বাড়ি > ঘরে বাইরে > মাছ কাটার বোর্ডে করোনার ছোঁয়া, ৪৫ জন দোকানী পজিটিভ হতেই বন্ধ বেজিংয়ের বাজার
শিনফাদি বাজারে পর্কের দোকানে ক্রেতার ভিড় ছিল সংক্রণের খবর ছড়ানোর আগে। ছবি: রয়টার্স।  (REUTERS)
শিনফাদি বাজারে পর্কের দোকানে ক্রেতার ভিড় ছিল সংক্রণের খবর ছড়ানোর আগে। ছবি: রয়টার্স।  (REUTERS)

মাছ কাটার বোর্ডে করোনার ছোঁয়া, ৪৫ জন দোকানী পজিটিভ হতেই বন্ধ বেজিংয়ের বাজার

  • সংক্রমণের আশঙ্কায় বন্ধ করে দেওয়া হয়েছে ওই বাজার এবং সংলগ্ন আবাসন-সহ এলাকার মোট ১১টি বহুতল কমপ্লেক্স।

মাছ কাটার চপিং বোর্ডে পাওয়া গেল করোনাভাইরাসের দেখা। ৪৮ ঘণ্টার মধ্যে ৬ জন নতুন আক্রান্তের খবর পাওয়ামাত্র আতঙ্ক ছড়াল বেজিংয়ে।

শনিবার বিদেশ থেকে আমদানি করা স্যামন মাছ কাটার বোর্ডে করোনাভাইরাসের উপস্থিতি দেখা যাওয়ার পরেই সংক্রমণের আশঙ্কা দেখা দেয় বেজিংয়ের শিনফাদি বাজারে। ৫১৭ জন বিক্রেতার থেকে সংগ্রহ করা নমুনায় ৪৫ জন করোনা পজিটিভ ধরা পড়েছেন। সংক্রমণের আশঙ্কায় বন্ধ করে দেওয়া হয়েছে ওই বাজার এবং সংলগ্ন আবাসন-সহ এলাকার মোট ১১টি বহুতল কমপ্লেক্স। বাড়ি বাড়ি ঘুরে নমুনা সংগ্রহের কাজ চলেছে দ্রুত গতিতে। 

এ দিকে, শিনফাদি পাইকারি বাজারে সংক্রমণের খবর ছড়ালে স্যামন মাছ বিক্রি বন্ধ হয়ে যায় শহরের বড় বড় সুপার মার্কেট ও শপিং মলগুলিতে।

গত ৫৫ দিনে বেজিংয়ে কোনও নতুন সংক্রমণের খবর না পাওয়া গেলেও গত বৃহস্পতি ও শুক্রবারে নতুন ৬ জন রোগীর সন্ধান পাওয়া গিয়েছে। স্বাভাবিক কারণেই বেজিংয়ের ২১ লাখ বাসিন্দার মধ্যে তার জেরে আতঙ্ক তৈরি হয়েছে। 

চিনা সংবাদসংস্থা সূত্রে জানা গিয়েছে, শিনফাদি বাজারের দুই বিক্রেতা এবং তাঁদের একজনের এক কর্মী করোনা পজিটিভ ধরা পড়লে ওই পাইকারি বাজার নিয়ে সন্দেহ ঘনায়। 

মোট ১১২ হেক্টেয়ারের উপরে গড়ে ওঠা শিনফাদি বাজারে প্রায় ১,৫০০ ম্যানেজমেন্ট কর্মী ও ৪,০০০ এর বেশি ভাড়াটে রয়েছেন। কড়া পুলিশ পাহারায় বন্ধ হয়েছে বাজার ও সংলগ্ন আবাসনের প্রবেশদ্বার। এ দিন বাজার নিয়ন্ত্রণ ব্যুরো এবং স্থানীয় স্বাস্থ্য কমিশন জানিয়েছে, ওই বাজারের সঙ্গে জড়িত প্রত্যেকের নিউক্লিইক অ্যাসিড টেস্ট করা হবে।  

আগামী সোমবার থেকে স্কুলের প্রাক-প্রাথমিক বিভাগে ক্লাস চালু হওয়ার কথা থাকলেও জানানো হয়েছে, সেই পরিকল্পনা আপাতত বাতিল করা হয়েছে।

বন্ধ করুন