রেকিং পাওয়ার প্লে খেলার সময় কেমন ছিল SRH-এর ডাগআউট শেষের দিকে KKR আমার সঙ্গে ভালো ব্যবহার করেনি, রেগে লাল IPL জেতানো প্রাক্তন তারকা KKR vs RCB: রাসেলের দুরন্ত বোলিং, রুদ্ধশ্বাস ম্য়াচে মাত্র ১ রানে জিতল কলকাতা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.