বাংলা নিউজ > ঘরে বাইরে > Clarification of America: কেজরি নিয়ে নরম, পাকিস্তান নিয়ে তো কিছু বলেন না? চাপে পড়ে এবার ব্যাখা দিল আমেরিকা

Clarification of America: কেজরি নিয়ে নরম, পাকিস্তান নিয়ে তো কিছু বলেন না? চাপে পড়ে এবার ব্যাখা দিল আমেরিকা

কেজরির সমর্থনে আপ নেতৃত্ব। (ANI Photo) (ANI)

ভারতের বিদেশমন্ত্রী জানিয়েছেন, ওই সব খারাপ অভ্যাস ছিল। এসব পুরনো অভ্যাস। আমরা সার্বভৌম রাষ্ট্র। দেশগুলির মধ্য়ে আমরা মর্যাদা শব্দটি ব্যবহার করি। আমরা একে অপরের অভ্য়ন্তরীন ব্যাপারে কোনও মন্তব্য করতে পারি না। একে অপরের রাজনীতি নিয়ে আমরা কথা বলতে পারি না।

আমেরিকা কি কেজরিওয়ালের গ্রেফতারির ঘটনায় কিছুটা হলেও তাঁর প্রতি সহানুভূতিশীল? এনিয়ে নানা চর্চা চলছে। তবে ইউএস স্টেট ডিপার্টমেন্ট অফ স্টেট বুধবার এই দাবি কার্যত উড়িয়ে দিয়েছেন। তাঁদের মতে সকলকেই আইন মেনে চলতে হয়। সকলেরই মানবাধিকার রক্ষার অধিকার রয়েছে। 

 মার্কিন স্টেট ডিপার্টমেন্ট মুখপাত্র ম্যাথিউ মিলারের বিরুদ্ধে অভিযোগ উঠেছিল যে তিনি কার্যত একপেশে মনোভাব দেখাচ্ছেন। তিনি কেজরিওয়াল নিয়ে বিরাট সরব কিন্তু পাকিস্তানে যখন একের পর এক গ্রেফতার করা হয় তখন তিনি নীরব থাকেন। এদিকে সাংবাদিকরা তাঁকে এনিয়ে প্রশ্ন করেছিলেন। আপনি কেজরিওয়ালের গ্রেফতারি নিয়ে প্রশ্ন তুলছেন। কিন্তু আপনি পাকিস্তানে যখন গ্রেফতারির ঘটনা হয় তখন আপনারা নীরব থাকেন। 

মিলার সেই প্রশ্নের উত্তরে বলেন, এই ধরনের বক্তব্যকে আমি সমর্থন করি না। এই ধরনের ভেদাভেদের সঙ্গে আমি একমত নই। একাধিক ক্ষেত্রে আমরা এটা পরিস্কার করে দিয়েছি যে আমরা পাকিস্তানে এটাই দেখতে চাই যে সেখানেও যেন আইনের শাসন থাকে। সেখানে যেন মানবাধিকার রক্ষা করা হয়। এটা বিশ্বের যে কোনও দেশের ক্ষেত্রেই এটা আমাদের অবস্থান। 

গত ২১ এপ্রিল কেজরিওয়ালকে গ্রেফতার করা হয়েছিল। তারপর মিলার একটা প্রেস বিজ্ঞপ্তি জারি করেছিলেন। সেখানে তিনি জানিয়েছিলেন, কেজরিওয়ালের গ্রেফতারির ঘটনার উপর নজর রাখছে আমেরিকা। আইনগত প্রক্রিয়ার ক্ষেত্রে যাতে স্বচ্ছতা বজায় থাকে সেব্যাপারে অনুরোধ করা হয়। 

এদিকে আমেরিকা, জার্মান ও রাষ্ট্রসংঘের দূতরা যে সমস্ত মন্তব্য করছিলেন তাকে ঘিরে স্বাভাবিকভাবেই শোরগোল পড়ে যায়। অরবিন্দ কেজরিওয়ালের গ্রেফতারিকে কেন্দ্র করে তারা নানা ধরনের মন্তব্য করছিলেন বলে অভিযোগ। এরপরই মঙ্গলবার কেন্দ্রীয় বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর গোটা বিষয়টি নিয়ে বলতে গিয়ে মর্যাদা শব্দটি ব্যবহার করেন। তিনি সাফ জানিয়ে দেন, কোনও সার্বভৌম দেশের অভ্যন্তরীন ব্য়াপারে হস্তক্ষেপ করা বা তা নিয়ে মন্তব্য করাটা ঠিক নয়। আমেদাবাদে এনিয়ে সমালোচনা করেছিলেন তিনি। 

