বাংলা নিউজ > ঘরে বাইরে > POCSO আইনে ১৬ ঊর্ধ্বদের বিচার প্রাপ্তবয়স্কদের মতো করার প্রস্তাব খারিজ কেন্দ্রের

POCSO আইনে ১৬ ঊর্ধ্বদের বিচার প্রাপ্তবয়স্কদের মতো করার প্রস্তাব খারিজ কেন্দ্রের

প্রতীকী ছবি (প্রতীকী ছবি)

পকসো নিয়ে শিশু বিষয়ক সংসদীয় প্যানেলের প্রস্তাব খারিজ করল কেন্দ্র।

পকসো নিয়ে শিশু বিষয়ক সংসদীয় প্যানেলের প্রস্তাব খারিজ করল কেন্দ্র। স্বারাষ্ট্র বিষয়ক এই প্যানেল প্রস্তাব দিয়েছিল যে ধর্ষণের ক্ষেত্রে কোনও অভিযুক্ত যদি ১৬ ঊর্ধ্ব হয়ে থাকে, তাহলে তার বিচার প্রাপ্তবয়স্কদের মতো করা হোক। তবে নাবালক যৌন নিগ্রহ দমন আইনের বদল চেয়ে সংসদীয় প্যানেলের এই প্রস্তাবকে নাকচ করল কেন্দ্রীয় সরকার।

এই বিষয়ে কেন্দ্রের নারী ও শিশু উন্নয়ন মন্ত্রক জানায় যে, পকসো আইনের অধীনে কোনও অপরাধে অভিযুক্ত শিশুকে সুরক্ষআ দেয় জুভেনাইল জাসটিস আইন, ২০১৫। কেন্দ্র আরও বলে জুভেনাইল জাসটিস আইনের অধীনে ১৬ ঊর্ধ্ব কোনও অভিযুক্তের অপরাধকে গুরুতর আখ্যা দিয়ে তার বিচার প্রাপ্তবয়স্ক হিসেবে করার ধারা রয়েছে। জুভেনাইল জাসটিস বোর্ড সেরম মনে করলে সেই প্রস্তাব করতেই পারে।

এর আগে হিন্দুস্তান টাইমস প্রথমবার গত ১১ মার্চ খবর প্রকাশ করে জানিয়েছিল যে সংসদীয় কমিটি পকসো আইনে অভিযুক্তের ক্ষেত্রে ১৬ ঊর্ধ্বদের প্রাপ্তবয়স্ক হিসেবে দেখে বিচার করার প্রস্তাব দেওয়া হতে পারে। উল্লেখ্য, দুই বছরের ব্যবধানে পকসো আইনে অভিযোগের সংখ্যা ৪৫ শতাংশ বেড়েছে। ২০১৭ সালে যেখানে পকসো আইনের অধীনে ৩২ হাজার ৬০৮টি অভিযোগ দায়ের হয়েছে। সেখানে ২০১৯ সালে সালে এই সংখ্যা বেড়ে হয় ৪৭ হাজার ৩২৫। এই সংখ্যা বৃদ্ধির জেরে শঙ্কিত বিভিন্ন মহল। তাই নাবালক যৌন নিগ্রহ দমন আইনে বদল আনার প্রস্তাব দিয়েছিল সংসদীয় কমিটি। তবে তা মানল না সরকার।

 

ঘরে বাইরে খবর

Latest IPL News

যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন আগে তো লেখা শেখো-KKR-কে শুভেচ্ছা জানাতে গিয়ে,KKL লিখে চরম কটাক্ষের মুখে উমর আকমল দ্রাবিড়ের পর রোহিতদের কোচ হিসেবে গম্ভীরকেই চূড়ান্ত করতে চলেছে BCCI- রিপোর্ট বিলাসবহুল জীবনের পর যখন বাস্তব সামনে আসে… ধারাভিতে যাওয়ার পর দার্শনিক LSG কোচ ছেলেরা পাগল হচ্ছে.... হঠাৎ নাইট কোচের কথা থামিয়ে কী বললেন গম্ভীর- ভিডিয়ো ব্যাটিং অর্ডার চূড়ান্ত ফ্লপ-পরের মরশুমে শক্তিশালী হয়ে ফেরার দাবি SRH-এর সহকারীর হুইলচেয়ারে এয়ারপোর্টে যেতেন না- জীবনের সবচেয়ে খারাপ সময়কে মনে করলেন পন্ত নিজেদের দুর্গ আগলে রেখেও অ্যাওয়ে ম্যাচে ডাহা ফেল, আশা জাগিয়েও কেন ব্যর্থ দিল্লি? T20 WC 2024-এ বদলে যাবে হার্দিকের IPL 2024 ভাগ্য- ভারতীয় দলকে হরভজনের পরামর্শ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.