বাংলা নিউজ > ঘরে বাইরে > Central Govt on Manipur Video in SC: এবার লাগল তাড়া, বিতর্কের মাঝে মণিপুর কাণ্ডে সুপ্রিম কোর্টে বড় আবেদন কেন্দ্রের

Central Govt on Manipur Video in SC: এবার লাগল তাড়া, বিতর্কের মাঝে মণিপুর কাণ্ডে সুপ্রিম কোর্টে বড় আবেদন কেন্দ্রের

মণিপুর কাণ্ডে প্রতিবাদ মিছিল মহিলাদের (HT_PRINT)

মণিপুরে দুই মহিলাকে নগ্ন করে ঘোরানোর বিভীষিকাময় ঘটনার ভিডিয়ো ভাইরাল হয়েছিল সোশ্যাল মিডিয়ায়। গোটা দেশ তাতে স্তম্ভিত হয়েছিল। ঘটনার ৭৭ দিন পর মূল অভিযুক্তকে গ্রেফতার করেছিল পুলিশ। তবে এবার সুপ্রিম কোর্টে হলফনমা পেশ করে এই মামলায় দ্রুত শুনানি শেষের আর্জি সরকারের।

বিগত বেশ কয়েকদিন ধরেই মণিপুরে নারী নির্যাতন এবং গণধর্ষণের ঘটনা নিয়ে বিরোধীদের চাপের মুখে পড়েছে কেন্দ্রীয় সরকার। এমনকী সুপ্রিম কোর্ট স্বতঃপ্রণোদিত হয়ে এই ঘটনায় কড়া প্রতিক্রিয়া দিয়েছিল। এই আবহে এবার কেন্দ্রের তরফে শীর্ষ আদালতকে জানানো হল, 'নারী সুরক্ষা সংক্রান্ত যেকোনও বিষয়ে সরকার কোনও ধরনের অপরাধ সহ্য করবে না।' পাশাপাশি সুপ্রিম কোর্টের কাছে সরকারের আবেদন, শীর্ষ আদালত যেন নির্দেশ দেয় যাতে চার্জশিট পেশের পর এই মামলার শুনানি ৬ মাসের মধ্যে সম্পন্ন করা হয়। পাশাপাশি মামলার শুনানি অসমে করারও আর্জি জানানো হয়েছে। এদিকে সরকারের হলফনামায় আরও বলা হয়েছে, এই মামলার তদন্তভার সিবিআই-এর হাতে দেওয়া হয়েছে।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব অজয় ​​কুমার ভাল্লার দায়ের করা হলফনামায় বলা হয়, 'মণিপুরে যা ঘটেছে, সেই ধরনের অপরাধগুলিকে অত্যন্ত জঘন্য বলে মনে করে কেন্দ্রীয় সরকার। এর জেরে অত্যন্ত গুরুত্ব সহকারে এই বিষয়টি দেখছে সরকার। এই ধরনের অপরাধের জেরে গোটা দেশের মহিলাদের ওপর প্রভাব পড়ে।' এদিকে হলফনামায় আরও বলা হয়েছে, মণিপুরের ডিজিপি-কে নির্দেশ দেওয়া হয়েছে যাতে তিনি সব থানাকে নির্দেশিকা পাঠিয়ে জানিয়ে দেন, এই ধরনের কোনও ঘটনা ঘটলে কাল বিলম্ব না করে সঙ্গে সঙ্গে অভিযোগ দায়ের করতে হবে এবং পদক্ষেপ করতে হবে।

উল্লেখ্য, গত ৩ মে থেকে জাতিগত হিংসার সাক্ষী মণিপুর। মাঝে পরিস্থিতি কিছুটা শান্ত ছিল। তবে পুরোপুরি স্বাভাবিক হয়নি অবস্থা। এখনও পর্যন্ত কয়েক হাজার জনকে উদ্ধার করে নিরাপদ স্থানে নিয়ে যাওয়া হয়েছে। চূড়াচাঁদপুর, মোরে, কাকচিং এবং কাংপোকপি জেলা থেকে অধিকাংশ মানুষকে সরানো হয়েছে। এরই মধ্যে হিংসায় মৃতের সংখ্যা বেড়ে চলেছে। রেহাই পাচ্ছে না মহিলা ও শিশুরাও। এরই মধ্যে সম্প্রতি মণিপুরে তিন মহিলাকে নগ্ন করে রাস্তায় ঘোরানো এবং গণধর্ষণের ঘটনা সামনে এসেছিল। সেই ঘটনার বিভীষিকাময় এক ভিডিয়ো ভাইরাল হয়েছিল সোশ্যাল মিডিয়ায়। গোটা দেশ তাতে স্তম্ভিত হয়েছিল। ঘটনার ৭৭ দিন পর মূল অভিযুক্তকে গ্রেফতার করেছিল পুলিশ।