তাঁর কথায়, ওই সব খারাপ অভ্যাস ছিল। এসব পুরনো অভ্যাস। আমরা সার্বভৌম রাষ্ট্র। দেশগুলির মধ্য়ে আমরা মর্যাদা শব্দটি ব্যবহার করি। আমরা একে অপরের অভ্য়ন্তরীন ব্যাপারে কোনও মন্তব্য করতে পারি না। একে অপরের রাজনীতি নিয়ে আমরা কথা বলতে পারি না। 

সেই সঙ্গেই তিনি জানিয়ে দিয়েছিলেন ওই সংশ্লিষ্ট দেশের কূটনীতিবিদদের এনিয়ে জানিয়ে দিয়েছে ভারত। কারণ এটা যদি নিয়ম হয়ে যায়, তবে কিন্তু তাকে থামানো যাবে না। 

ঘরে বাইরে খবর

Latest News

এই চাটনি খেলেই দূর হবে ব্যথা, বেদনা! এতে আর কী কী উপকার রয়েছে জানেন আরেকটু হলে নাক-মুখ ফেটে যেত, ভোট দিয়েই বিপদে 'দঙ্গল' কন্যা সানায়া সিঁড়ি বেয়ে ওঠার সুবিধার কথা জানলে অবাক হবেন, লিফট ব্যবহার বন্ধ করে দেবেন সুপারস্টার বাবার একমাত্র কন্যা, জল্পনা বচ্চনদের হবু বউমা, খুদে মেয়েটি কে বলুন তো পুরুষেরা সাবধান! স্পার্ম কাউন্ট কম থাকলে বাড়বে ক্যানসারের আশঙ্কা ‘‌স্বামী প্রণবানন্দ না থাকলে বাংলা মিশে যেত বাংলাদেশে’‌, মমতাকে কড়া জবাব শাহের প্রিয়মের কপালে পদ্মর চুমু, ঢাকার চেষ্টা সত্ত্বেও সামনে এল পরীমনির মেয়ের মুখ মর্মান্তিক কাণ্ড গুরুগ্রামে, লিফটের ভিতরে পোষ্যকে নির্যাতন! CCTVতে কী দেখা গেল? স্ত্রী জাপানি, জাপান নিয়ে প্রশ্ন শুনে মুচকি হেসে জয়শঙ্কর কী বললেন? শিমুলকে হত্যার চেষ্টায় ৭ বছরের জেল পলাশের, ভুল শুধরে এবার বদলাবে প্রতীক্ষা?

Latest IPL News

আমদাবাদে জঙ্গি গতিবিধি! কোহলির নিরাপত্তা নিয়ে সংশয়ে অনুশীলন বাতিল RCB-র! আইপিএল গ্রুপ পর্যায়ে প্রথম দুইয়ে থাকা KKR,SRH-এর ক'জন যাচ্ছেন T20 বিশ্বকাপে? হঠাৎই IPL-র লাইভ শোতে ঢুকে পড়লেন SRK, চাইলেন ক্ষমা, এরপর কী হল? দেখুন ভিডিয়ো সানরাইজার্স বধ, সাফল্যের জন্য শাহরুখকে কৃতিত্ব দিলেন শ্রেয়স, বেঙ্কটেশরা, ভিডিয়ো কেমন থাকবে পিচ, কী হতে চলেছে দুই দলের প্রথম একাদশ? বৃষ্টিতে খেলা না হলে কী হবে? RR vs RCB ম্যাচ এক তরফা জিতবে এই দল- IPL 2024 নিয়ে গাভাসকরের ভবিষ্যদ্বাণী KKR-এর মেন্টরই হবেন টিম ইন্ডিয়ার পরবর্তী কোচ? BCCI সূত্র থেকে ভেসে আসছে বড় খবর 'হেডের আউট দেখে ভারত ভাবছে যে WC ফাইনালে হল না কেন', রবির কথায় হেসে খুন স্টার্ক প্রত্যেকে নিজেদের দায়িত্ব দারুণ ভাবে পালন করেছে- টিম গেমের স্তুতি শ্রেয়সের মুখে মা এখনও হাসপাতালে, কিন্তু KKR তো আমার পরিবার, তাই দরকারের সময় ফিরে এলাম- গুরবাজ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.