বাংলা নিউজ > ঘরে বাইরে > Coal Ban: আগামী বছর থেকে কয়লা ব্যবহার বন্ধ এই রাজ্যে!
পরিবেশ বিশেষজ্ঞরা দিল্লি-এনসিআরের দূষিত বাতাসের পিছনে বিভিন্ন কারণ তালিকাভুক্ত করেছেন। তার মধ্যে কয়লা অন্যতম। ছবি সূত্র: রয়টার্স (Reuters)

Coal Ban: আগামী বছর থেকে কয়লা ব্যবহার বন্ধ এই রাজ্যে!

পরিবেশ বিশেষজ্ঞরা দিল্লি-এনসিআরের দূষিত বাতাসের পিছনে বিভিন্ন কারণ তালিকাভুক্ত করেছেন। তার মধ্যে কয়লা অন্যতম। দিল্লি বিশ্বের সবচেয়ে দূষিত রাজধানী শহরগুলির মধ্যে একটি।

দিল্লি-রাজধানী এলাকায় কয়লা ব্যবহার নিষিদ্ধ করার নির্দেশ। আগামী ১ জানুয়ারি, ২০২৩ থেকে শিল্প, গার্হস্থ্য এবং অন্যান্য ক্ষেত্রে আর কয়লা ব্যবহার করা যাবে না। এমনিই ঘোষণা করল কমিশন ফর এয়ার কোয়ালিটি ম্যানেজমেন্ট (CAQM)।

তবে তাপবিদ্যুৎ কেন্দ্রে কম সালফার-যুক্ত কয়লা ব্যবহারের ক্ষেত্রে নিষেধাজ্ঞা থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

৩ জুন জারি করা নির্দেশিকায় CAQM বলেছে যে, PNG পরিকাঠামো এবং সরবরাহ রয়েছে, এমন এলাকায় ১ অক্টোবর ২০২২ থেকেই এই নিয়ম চালু হবে। অন্যদিকে PNG সরবরাহ এখনও উপলব্ধ নয়, এমন এলাকায় ১ জানুয়ারি, ২০২৩ থেকে কয়লা ব্যবহারের উপর নিষেধাজ্ঞা কার্যকর হবে।

১ জানুয়ারি, ২০২৩ থেকে NCR জুড়ে জ্বালানি হিসাবে কয়লার ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ করা হবে, জানিয়েছে প্যানেল।

দিল্লি বিশ্বের সবচেয়ে দূষিত রাজধানী শহরগুলির মধ্যে একটি। রাজধানী এবং তার পার্শ্ববর্তী শহর- গুরুগ্রাম, নয়ডা এবং গাজিয়াবাদ দৈনিক AQI 300-400 স্তরে রয়েছে। দূষণ সূচক অনুযায়ী এটি সবচেয়ে 'বিষাক্ত' বায়ু বলে মনে করা হয়।

পরিবেশ বিশেষজ্ঞরা দিল্লি-এনসিআরের দূষিত বাতাসের পিছনে বিভিন্ন কারণ তালিকাভুক্ত করেছেন। তার মধ্যে কয়লা অন্যতম। গত বছর, শীতের শুরুতে, দিল্লি সরকার বায়ু দূষণের বিরুদ্ধে লড়তে, পাঁচটি কয়লা চালিত প্ল্যান্ট বন্ধ করে দিয়েছিল।

এয়ার কোয়ালিটি ম্যানেজমেন্ট কমিশন অতি-প্রয়োজন বাদে বাকি পণ্য বহনকারী ট্রাক নিষিদ্ধ করেছে। দিল্লি এবং তার পার্শ্ববর্তী শহরগুলিতে নির্মাণের কাজও নিয়ন্ত্রণ করা হচ্ছে।

বন্ধ করুন