বাংলা নিউজ > ঘরে বাইরে > বাংলায় কয়লা মাফিয়াচক্র চালায় বিজেপি, অভিযোগ মমতার
মঙ্গলবার পশ্চিম বর্ধমান জেলার রানিগঞ্জের সভায় ভাষণরত মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ছবি: পিটিআই। (PTI)
মঙ্গলবার পশ্চিম বর্ধমান জেলার রানিগঞ্জের সভায় ভাষণরত মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ছবি: পিটিআই। (PTI)

বাংলায় কয়লা মাফিয়াচক্র চালায় বিজেপি, অভিযোগ মমতার

  • তোমরা কয়লা মাফিয়া নিয়ে বড় বড় কথা বল। তোমরাই তো কয়লা মাফিয়া। কয়লা খনিগুলি তো তোমাদের মালিকানায় রয়েছে। সিআইএসএফ বাহিনীও তোমাদের নিয়ন্ত্রণে, অভিযোগ মমতার।

পশ্চিমবঙ্গে কয়লা মাফিয়া নিয়মন্ত্রণ করে বিজেপি। মঙ্গলবার পশ্চিম বর্ধমানের রানিগঞ্জে রাজ্য সরকারের এক অনুষ্ঠানে এমনই অভিযোগ তুললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। 

অনুষ্ঠান উপলক্ষে তাঁর ভাষণে মুখ্যমন্ত্রী বলেন, ‘তোমরা কয়লা মাফিয়া নিয়ে বড় বড় কথা বল। তোমরাই তো কয়লা মাফিয়া। কয়লা খনিগুলি তো তোমাদের (কেন্দ্রীয় সরকার) মালিকানায় রয়েছে। সিআইএসএফ বাহিনীও তোমাদের নিয়ন্ত্রণে। তা হলে কী ভাবে কয়লা চুরি যায়?’

প্রসঙ্গত, এলাকার একাধিক বেআইনি খনি থেকে কয়েক হাজার কোটি টাকার কয়লা তুলে বিক্রির অভিযোগ উঠেছে মাফিয়াচক্রের বিরুদ্ধে, যার অনুসন্ধানে নেমেছে সিবিআই।

গতকাল প্রধান অভিযুক্ত অনুপ মাঝি ওরফে লালার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে সিবিআই। দেশের সব বিমানবন্দরকে সতর্ক করে দেওয়া হয়েছে যাতে অভিযুক্ত কোনও বিমানে যাত্রা করতে না পারে। 

গত সোমবার কলকাতায় সিবিআই দফতরে দেখা করার কথা থাকলেও হাজির হননি মাঝি। পরিবর্তে তাঁর আইনজীবীরা এসে জানান, তাঁদের মক্কেলের খোঁজ পাওয়া যাচ্ছে না। 

৬ নভেম্বর রাজ্যের ১৮টি ঠিকানায় থাকা মাঝির মালিকানাধীন সম্পত্তি ও অফিসে হানা দেয় সিবিআই। ওই দিনই বাঁকুড়ার এক জনজাতীয় পরিবারের আতিথেয়তায় মধ্যাহ্ণভোজ সারেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। আর তার পর থেকেই কয়লা মাফিয়া নিয়ে তৃণমূলকে কাঠগড়ায় তোলে বিজেপি। 

মঙ্গলবারের ভাষণে মমতা বলেন, ‘অনেক বছর আগে তোমাদের (কেন্দ্রীয় সরকার) বলেছিলাম বিষয়টি যৌথ পর্যালোচনা করে এই খনিগুলির বৈধতা দেওয়া হোক। কিন্তু তখন কেউ শোনেনি।’

মমতার অভিযোগের জবাবে বিজেপি নেতা শমীক বন্দ্যোপাধ্যায় বলেন, ‘মুখ্যমন্ত্রী এই সব বলছেন কারণ তিনি জানেন, বিজেপি অপরাধের মূলে পৌঁছে যাচ্ছে।’

বন্ধ করুন