বাংলা নিউজ > ঘরে বাইরে > CGHS treatment rate hiked: চিকিৎসার জন্য আরও বেশি টাকা পাবেন সরকারি কর্মী ও পেনশনভোগীরা! কোন খাতে কত মিলবে?

CGHS treatment rate hiked: চিকিৎসার জন্য আরও বেশি টাকা পাবেন সরকারি কর্মী ও পেনশনভোগীরা! কোন খাতে কত মিলবে?

মহার্ঘ ভাতা বৃদ্ধির আগে কেন্দ্রীয় সরকারি ও পেনশনভোগীদের জন্য সুখবর। (ছবিটি প্রতীকী, সৌজন্যে রয়টার্স)

মহার্ঘ ভাতা (ডিয়ারনেস অ্যালোওয়েন্স বা ডিএ) বৃদ্ধির আগে কেন্দ্রীয় সরকারি ও পেনশনভোগীদের জন্য সুখবর। কেন্দ্রীয় সরকারি স্বাস্থ্য স্কিম (সিজিএইচএস) প্যাকেজের আওতায় প্রাপ্ত টাকার পরিমাণ বাড়ানো হল। কোন ক্ষেত্রে টাকা বাড়ল, তা দেখে নিন।

সাধারণ সার্জারির ক্ষেত্রে কেন্দ্রীয় সরকারি স্বাস্থ্য স্কিম (সিজিএইচএস) প্যাকেজের হার পালটানো হল। যা ২০২৪ সালের ১ ফেব্রুয়ারি থেকে কার্যকর হচ্ছে বলে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে জানানো হয়েছে। অর্থাৎ এতদিন সাধারণ সার্জারির ক্ষেত্রে কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং অবসরপ্রাপ্ত কেন্দ্রীয় কর্মচারীদের ক্ষেত্রে সিজিএইচএসের যে হার ছিল, সেটা পরিবর্তিত হল। তবে কোনও শর্তের পরিবর্তন করা হচ্ছে না। স্বাস্থ্য মন্ত্রকের তরফে ‘সেন্ট্রাল গভর্নমেন্ট হেলথ স্কিম’ ডিরেক্টরেটের তরফে যে সার্কুলার জারি করা হয়েছে, সেই সার্কুলার অনুযায়ী, জেনারেল সার্জারির আরও বেশি টাকা পাবেন। এতদিন তাঁরা যে টাকা পেতেন, সেটা একলপ্তে বাড়িয়ে দেওয়া হচ্ছে। কোন ধরনের সার্জারির ক্ষেত্রে কত টাকা দেওয়া হবে, সেটার পুরো তালিকা দেখে নিন।

 

কারা সিজিএইচএস প্রকল্পের আওতাভুক্ত?

সব কেন্দ্রীয় সরকারি কর্মচারী (ভারতীয় রেলের কর্মচারী ও দিল্লি সরকারের কর্মচারী ছাড়া) এবং তাঁদের পরিবারের সদস্যরা 'সেন্ট্রাল গভর্নমেন্ট হেলথ স্কিম'-র আওতায় আসেন। সেইসঙ্গে কেন্দ্রীয় সরকারি কর্মচারী তথা পেনশনভোগী (ভারতীয় রেলওয়ে ও সশস্ত্র বাহিনীর অবসরপ্রাপ্তরা ছাড়া) ও তাঁদের পরিবারের সদস্যরা সিজিএইচএস প্যাকেজের সুবিধা পান।

সিজিএইচএস প্রকল্পের আওতায় বাসস্থানের ভিত্তিতে নির্ভর করে যে চিকিৎসা সংক্রান্ত কোন কোন সুযোগ-সুবিধা পাবেন। ভারতের ৮০টি শহরে 'সেন্ট্রাল গভর্নমেন্ট হেলথ স্কিম'-র আওতায় সুযোগ-সুবিধা মেলে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে যে সার্কুলার জারি করা হয়েছে, তাতে সিজিএইচএস প্রকল্পের আওতাভুক্ত শহরের কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং অবসরপ্রাপ্ত কর্মচারীদের সাধারণ সার্জারির হার পরিবর্তন করা হয়েছে।

'সেন্ট্রাল গভর্নমেন্ট হেলথ স্কিম'-র সুযোগ-সুবিধা পাওয়ার জন্য কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের অতি অবশ্যই নির্দিষ্ট ফর্ম পূরণ করতে হবে। তাঁদের পরিবারের সদস্যদের ছবি জিতে হবে ওই ফর্মে। সেই ফর্মপূরণ করার পরে সংশ্লিষ্ট কর্মচারীরা যে মন্ত্রক বা দফতর বা বিভাগের অধীনে কাজ করেন, সেই মন্ত্রক বা দফতর বা বিভাগের কাছে তা জমা দিতে হবে।

