বাড়ি > ঘরে বাইরে > করোনার জন্য বিহার বিধানসভা নির্বাচন পিছিয়ে দেওয়ার আবেদন খারিজ করল সুপ্রিম কোর্ট
নীতিশ কুমার (PTI)
নীতিশ কুমার (PTI)

করোনার জন্য বিহার বিধানসভা নির্বাচন পিছিয়ে দেওয়ার আবেদন খারিজ করল সুপ্রিম কোর্ট

  • প্রসঙ্গত, বিহারে বিরোধী দলগুলি প্রত্যেকেই চাইছে ভোট পিছিয়ে যাক

নির্ধারিত সূচী মেনেই হবে বিহার বিধানসভা নির্বাচন। করোনার জেরে ভোট পিছিয়ে দেওয়ার আবেদন খারিজ করল শীর্ষ আদালত। 

এদিন সুপ্রিম কোর্ট বলে যে তারা বলতে পারে না নির্বাচন কমিশনকে কী ভাবে কাজ করতে হবে। একই সঙ্গে আদালত পিটিশনকারীদের বলেন যে আপনারা ধরে নিচ্ছেন কেন যে লোকজনের স্বাস্থ্যের কথা মাথায় রাখবে না নির্বাচন কমিশন। 

প্রসঙ্গত, বিহারে বিরোধী দলগুলি প্রত্যেকেই চাইছে ভোট পিছিয়ে যাক। শাসক গোষ্ঠীর এলজেপিও সেই দাবি করেছে। তবে বিজেপি ও জেডিইউ বলেছে যে সময়মতো ভোট করা উচিত। নির্বাচন কমিশনও বিরোধীদের আপত্তি উড়িয়ে বলেছে যে যাবতীয় সতর্কতা নিয়েই ভোট প্রক্রিয়া সংগঠিত করা হবে। তাদের সেই অবস্থানে এদিন সিলমোহর দিল সুপ্রিম কোর্ট। 

এদিন অশোক ভূষণের নেতৃত্বাধীন তিন সদস্যের বেঞ্চ বলে যে এখনও নির্বাচন কমিশন ভোটের দিন ঘোষণা করে বিজ্ঞপ্তিই প্রকাশ করেনি। তার আগেই এই আবেদন কেন করা হচ্ছে, সেই প্রশ্নও করেন বিচারপতিরা। 

আবেদনকারীরা বলেন যে আইনে আছে তেমন পরিস্থিতি হলে ভোট পিছিয়ে দেওয়া যায়। মানুষের প্রাণ আগে না ভোট আগে, সেই প্রশ্ন করা হয়। কিন্তু এই যুক্তি মেনে নেয়নি সুপ্রিম কোর্ট। বিচারপতি ভূষণ বলেন যে কোভিডের জন্য ভোট পিছিয়ে দেওয়া যাবে না। 

বিচারপতি শাহ বলেন যে বাস্তব পরিস্থিতি বিচার করেই যাবতীয় সুরক্ষাবিধি তৈরী করবে নির্বাচন কমিশন। সেই বিশ্বাস তাদের আছে। এই বলে দুটি পিটিশন খারিজ করে দেয় সুপ্রিম কোর্ট। 

বন্ধ করুন