বাংলা নিউজ > ঘরে বাইরে > পাঁচ রাজ্যে বিধানসভা ভোট, কোপ পড়তে চলেছে সংসদের অধিবেশনে
বিল পাস হলেই বৃহস্পতিবারের মধ্যে শেষ হবে সংসদের অধিবেশন : কেন্দ্র (ছবি সৌৌজন্য এএনআই)
বিল পাস হলেই বৃহস্পতিবারের মধ্যে শেষ হবে সংসদের অধিবেশন : কেন্দ্র (ছবি সৌৌজন্য এএনআই)

পাঁচ রাজ্যে বিধানসভা ভোট, কোপ পড়তে চলেছে সংসদের অধিবেশনে

  • আর এই কোপের মূল কারণ হল, চার রাজ্য ও এক কেন্দ্রশাসিত অঞ্চলে বিধানসভা নির্বাচন।

সংসদের দ্বিতীয় দফার বাজেট অধিবেশনে কোপ পড়তে চলেছে। দু’‌সপ্তাহেই তা শেষ করে দিতে চায় সরকার। আর এই কোপের মূল কারণ হল, চার রাজ্য ও এক কেন্দ্রশাসিত অঞ্চলে বিধানসভা নির্বাচন। করোনা পরিস্থিতিতে এখন দুই কক্ষেই সামাজিক দূরত্ব বজায় রেখে বিভিন্ন শিফটে বসছে। সংসদের এক আধিকারিক জানাচ্ছেন, বিরোধী রাজনৈতিক দলগুলি রাজ্যসভার চেয়ারম্যান ভেঙ্কাইয়া নাইডুকে জানিয়েছেন, সংসদের অধিবেশন ছোট করে আনতে। লোকসভার স্পিকার ওম বিড়লাকেও সাংসদরা এই প্রস্তাব দিয়েছেন। এই প্রস্তাব দিয়েছেন–বিজেপি, কংগ্রেস, তৃণমূল কংগ্রেস, ডিএমকে, বামফ্রন্ট, এজিপি, এআইএডিএমকে–সহ আরও আঞ্চলিক দলগুলি।

তাঁদের পক্ষ থেকে বলা হয়েছে, বিধানসভা নির্বাচন নিয়ে প্রচারে ব্যস্ত থাকার জন্যই অধিবেশন ছোট করার প্রস্তাব দেওয়া হচ্ছে। ২৭ মার্চ থেকে ২৯ এপ্রিল নির্বাচন রয়েছে–অসম, কেরল, পশ্চিমবঙ্গ, তামিলনাড়ু এবং পুদুচেরী। ইতিমধ্যেই প্রথম দফার অধিবেশনে দু’‌দিন কমিয়ে দেওয়া হয়েছে। আর দ্বিতীয় দফার অধিবেশন ৮ এপ্রিল শেষ হওয়ার কথা। সোমবার থেকে তা শুরু হবে। যা খুব বেশি হলে দু’‌সপ্তাহ চলবে।

এই বিষয়ে এক সরকারি আধিকারিক বলেন, ‘‌আগামী ২৭ মার্চ থেকে নির্বাচন শুরু হচ্ছে। তাই রাজনৈতিক কারণের কথা মাথায় রেখে দু’‌সপ্তাহ চলবে অধিবেশন।’‌ অর্থ বিল–সহ অন্যান্য বিষয় নিয়ে আলোচনা হবে। তবে আরও ২৫টি বিল যা সরকার আনতে চায় তা এখন আনা হচ্ছে না বলে খবর। অধিবেশন শুরুর থেকে সাংসদদের টিকা দেওয়া হবে। তবে রাজ্যসভাও পুরো চলবে না বলেই খবর।

বন্ধ করুন