বাংলা নিউজ > ঘরে বাইরে > কোথায়, কখন ভেঙে পড়বে চিনা রকেট? পূর্বাভাস মার্কিন সামরিক বাহিনীর
চিনের লং মার্চ ৫বি রকেট (ফাইল ছবি : রয়টার্স)
চিনের লং মার্চ ৫বি রকেট (ফাইল ছবি : রয়টার্স)

কোথায়, কখন ভেঙে পড়বে চিনা রকেট? পূর্বাভাস মার্কিন সামরিক বাহিনীর

  • ভারতীয় সময় রবিবার ভোরেই ভেঙে পড়তে চলেছে চিনা রকেট।

ভারতীয় সময় রবিবার ভোরেই ভেঙে পড়তে চলেছে চিনা রকেট। চিনের বৃহত্তম রকেটের ১১০ ফুট লম্বা লং মার্চ ৫বি রকেটের অভ্যন্তরীণ অংশটি তীব্র গতিতে ছুটে আসছে পৃথিবীর দিকে। ২২ মেট্রিক টন ওজনের এই রকেট ঘিরে জল্পনা তুঙ্গে। ভীত সমস্ত বিশ্ব। তবে মার্কিন যুক্তরাষ্ট্রের দাবি, এই রকেট পৃথিবীর বুকে আছড়ে পড়লেও মানুষের কোনও ক্ষতি হবে না। উল্লেখ্য, লং মার্চ ৫বি রকেটটিকে মহাকাশে গুরুত্বপূর্ণ অভিযানের জন্য বানিয়েছিল চিনা মহাকাশ গবেষণা সংস্থা।

মার্কিন সামরিক বাহিনীর পূর্বাভাস, চিনা রকেটটি তুর্কমেনিস্তানে ভেঙে পড়বে। ভারতীয় সময় ভোর সাড়ে ৪টের সময় এটি ভেঙে পড়বে। রকেটটিকে ট্র্যাক করছে তারা। আজ পৃথিবীর বায়ুমণ্ডলে ঢুকে রকেটটি বায়ুর সঙ্গে ধাক্কা খেয়ে ভস্মীভূত হয়ে যাবে। সেই সময় এর ধ্বংসাবশেষ ছড়িয়ে পড়বে পৃথিবীর বুকে। এর আগে গতবছরও ভেঙে পড়েছিল চিনা রকেট।

এদিকে শুক্রবার বিদেশ মন্ত্রকের এক মুখপাত্র জানান, রকেটটি পুরোপুরিভাবে নিয়ন্ত্রণের বাইরে। রকেটের উপরের স্তরটিকে ডিঅ্যাক্টিভেট করা হয়েছে। এটি যখন পৃথিবীর বায়ুমণ্ডলে ঢুকবে তখন সামনের দিকটা পুড়ে যাবে। রকেটের বাকি অংশও পৃথিবীতে আছড়ে পড়ার সময় জ্বলে যাবে, ফলে মাটিতে থাকা লোকজন ও সম্পদের তেমন ক্ষতি হওয়ার সম্ভাবনা নেই বলে দাবি করা হয়েছে। তাছাড়া এটি কখন পৃথিবীতে আছড়ে পড়বে, সেই সংক্রান্ত তথ্য প্রকাশ করা হবে বলে জানায় বেজিং। আতঙ্কিত হওয়ার মতো পরিস্থিতির সৃষ্টি হয়নি বলেও দাবি চিনের।

বন্ধ করুন