বাংলা নিউজ > ঘরে বাইরে > পাকিস্তানে স্পেস সেন্টার তৈরিতে কারা সহায়তা করছে জানেন? সব জানিয়ে দিল চিন
ইমরান খান,. (REUTERSFile Photo) (REUTERS)
ইমরান খান,. (REUTERSFile Photo) (REUTERS)

পাকিস্তানে স্পেস সেন্টার তৈরিতে কারা সহায়তা করছে জানেন? সব জানিয়ে দিল চিন

  • শুধু মহাকাশ গবেষণার ক্ষেত্রেই নয়, সমরাস্ত্রের দিক থেকেও চিন ও পাকিস্তানের মধ্যে বোঝাপড়া রয়েছে।

মহাকাশ গবেষণার ক্ষেত্রে চিন ও পাকিস্তানের মধ্য়ে সমঝোতা রয়েছে। তবে এই প্রথম চিন সরকারিভাবে জানিয়ে দিল স্পেস সেন্টার তৈরিতে তারা ইসলামাবাদকে সহায়তা করছে। ওই স্পেস সেন্টারে স্যাটেলাইট তৈরি হতে পারে। আগামী পাঁচ বছরের জন্য এভাবে পাকিস্তানের পাশে থাকবে চিন। শ্বেতপত্র প্রকাশ করে জানিয়ে দিল চিন। তবে শুধু মহাকাশ গবেষণার ক্ষেত্রেই নয়, সমরাস্ত্রের দিক থেকেও চিন ও পাকিস্তানের মধ্যে বোঝাপড়া রয়েছে।

২০২১-২৫ এর মধ্যে মহাকাশক্ষেত্রের পলিসি পেপার প্রকাশ করেছে চিন। 'Near Earth object defence System' তৈরির ব্যাপারেও চিন চেষ্টা চালাচ্ছে। চিনের স্টেট কাউন্সিল ইনফর্মেশন অফিস এই শ্বেতপত্র প্রকাশ করেছে। আন্তর্জাতিক ক্ষেত্রে সহায়তার নিরিখেই পাকিস্তানকে সহায়তা সংক্রান্ত এই শ্বেতপত্র প্রকাশ করা হয়েছে। পলিসি পেপারে উল্লেখ করা হয়েছে, পাকিস্তানের স্যাটেলাইট তৈরির ক্ষেত্রে চিন সহায়তা করবে। পাকিস্তান স্পেস সেন্টার ও ইজিপ্টের স্পেস সিটি তৈরির ব্যাপারেও চিন সহায়তা করবে। 

এদিকে সংবাদ সংস্থা সূত্রে খবর, ২০১৮ সালে পাকিস্তান ঘোষণা করেছিল তারা স্পেস সেন্টার তৈরি করবে। নানা ধরনের স্যাটেলাইট তৈরি, পরীক্ষা নিরীক্ষা করার কাজ হবে এই স্পেস সেন্টারে। এদিকে চিনের পলিসি পেপারে উল্লেখ করা হয়েছে, পাকিস্তান রিমোট সেন্সিং স্যাটেলাইট ইতিমধ্যেই ডেলিভারি করা হয়েছে। পাশাপাশি ভেনেজুয়েলা, সুদান, আলজেরিয়াকেও তারা গত পাঁচ বছরে স্যাটেলাইট ডেলিভারি দিয়েছে। 

 

বন্ধ করুন