বাংলা নিউজ > ঘরে বাইরে > Budget 2021-চাপল ১০০ শতাংশ কৃষি সেস, তবুও বাড়ছে না বিদেশি মদের দাম

বিলিতি মদ সহ বেশ কিছু পণ্যের ওপর Agriculture Infrastructure and Development Cess (AIDC) অর্থাৎ কৃষি পরিকাঠামো ও উন্নয়ন শুল্ক বসানোর কথা বাজেটে ঘোষণা করেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। বাজেট নথি থেকে দেখা যায় মদের ওপর ১০০ শতাংশ সেস চাপাচ্ছে সরকার। তারপর থেকেই অনেকের মনে প্রশ্ন, তাহলে কি চড়া দাম বাড়বে মদ্যপানীয়ের। বিশেষজ্ঞরা অবশ্য জানিয়েছেন যে তেমন কিছু হবে না। সাংবাদিক সম্মেলনে অর্থমন্ত্রী নির্মলা সিতারামনও জানান যে দাম বাড়বে না। 

ELP-র দর্শন বোরা হিন্দুস্তান টাইমসের বাণিজ্য দৈনিক মিন্টকে জানিয়েছেন যে আমদানি করা মদ, যেখানে সুরার পরিমাণ ৮০ শতাংশের মস, সেখানে বেসিক কাস্টমস ডিউটি ১৫০ থেকে ৫০ শতাংশ করা হয়েছে। অন্যদিকে ১০০ শতাংশ কৃষি সেস চাপানো হয়েছে। সব মিলিয়ে কাটাকুটি করে হিসেব একই থাকছে।  অন্যদিকে অর্থমন্ত্রী জানিয়েছেন যে কাস্টমস ডিউটি আগে বাদ দেওয়া হবে, তারপর সেস যোগ করা হবে, যাতে গ্রাহকদের অসুবিধা না হয়। 

অন্য ফার্মেন্টেড বিভারেজের ক্ষেত্রেও ১০০ শতাংশ সেস চাপবে। মূলত রাজস্ব যাতে কৃষিক্ষেত্রে পরিকাঠামো উন্নয়ন খাতে লাগতে পারে, সেই জন্যই এই সিদ্ধান্ত বলে জানিয়েছে অর্থমন্ত্রক। দোসরা ফেব্রুয়ারি থেকেই এই কৃষি সেস লাগু হবে বলে জানিয়েছে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। 

বন্ধ করুন