বাংলা নিউজ > ঘরে বাইরে > Budget 2021-21: প্রতিরক্ষা খাতে বরাদ্দ হল ৮.৭৮ লাখ কোটি টাকা, মূলধন ব্যয়ে ১৯% বৃদ্ধি
২০২১-২২ সালের কেন্দ্রীয় বাজেটে প্রতিরক্ষা খাতে ৪.৭৮ লাখ কোটি টাকা বরাদ্দ করল কেন্দ্রীয় সরকার।
২০২১-২২ সালের কেন্দ্রীয় বাজেটে প্রতিরক্ষা খাতে ৪.৭৮ লাখ কোটি টাকা বরাদ্দ করল কেন্দ্রীয় সরকার।

Budget 2021-21: প্রতিরক্ষা খাতে বরাদ্দ হল ৮.৭৮ লাখ কোটি টাকা, মূলধন ব্যয়ে ১৯% বৃদ্ধি

  • বরাদ্দের মধ্যে রয়েছে অস্ত্র ও সরঞ্জাম কেনার জন্য ১.৩৫ লাখ কোটি টাকা, যা গত বাজেটে ধরা হয়েছিল ১.১৩ লাখ কোটি টাকা। অর্থাৎ, এই খাতে গত বারের তুলনায় বরাদ্দ বৃদ্ধি হয়েছে প্রায় ১৯%।

২০২১-২২ সালের কেন্দ্রীয় বাজেটে প্রতিরক্ষা খাতে ৪.৭৮ লাখ কোটি টাকা বরাদ্দ করল কেন্দ্রীয় সরকার। গত বাজেটে এই খাতে বরাদ্দ করা হয়েছিল ৪.৭১ লাখ কোটি টাকা। 

প্রতিরক্ষা খাতে বরাদ্দের মধ্যে রয়েছে অস্ত্র ও সরঞ্জাম কেনার জন্য ১.৩৫ লাখ কোটি টাকা, যা গত বাজেটে ধরা হয়েছিল ১.১৩ লাখ কোটি টাকা। অর্থাৎ, এই খাতে গত বারের তুলনায় বরাদ্দ বৃদ্ধি হয়েছে প্রায় ১৯%। পাকিস্তান ও চিনের সঙ্গে নিরন্তর সীমান্ত সংঘাতের আবহে এই সিদ্ধান্ত যে খুবই তাৎপর্যপূর্ণ, তা বলাই বাহূল্য। 

এ বছরের বরাদ্দের মধ্যে ২.১২ লাখকোটি টাকা ধরা হয়েছে রাজস্ব খাতে খরচের জন্য এবং ১.১৫ লাখকোটি টাকা ধরা হয়েছে প্রতিরক্ষা কর্মীদের পেনশন খাতে। গত বছর পেনশন খাতে বরাদ্দ হয়েছিল ১.৩৩ লাখ কোটি টাকা। 

২০১৯-২০ সালের কেন্দ্রীয় বাজেটে প্রতিরক্ষা ক্ষেত্রে ব্যয় খাতে বরাদ্দ হয়েছিল ৪.৩০ লাখ কোটি টাকা, যা এ বছর বাড়িয়ে করা হয়েছে ৪.৭১ লাখ কোটি টাকা। 

ওয়াকিবহাল মহলের দাবি, গত বারের তুলনায় এবারের বাজেটে প্রতিরক্ষা খাতে বরাদ্দ সামান্য বেশি মনে হলেও মূলধন ব্যয়খাতে মোট বরাদ্দ যথেষ্ট স্বাস্থ্যকর।

বন্ধ করুন