বাড়ি > ঘরে বাইরে > ‘অকৃত্রিম বন্ধু’ প্রণব মুখার্জির প্রয়াণে বিহ্বল বাংলাদেশ, বুধবার রাষ্ট্রীয় শোক
শেখ হাসিনা ও প্রণব মুখোপাধ্যায়। ফাইল ছবি
শেখ হাসিনা ও প্রণব মুখোপাধ্যায়। ফাইল ছবি

‘অকৃত্রিম বন্ধু’ প্রণব মুখার্জির প্রয়াণে বিহ্বল বাংলাদেশ, বুধবার রাষ্ট্রীয় শোক

  • বাংলাদেশের প্রধানমন্ত্রী তাঁর বিদেহী আত্মার শান্তি কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন।

প্রাক্তন রাষ্ট্রপতি ভারতরত্ন প্রণব মুখোপাধ্যায়ের প্রয়াণে শোকবিহ্বল বাংলাদেশ। সোমবার সন্ধ্যার পর থেকে ঢাকা থেকে এসেছে একের পর এক শোকবার্তা। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওয়াজেদ থেকে স্পিকার শিরিন শরমিন চৌধুরী, পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন, প্রত্যেকেই শোকবার্তায় প্রণব মুখোপাধ্যায়কে বাংলাদেশের ‘অকৃত্রিম বন্ধু’ বলে উল্লেখ করেছেন। প্রয়াত রাষ্ট্রপতির স্মৃতিতে শ্রদ্ধা জানাতে আগামী বুধবার সেদেশে রাষ্ট্রীয় শোক পালিত হবে জানিয়েছে বাংলাদেশ সরকারের মুখপাত্র। 

সোমবার এক শোকবার্তায় শেখ হাসিনা বলেন, বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে একজন রাজনীতিবিদ ও আমাদের পরম সুহৃদ হিসেবে প্রণব মুখার্জির অনন্য অবদান কখনও বিস্মৃত হওয়ার নয়। আমি সবসময় মুক্তিযুদ্ধে তার অসামান্য অবদান শ্রদ্ধার সঙ্গে স্মরণ করি।

বাংলাদেশের প্রধানমন্ত্রী আরও বলেন, ১৯৭৫ এর ১৫ অগাস্টে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার পর ভারতে নির্বাসিত থাকাকালীন প্রণব মুখার্জি আমাদের সবসময় সহযোগিতা করেছেন। এমন দুঃসময়ে তিনি আমার পরিবারের খোঁজখবর রাখতেন এবং যে কোনো প্রয়োজনে আমার ছোট বোন শেখ রেহানা ও আমাদের পাশে এসে দাঁড়িয়েছেন। দেশের ফেরার পরও প্রণব মুখার্জি সহযোগিতা এবং উৎসাহ দিয়েছেন। তিনি আমাদের অভিভাবক ও পারিবারিক বন্ধু। যেকোনো সংকটে তিনি সাহস যুগিয়েছেন।

শেখ হাসিনা বলেন, প্রণব মুখার্জির মৃত্যুতে ভারত হারাল একজন বিজ্ঞ ও দেশপ্রেমিক নেতাকে আর বাংলাদেশ হারাল একজন আপনজনকে। তিনি উপমহাদেশের রাজনীতিতে এক উজ্জ্বল নক্ষত্র হয়ে বেঁচে থাকবেন।

বাংলাদেশের প্রধানমন্ত্রী তাঁর বিদেহী আত্মার শান্তি কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন।

প্রণব মুখোপাধ্যায়ের স্মৃতিচারণা করেছেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন। তিনি বলেন, প্রণব মুখার্জি ছিলেন বাংলাদেশের অকৃত্রিম বন্ধু। বাংলাদেশের শুরু থেকে তিনি সব সময়ই বাংলাদেশের মঙ্গল কামনায়, শান্তি ও উন্নয়নের প্রতি তার অঙ্গীকারের জন্য এদেশের মানুষের হৃদয়ে তিনি বিশেষ স্থান করে নিয়েছিলেন।"

প্রণব মুখোপাধ্যায়ের সঙ্গে ব্যক্তিগত সম্পর্কের প্রসঙ্গ টেনে মোমেন বলেন, প্রণব মুখার্জি ১৯৭৩-১৯৭৪ সালে ভারতের বাণিজ্য প্রতিমন্ত্রী থাকাকালে তার সংস্পর্শে আসার সুযোগ হয়েছিল। ওই সময়ে তিনি ঢাকা শহরে এলে তাকে নিয়ে শহরের বিভিন্ন স্থানে যাওয়ারও সুযোগ হয়।

প্রণবের স্মরণে শোক জানিয়েছেন বাংলাদেশের জাতীয় সংসদের স্পিকার শিরিন শরমিন চৌধুরী। তিনি বলেন, প্রণব মুখার্জির মৃত্যুতে ভারত হারালো একজন বিজ্ঞ ও দেশপ্রেমিক নেতাকে আর বাংলাদেশ হারালো একজন আপনজনকে। তিনি উপমহাদেশের রাজনীতিতে এক উজ্জ্বল নক্ষত্র হয়ে বেঁচে থাকবেন।

বাংলাদেশ সরকারের প্রধান মুখপাত্র সুরথ কুমার সরকার সোমবার রাতে জানান, ‘ভারতের প্রথম বাঙালি রাষ্ট্রপতি তথা বাংলাদেশের অকৃত্রিম বন্ধু প্রণব মুখোপাধ্যায়ের প্রয়াণে বুধবার রাষ্ট্রীয় শোক পালন করবে বাংলাদেশ।বুধবার বাংলাদেশের সব প্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে।‘

 

বন্ধ করুন