বাংলা নিউজ > ঘরে বাইরে > ‌ভারতের সেরা বিজ্ঞানীদের মঞ্চে পুরস্কৃত ‘‌ফেলুদা’র‌ আবিষ্কর্তা, জয়জয়কার বাঙালির
প্রতীকী ছবি
প্রতীকী ছবি

‌ভারতের সেরা বিজ্ঞানীদের মঞ্চে পুরস্কৃত ‘‌ফেলুদা’র‌ আবিষ্কর্তা, জয়জয়কার বাঙালির

  • ‘‌ফেলুদা’‌–র যুগান্তকারী আবিষ্কারের জন্য এর অন্যতম গবেষক ড.‌ দেবজ্যোতি চক্রবর্তীকে সিএসআইআর ইয়ং সায়েন্টিস্ট অ্যাওয়ার্ড ২০২০ প্রদান করা হয়।

অনন্যা দত্ত

কাউন্সিল ফর সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চের (‌সিএসআইআর)‌ প্রতিষ্ঠা দিবস উপলক্ষে শান্তি স্বরূপ ভাটনগর পুরস্কার ২০২০ প্রাপকদের নাম ঘোষণা করা হল। এ বছর দেশের এইসর্বোচ্চ বিজ্ঞান পুরস্কার হয়েছে দেওয়া ১৪ জন বিজ্ঞানীকে। আর তার মধ্যে বেশিরভাগই বাঙালি। একইসঙ্গে আধুনিকতম করোনা পরীক্ষার কিট ‘‌ফেলুদা’‌–র যুগান্তকারী আবিষ্কারের জন্য এর অন্যতম গবেষক ড.‌ দেবজ্যোতি চক্রবর্তীকে সিএসআইআর ইয়ং সায়েন্টিস্ট অ্যাওয়ার্ড ২০২০ প্রদান করা হয়।

সিএসআইআর–এর অন্যতম প্রতিষ্ঠান ইনস্টিটিউট অব জেনোমিক্স অ্যান্ড ইন্টিগ্রেটিভ বায়োলজিতে আবিষ্কার হওয়া এই ‘‌ফেলুদা’র প্রসংশা করেন কেন্দ্রীয় বিজ্ঞান মন্ত্রী ড.‌ হর্ষ বর্ধনও। এদিনের অনুষ্ঠানে তিনি বলেন, ‘বর্তমানে আমরা একটা খুবই কঠিন সময় পার করছি। টানা ৯ মাস ধরে করোনার বিরুদ্ধে এই লড়াই চলছে আমাদের। করোনা সংক্রমণ রুখতে স্বাস্থ্য মন্ত্রনালয় ছাড়াও ভারতের বৈজ্ঞানিক সমাজের প্রত্যেকেই অক্লান্ত পরিশ্রম করে চলেছেন। এখন, করোনা পরীক্ষার কিট হিসেবে ‘‌ফেলুদা’‌ বাণিজ্যিকভাবে আত্মপ্রকাশের ছাড়পত্র পেয়েছে। আর তার জন্য আমি অধীর আগ্রহের সঙ্গে অপেক্ষা করছি, কারণ এই নতুন প্রযুক্তি দেশে করোনা পরীক্ষা ছবিটাই বদলে দেবে।’‌

জীববিজ্ঞান, রসায়ন, পরিবেশ বিজ্ঞান, ইঞ্জিনিয়ারিং, গণিত, চিকিৎসা ও পদার্থবিজ্ঞানের মতো ৭ ক্ষেত্রে অসামান্য গবেষণার জন্য ৪৫ বছরের কম বয়সী ভারতীয় বিজ্ঞানীদের শান্তি স্বরূপ ভাটনগর পুরস্কার দেওয়া হয়। এ বছর জীববিজ্ঞান বিভাগ থেকে এই পুরস্কার পাচ্ছেন সেন্টার ফর ডিএনএ ফিঙ্গারপ্রিন্টিং ও ডায়াগনস্টিক্স–এর ড.‌ শুভদীপ চট্টোপাধ্যায় এভং ন্যাশনাল সেন্টার ফর বায়োলজিক্যাল সায়েন্সেসের ড.‌ ভাতসালা থিরুমালাই। 

কেমিক্যাল সায়েন্সেসের জন্য ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন ফর দ্য কাল্টিভেশন অফ সায়েন্সের ‌ড.‌ জ্যোতির্ময়ী দাস এবং জওহরলাল নেহেরু সেন্টার ফর অ্যাডভান্সড সায়েন্টিফিক রিসার্চ থেকে ড. সুবি জ্যাকব জর্জের নাম ঘোষণা করা হয়েছে।

পৃথিবী, বায়ুমণ্ডল, মহাসাগর এবং গ্রহ বিজ্ঞানগুলির পক্ষে আইআইটি খড়্গপুরের ড.‌ অভিজিৎ মুখোপাধ্যায় এবং আইআইটি বম্বের ড.‌ সূর্যেন্দু দত্তকে মনোনীত করা হয়েছে। ইঞ্জিনিয়ারিং সায়েন্সেসের জন্য সিএসআইআর ন্যাশনাল কেমিক্যাল ল্যাবরেটরির ড.‌ অমল অরবিন্দ রাও কুলকার্নি এবং ভাবা অ্যাটোমিক রিসার্চ সেন্টারের ড.‌ কিংশুক দাশগুপ্তের নাম ঘোষণা করা হয়েছে।

গণিত বিজ্ঞানের জন্য মনোনীত করা হয়েছে ইন্ডিয়ান স্ট্যাটিসটিক্যাল ইনস্টিটিউটের ড.‌ রজত সুভ্র হাজরা এবং আইআইটি বম্বের ড.‌ ইউ কে আনন্দবর্ধননকে। মেডিক্যাল সায়েন্সেসের জন্য আইআইটি কানপুরের ড. ‌বুশরা আতিক এবং চণ্ডীগড় পোস্টগ্র‌্যাজুয়েট ইনস্টিটিউট অফ মেডিক্যাল এডুকেশন অ্যান্ড রিসার্চের ড.‌ রীতেশ আগরওয়াল পুরস্কৃত হবেন। 

ফিজিক্যাল সায়েন্স বিভাগের পুরষ্কার পাবেন জওহরলাল নেহেরু সেন্টার ফর অ্যাডভান্সড সায়েন্টিফিক রিসার্চের ড.‌ রাজেশ গণপতি এবং হায়দরাবাদ বিশ্ববিদ্যালয়ের ড.‌ সুরজিৎ ধারা।

বন্ধ করুন