বাংলা নিউজ > ঘরে বাইরে > Bank Loan: ব্যাঙ্ক লোনের EMI মেটাতে হয়? ICICI সহ একাধিক ক্ষেত্রে বাড়ছে MCLR, রেটটা জানুন

Bank Loan: ব্যাঙ্ক লোনের EMI মেটাতে হয়? ICICI সহ একাধিক ক্ষেত্রে বাড়ছে MCLR, রেটটা জানুন

এবার একাধিক ব্যাঙ্কের ইএমআইয়ের হার বাড়তে পারে। প্রতীকী ছবি 

এবার ব্যাঙ্কের ইএমআই বাড়তে পারে। যারা লোন নিয়ে ইএমআই মেটান তাঁদের কপালে হাত 

ব্যাঙ্ক থেকে লোন নিয়েছেন? মাসে মাসে আপনি ব্যাঙ্কে ইএমআই জমা দেন? কিন্তু গত মাস থেকেই এই ইক্যুয়েটেড মান্থলি ইনস্টলমেন্ট( EMIs) বাড়তে পারে বলে কথা উঠেছিল। তবে এবার সেই ইএমআইয়ের হার বাড়তে পারে। কারণ লোনের উপর লেন্ডিং রেট বাড়িয়ে দিচ্ছে একাধিক ব্যাঙ্ক। তার জেরেই এবার লোনগ্রহীতাদের ইএমআই বেশি গুনতে হতে পারে।

মিন্টের প্রতিবেদন অনুসারে জানা গিয়েছে, আইসিআইসিআই ব্যাঙ্ক, পঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্ক, ব্যাঙ্ক অফ ইন্ডিয়া তাদের MCLR বা মার্জিনাল কস্ট লেন্ডিং রেট বাড়িয়ে দিচ্ছে। এই নতুন ইন্টারেস্ট রেট গত ১ অগস্ট থেকে লাগু হয়েছে।

এবার জেনে নিন এই MCLR টা আসলে কী?

ব্যাঙ্ক তার গ্রাহকদের যে লোন দেয় তার যে সর্বনিম্ন হার সেটাই হল এই এমসিএলআর।মূলত অটো, পার্সোনাল ও হোম লোনের ক্ষেত্রে এই এমসিএলআর লাগু হয়। এবার জেনে নিন গত ১ অগস্ট থেকে কোন কোন ব্যাঙ্ক তাদের MCLR বাড়িয়ে দিল…

আইসিআইসিআই ব্যাঙ্ক গত ১ অগাস্ট থেকে তাদের MCLR রেট বাড়িয়ে দিয়েছে। তাদের ওয়েবসাইটে একথা উল্লেখ করা হয়েছে। সেখানে বলা হয়েছে এক মাসে ৮.৪০ শতাংশ, তিন মাসে ৮.৪৫ শতাংশ, ৬ মাসের জন্য ৮.৮০ শতাংশ, এক বছরের জন্য ৮.৯০ শতাংশ।

পঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্ক তাদের MCLR রেট গত ১ অগাস্ট থেকে সংশোধন করেছে। তবে অগাস্ট মাসে তাদের এই হার অপরিবর্তিত রয়েছে। এক মাসে এই হার ৮.২০ শতাংশ, তিন মাাসে ৮.৩০শতাংশ, ৬ মাসে ৮.৫০ শতাংশ, এক বছরে ৮.৬০ শতাংশ, ও তিন বছরে ৮.৯০ শতাংশ।

ব্যাঙ্ক অফ ইন্ডিয়াও তাদের MCLR রেট গত ১ অগাস্ট থেকে সংশোধন করেছে। এক বছরে তাদের MCLR রেট ৮.৭০ শতাংশ ও তিনবছরে ৮.৯০ শতাংশ।

এক মাসে এই হার ৮.১৫ শতাংশ ও তিন মাসে ৮.৩০ শতাংশ , ৬ মাসে এই হার ৮.৫০ শতাংশ।

তবে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার মনিটারি পলিসি কমিটি গত জুন মাসের এমপিসিতে সিদ্ধান্ত নিয়েছিল তাদের রেপো রেট অপরিবর্তিত থাকবে। তাদের রেপো রেট থাকবে ৬.৫ শতাংশ।

 

ঘরে বাইরে খবর

Latest News

গাইনোকোলজিস্ট থেকে আম আদমি, দিদি নম্বর ওয়ানের ফাইনাল পর্বে কারা, কী বলছেন রচনা? নেতৃত্ব না পাওয়া ও বিবাহবিচ্ছেদের বিতর্ক এড়াতে ফিটনেসকেই হাতিয়ার করলেন হার্দিক শ্বশুরবাড়ির কাছে স্কুল, প্রধান শিক্ষক জামাইবাবুর হয়ে স্কুল চালাচ্ছেন শ্যালিকা আপনি যদি কাঙ্খিত জীবন সঙ্গী পেতে চান, তাহলে শ্রাবণ মাসের সোমবার করুন এই কাজ আনোয়ার আলিকে নিয়ে 'বিতর্কিত রিল' মোহনবাগান SG-র, পরে মোছা হল পোস্ট নিটে ৫০ টপ স্কোরিং পরীক্ষা কেন্দ্রের মধ্যে ৩৭ টি রাজস্থানের সিকরের!উঠছে প্রশ্ন বিরতিতে কী করছিলেন অভিষেক? '৩ মাসে রেজাল্ট',২১-এর মঞ্চে কোন বার্তা TMC সেনাপতির? সোমবারই কোচের পদে আত্মপ্রকাশ গৌতির! আগরকরের সঙ্গে করবেন সাংবাদিক সম্মেলন… টসে জিতল United Arab Emirates Women , প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নিল| হিন্দু মহাকাব্যকে বিকৃত করেছে প্রভাস-দীপিকার ছবি! আইনি জটিলতায় কল্কি ২৮৯৮ এডি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.