বাংলা নিউজ > ঘরে বাইরে > ইন্টারমিডিয়েট ও স্নাতক ছাত্রীদের নগদ ভাতা বৃদ্ধির সিদ্ধান্ত বিহার সরকারের
ইন্টারমিডিয়েট পরীক্ষার্থী ৩.৫০ লাখ ছাত্রী এবং রাজ্যের প্রায় ৮০,০০০ ছাত্রীকে নগদ ভাতা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে নীতীশ কুমার সরকার।
ইন্টারমিডিয়েট পরীক্ষার্থী ৩.৫০ লাখ ছাত্রী এবং রাজ্যের প্রায় ৮০,০০০ ছাত্রীকে নগদ ভাতা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে নীতীশ কুমার সরকার।

ইন্টারমিডিয়েট ও স্নাতক ছাত্রীদের নগদ ভাতা বৃদ্ধির সিদ্ধান্ত বিহার সরকারের

  • ইন্টারমিডিয়েট পাশ করা অবিবাহিত মেয়েদের মাথাপিছু ২৫,০০০ টাকা নগদ ভাতা এবং স্নাতক বা সমপর্যায়ের ডিগ্রি অর্জনকারী ছাত্রীদের মাথাপিছু ৫০,০০০ টাকা নগদ ভাতা দেবে রাজ্য সরকার।

বিহার স্কুল পরীক্ষা বোর্ড (BSEB) আয়োজিত ইন্টারমিডিয়েট পরীক্ষায় পাশ করা অবিবাহিত মেয়েদের মাথাপিছু ২৫,০০০ টাকা নগদ ভাতা দেবে বিহার সরকার। চলতি অর্থবছর থেকে মুখ্যমন্ত্রী কন্যা উত্থান প্রকল্পে এই সিদ্ধান্ত বাস্তবায়িত হতে চলেছে বলে জানা গিয়েছে।

একই ভাবে, চলতি ত্রৈমাসিক থেকে স্নাতক বা সমপর্যায়ের ডিগ্রি অর্জনকারী বিহার সরকার অনুমোদিত কলেজের ছাত্রীদের মাথাপিছু ৫০,০০০ টাকা নগদ ভাতা দিতে চলেছে রাজ্য সরকার। মঙ্গলবার মুখ্যমন্ত্রী নীতীশকুমারের নেতৃত্বে রাজ্য মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

বৈঠক সম্পর্কে ওয়াকিবহাল আধিকারিকরা জানিয়েছেন, নতুন অর্থবছরের শুরুতে ইন্টারমিডিয়েট পরীক্ষার্থী ৩.৫০ লাখ ছাত্রী এবং রাজ্যের বিভিন্ন কলেজের প্রায় ৮০,০০০ ছাত্রীকে নগদ ভাতা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে নীতীশ কুমার সরকার। এর আগে ইন্টারমিডিয়েট ছাত্রীরা মাথাপিছু ১০,০০০ এবং স্নাতক কোর্সের ছাত্রীরা মাথাপিছু ২৫,০০০ টাকা সরকারি ভাতা পেতেন। 

এ ছাড়াও মুখ্যমন্ত্রী বিদ্যার্থী প্রোৎসহন প্রকল্পে সংখ্যালঘু সনম্প্রদায়ভুক্ত রাজ্যের ৩৩,৬৬৬ পড়ুয়াকে বৃত্তি দেওয়ার উদ্দেশে ৩৪ কোটি টাকা বরাদ্দ করেছে বিহার সরকার। 

অন্য দিকে, ১৯৯১ সালের জনগণনা অনুযায়ী তিন হাজারের কম জনসংখ্যার গ্রামগুলিকে সংযুক্ত করার জন্য পঞ্চায়েতি রাজ দফতরকে নির্দেশ দিয়েছে রাজ্য সরকার। 

কিষাণগঞ্জের ভেটেরিনারি কলেজে ২০৮টি শিক্ষাগত ও প্রশসনিক পদ তৈরি করার উদ্দেশে রাজ্যের প্রাণীসম্পদ দফতরের প্রস্তাবও অনুমোদন করেছে বিহার মন্ত্রিসভা। বর্তমানে কলেজটি কিষানগঞ্জের ডক্টর কামাল কৃষি কলেজের ক্যাম্পাসে চালু রয়েছে। 

রাজ্যের ঋণ-জর্জরিত চিনিকলগুলির উন্নয়নে আঞ্চলিক উন্নয়ন কাউন্সিল কমিশন হিসেবে আখমাড়াই কমিশন ১.৮০ টাকা থেকে কমিয়ে ২০ পয়সা করা হয়েছে।

বন্ধ করুন