জানা যায়, ভাইরাল ভিডিয়োর ঘটনাটি ঘটে ইম্ফল থেকে প্রায় ৩৫ কিমি দূরে কাংপোকপি জেলায়। পুলিশের এফআইআর অনুযায়ী, সেই ঘটনায় নির্যাতিতা মহিলাদের পরিবারের দুই সদস্যকেও খুন করা হয়েছিল। এফআইআরে বলা হয়েছে, ৪ মে এক কুকি পরিবারের ৫ সদস্য আতঙ্কে বনে লুকিয়ে পড়েছিলেন। পুলিশ তাদের উদ্ধার করে। কিন্তু পুলিশের হাত থেকে তাদের ছিনিয়ে নেওয়া হয়। এরপর ৫৬ বছর বয়সি এক ব্যক্তিকে খুন করা হয়। তারপর তিনজন নারীকে নগ্ন করিয়ে হাঁটানো হয়। ২১ বছর বয়সি এক মহিলাকে গণধর্ষণ করা হয় বলে অভিযোগ। পরে তিন মহিলা কোনওরকমে পালিয়ে যান। এই ঘটনার প্রেক্ষিতে মুখ খোলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি এই ঘটনাকে 'দেশের লজ্জা' বলে আখ্যা দেন। তবে মোদীর এই মন্তব্যে সন্তুষ্ট নন বিরোধীরা। তারা সংসদে এই নিয়ে মোদীর বিবৃতি দাবি করেছেন।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

টসে জিতল New Zealand , প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নিল| ধনু-মকর-কুম্ভ-মীনের বৃহস্পতিবার কেমন কাটবে? জানুন রাশিফল সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে বৃহস্পতিবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে বৃহস্পতিবার? জানুন রাশিফল T20 WC 2024: WI-এর বিরুদ্ধে নামার আগে অনুশীলনই করতে পারল না NZ, বিরক্ত কিউয়ি কোচ ৪-৯-৪- দুরন্ত বোলিং ফিগার আর্শের, ইতিহাস গড়ে ভাঙলেন অশ্বিনের ১০ বছর আগের রেকর্ড ফের ব্যর্থ, নিউইয়র্কে চলল না কোহলির ম্যাজিক! T20I-তে লজ্জার নজির গড়লেন বিরাট ‘ডায়মন্ডহারবারে ১০ লাখের বেশি ছাপ্পা,’ দাবি শুভেন্দুর, আদালতে যাচ্ছে বিজেপি ভারতকে কেন ৫ পেনাল্টি রান দিলেন আম্পায়াররা? কারণটা কী? হাসি ফুটল পাকিস্তানে কুয়েতে অগ্নিকাণ্ড, মৃত ভারতীয়দের পরিবারের পাশে সরকার,মিটিংয়ে মোদী, চালু Helpline

Latest IPL News

T20 WC 2024: IPL 2024 থেকে সরে দাঁড়ানোর কারণেই সাফল্য-চাঞ্চল্যকর দাবি জাম্পার ১৪টি ছক্কায় ২৫ বলে সেঞ্চুরি, T20 বিশ্বকাপের আবহে ব্যাট হাতে তাণ্ডব অভিষেক শর্মার এত চাপ থাকে, সেক্স তো… চাঞ্চল্যকর দাবি KKR-এর সহকারী কোচের রিটেনশন বাড়াও, কেকেআরকে বাঁচাও… আইপিএলের নিলাম নিয়ম নিয়ে বিরক্ত অভিষেক নায়ার BCCI-এর চুক্তি বাতিল নিয়ে মুখ খুললেন শ্রেয়স, হাঁকালেন ছক্কা 'IPL-এর ব্যর্থতা ঢাকতে ডিভোর্সের নাটক!' হার্দিক-নাতাশার বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ MLC 2024-তে খেলবেন কামিন্স, San Francisco Unicorns-এর সঙ্গে হল ৪ বছরের চুক্তি T20 WC 2024-এ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন ট্র্যাভিস হেড- কামিন্সের বড় বার্তা IPL 2025-এর আগেই CSK-র মালিক ইন্ডিয়া সিমেন্টস বড় দায়িত্ব দিল অশ্বিনকে! T20 WC 2024 IND vs IRE: মিটল তিক্ততা! অনুশীলনে কাছাকাছি এলেন রোহিত ও হার্দিক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.