আরও পড়ুন: Driving License: ড্রাইভিং লাইসেন্সের মেয়াদ কি ফুরিয়ে গেছে? ফেব্রুয়ারিতে বিরাট ছাড়, পুলিশ ধরলেও নো জরিমানা

উল্লেখ্য, এমন একটা সময় সেন্ট্রাল গভর্নমেন্ট হেলথ স্কিম'-র আওতায় কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং পেনশনভোগীদের চিকিৎসা সংক্রান্ত সুযোগ-সুবিধা বাড়ানো হল, যখন তাঁরা মহার্ঘ ভাতা (ডিয়ারনেস অ্যালোওয়েন্স বা ডিএ) বৃদ্ধির অপেক্ষায় আছেন। ২০২৪ সালের জানুয়ারি থেকে তাঁদের ডিএ বৃদ্ধি পাওয়ার কথা আছে। সবকিছু ঠিকঠাক থাকলে দোলের আগেই সেই ঘোষণা করা হতে পারে বলে সংশ্লিষ্ট মহলের ধারণা। একাধিক মহলের দাবি, এবার চার শতাংশ ডিএ বাড়ানো হতে পারে কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং পেনশনভোগীদের। যাঁরা আপাতত সপ্তম বেতন কমিশনের আওতায় ৪৬ শতাংশ হারে ডিএ পান।

ঘরে বাইরে খবর

Latest News

IPL-এর ইতিহাসে সব থেকে বেশি রান, ডি'ভিলিয়র্সকে টপকে সেরা ৬-এ ধোনি আজ কারা ঘনিষ্ঠ বন্ধুর প্রতি আকৃষ্ট হতে পারেন? কী বলছে আজকের প্রেম রাশিফল এবার সলমনের বাড়ির বাইরে পৌঁছে গেল লরেন্স বিষ্ণোই! তুলতে গেল অ্যাপ ক্যাবের চালক ৫০ এর বেশি যাত্রী নিয়ে মহানদীতে নৌকাডুবি!ওড়িশায় মৃত ১, নিখোঁজ ৭, চলছে উদ্ধারকাজ IPL-এ ইতিহাস মহেন্দ্র সিং ধোনির, বিশ্বের প্রথম উইকেটকিপার হিসেবে গড়লেন এই নজির পুলিশে চাকরি করেছি, আইন জানিনা ভাবাটা ভুল- অস্ত্র আইনে মামলা নিয়ে বললেন দেবাশিস হারলেও পয়েন্ট টেবিলে নিজেদের জায়গা ধরে রাখল CSK, জিতে জায়গা মজবুত করল LSG দিনের শেষে জিততে ভালো লাগে, মনে হয় সব সিদ্ধান্ত সঠিক নিয়েছি- কেএল রাহুল ধনু, মকর, কুম্ভ, মীন রাশির মধ্যে আজ কারা লাকি? ২০ এপ্রিলের রাশিফল দেখে নিন প্লাস্টিক সার্জারি করিয়েছেন রাজকুমার রাও? বিতর্কে জবাব এল, ‘একটু ফিলার করাই…’

Latest IPL News

IPL-এ ইতিহাস মহেন্দ্র সিং ধোনির, বিশ্বের প্রথম উইকেটকিপার হিসেবে গড়লেন এই নজির দিনের শেষে জিততে ভালো লাগে, মনে হয় সব সিদ্ধান্ত সঠিক নিয়েছি- কেএল রাহুল RCB-র আড্ডার মাঝে হঠাৎ কেন দীনেশ কার্তিকের স্ত্রীর কথা তুললেন বিরাট কোহলি? ওদের সঙ্গে আবার দেখা হবে- হেরেই ঘরের মাঠে বদলা নেওয়ার হুমকি দিলেন রুতুরাজ লখনউয়ে মাহি ঝড়কে ফিকে করল রাহুল-ডি কক জুড়ি, হাসতে হাসতে জিতল LSG মুম্বইয়ে থাকার সময়ে MI-এর টিম হোটেলে থাকেন না রোহিত! জানেন কেন এমন করেন হিটম্যান IPL 2024: MI ক্যাম্পে ফাটল? ক্যাপ্টেন হার্দিকের সমালোচনায় দলের তারকা অল-রাউন্ডার পন্তকে ঘিরে DC-র খেলোয়াড়দের বাচ্চারা, ফিরল পেইনের বেবি সিটার স্লেজিংয়ের স্মৃতি 'তোমার প্রিয় ক্রিকেটার বুমরাহ'?প্রশ্ন ইশানের,ভক্তের উত্তরে বুমরাহ বললেন-গুড চয়েস স্মার্ট রিপ্লে সিস্টেম কীভাবে IPL 2024-এ বিপ্লব এনেছে- তুলে ধরলেন শ্রীনাথ ও মেনন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.