বাংলা নিউজ > ঘরে বাইরে > Bihar election results 2020-নিজের নাক কেটে নীতিশের যাত্রা প্রায় ভঙ্গ করলেন চিরাগ

Bihar election results 2020-নিজের নাক কেটে নীতিশের যাত্রা প্রায় ভঙ্গ করলেন চিরাগ

চিরাগ পাসওয়ান (PTI)

চিরাগের লোকজনশক্তি পার্টি হয়তো মাত্র একটি আসন পেয়েছে কিন্তু জেডিইউ-কে হারিয়ে দিয়েছে ২৭ আসনে

২০ ঘণ্টার গণনার শেষে অবশেষে বিহারে জয়যুক্ত হয়েছে এনডিএ। অনেক কম আসন পেয়ে বিজেপির সৌজন্যে ফের মুখ্যমন্ত্রী হতে চলেছেন নীতিশ কুমার। কিন্তু সংযুক্ত জনতা দলের খারাপ ফলাফলের নেপথ্যে মূলত রয়েছে চিরাগ পাসওয়ান ফ্যাক্টর। 

চিরাগের লোকজনশক্তি পার্টি হয়তো মাত্র একটি আসন পেয়েছে কিন্তু জেডিইউ-কে হারিয়ে দিয়েছে ২৭ আসনে। প্রসঙ্গত, গতবারের চেয়ে জেডিইউ ২৮ আসন কম পেয়েছে! অর্থাৎ জেডিইউ-র খাতে এলজেপি-র ভোটগুলি এলে অনেক সহজেই ফের মসনদে বসতেন নীতিশ। 

ভোটের ঠিক আগেই এনডিএ ছাড়েন চিরাগ পাসওয়ান। তিনি বলেন বিজেপির সঙ্গে সমস্যা নেই কিন্তু নীতিশকে আর মুখ্যমন্ত্রী হিসেবে দেখতে চান না। জেডিইউ-র সব আসনে প্রার্থী খাড়া করে এলজেপি। এবছর ৫.৭ শতাংশ ভোট পেয়েছে তারা। কিন্তু এরকম হাড্ডাহাড্ডি নির্বাচনে অনেক আসনে হার-জিতের মধ্যে ফ্যাক্টর হয়ে উঠেছে এলজেপি। 

হিন্দুস্তান টাইমসের হিসেব অনুযায়ী, ২৭টি বিধানসভা আসনে এলজেপির জন্য হেরেছে জেডিইউ। অর্থাৎ জয়ী প্রার্থী ও জেডিইউ প্রার্থীর মধ্যে যে ব্যবধান, তার থেকে বেশি ভোট পেয়েছে এলজেপি প্রার্থী। একই ভাবে ১৭ আসনে আরজেডিকে হারিয়েছে এলজেপি, ১১ আসনে কংগ্রেসকে, চারটি আসনে ভিআইপিকে, তিনটি আসনে সিপিআইএমএলকে ও একটি আসনে বিজেপিকে হারিয়ে দিয়েছে এলজেপি। 

সবমিলিয়ে ৬৪ আসনে জয়ী ও বিজিত প্রার্থীর ব্যবধানের চেয়ে বেশি ভোট পেয়েছে এলজেপি প্রার্থী। এর মধ্যে এনডিএ ক্ষতিগ্রস্ত হয়েছে ৩২ আসনে। তবে শেষ বিচারে এনডিএ ক্ষমতায় এলেও কিছুটা প্রতাপ কমল নীতিশের। অনেক রাজনৈতিক বিশেষজ্ঞ বলেছেন যে বিজেপির প্রচ্ছন্ন মদতে ভোট লড়েছিল এলজেপি। মোদীও প্রচার এসে এলজেপি নিয়ে বাক্য খরচ করেননি। যদিও বিজেপি বারবার সেই কথা অস্বীকার করেছে। কিন্তু চূড়ান্ত ফলাফল হয়তো খুব একটা অখুশি করবে না বিজেপি নেতাদের। 

 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

‘এটা খুব মিষ্টি…’ এপি ধিলোনের সঙ্গে প্রেম করার প্রসঙ্গে মুখ খুললেন বনিতা NEET-PG পিছিয়ে গেল! রবিতে পরীক্ষা ছিল, শনিতে রাত ১০ টায় হল ঘোষণা, কবে হবে ফের? ব্যাটাররা দ্রুত ২০-৩০ করে আউট হচ্ছেন… রোহিতদের নতুন মানসিকতাকে স্বাগত অশ্বিনের জিও কিংবা এয়ারটেল, প্রয়োজনে নিয়ন্ত্রণ করতে পারবে সরকার, আসছে নয়া আইন বাড়ির গাছ ভরেছে লাল জামরুলে, তবে সেই ফল একাকে খাওয়ালেন জয়া আহসান! NEET ও NET-র শাস্তি? NTA-র ডিজিকে সরাল কেন্দ্র! পাঠানো হল কম্পালসরি ওয়েটিংয়ে প্রেমের টানে! কার্তিককে বিয়ে করলেন ব্রাজিলের ম্যানুয়েলা,টিনের বাড়িতে বাঁধলেন ঘর কুমোরপাড়ার প্রতিমা পিছুও তোলা তোলে তৃণমূল! মানিকতলায় ‘সোজা কথা’ বললেন কুণাল রোহিতকে ফিরিয়ে বিরাট মাইলস্টোন শাকিব আল হাসানের, এই নজির বিশ্বের আর কারও নেই নবম ওভারের প্রথম তিন বলের মধ্যে কোহলি, সূর্যকে ফিরিয়ে ম্যাচের রং বদলালেন তানজিম

T20 WC 2024

ব্যাটাররা দ্রুত ২০-৩০ করে আউট হচ্ছেন… রোহিতদের নতুন মানসিকতাকে স্বাগত অশ্বিনের রোহিতকে ফিরিয়ে বিরাট মাইলস্টোন শাকিব আল হাসানের, এই নজির বিশ্বের আর কারও নেই নবম ওভারের প্রথম তিন বলের মধ্যে কোহলি, সূর্যকে ফিরিয়ে ম্যাচের রং বদলালেন তানজিম শেখ হাসিনা-কে পাশে নিয়েই শুভেচ্ছা বার্তা! বাংলাদেশ দলকে কি বললেন প্রধানমন্ত্রী? ‘ইমরানের মতো তুমিও লোককে বোকা বানাও’…বাবর আজমকে নিয়ে ব্যঙ্গ পাকিস্তান সাংসদের বিশ্বকাপের সময় টিপ্পনি, সমালোচকদের শায়েস্তা করতে এবার আদালতে বাবর আজম! শেষ ওভারের প্রথম বলে মার্করামের দুর্দান্ত ক্যাচ,ফিরলেন ব্রুক,বদলে গেল ম্যাচের রং 'বাবরকে ক্যাপ্টেন করেছিল কে? নেতা হওয়ার যোগ্যই নয়', চাঁচাছোলা আক্রমণ আখতারের জিতছেন বুঝেই ম্যাচ চলাকালীন স্পাইডারক্যামে সেলফি হার্দিক-পন্তের! ভাইরাল ভিডিয়ো আমি খুশি নই......রাখঢাক নয়, সরাসরি রান না পাওয়া কোহলি-কে শক্তিশেল বিক্রম-এর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.