বাংলা নিউজ > ঘরে বাইরে > Coal Ban: আগামী বছর থেকে কয়লা ব্যবহার বন্ধ এই রাজ্যে!

Coal Ban: আগামী বছর থেকে কয়লা ব্যবহার বন্ধ এই রাজ্যে!

পরিবেশ বিশেষজ্ঞরা দিল্লি-এনসিআরের দূষিত বাতাসের পিছনে বিভিন্ন কারণ তালিকাভুক্ত করেছেন। তার মধ্যে কয়লা অন্যতম। ছবি সূত্র: রয়টার্স (Reuters)

পরিবেশ বিশেষজ্ঞরা দিল্লি-এনসিআরের দূষিত বাতাসের পিছনে বিভিন্ন কারণ তালিকাভুক্ত করেছেন। তার মধ্যে কয়লা অন্যতম। দিল্লি বিশ্বের সবচেয়ে দূষিত রাজধানী শহরগুলির মধ্যে একটি।

দিল্লি-রাজধানী এলাকায় কয়লা ব্যবহার নিষিদ্ধ করার নির্দেশ। আগামী ১ জানুয়ারি, ২০২৩ থেকে শিল্প, গার্হস্থ্য এবং অন্যান্য ক্ষেত্রে আর কয়লা ব্যবহার করা যাবে না। এমনিই ঘোষণা করল কমিশন ফর এয়ার কোয়ালিটি ম্যানেজমেন্ট (CAQM)।

তবে তাপবিদ্যুৎ কেন্দ্রে কম সালফার-যুক্ত কয়লা ব্যবহারের ক্ষেত্রে নিষেধাজ্ঞা থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

৩ জুন জারি করা নির্দেশিকায় CAQM বলেছে যে, PNG পরিকাঠামো এবং সরবরাহ রয়েছে, এমন এলাকায় ১ অক্টোবর ২০২২ থেকেই এই নিয়ম চালু হবে। অন্যদিকে PNG সরবরাহ এখনও উপলব্ধ নয়, এমন এলাকায় ১ জানুয়ারি, ২০২৩ থেকে কয়লা ব্যবহারের উপর নিষেধাজ্ঞা কার্যকর হবে।

১ জানুয়ারি, ২০২৩ থেকে NCR জুড়ে জ্বালানি হিসাবে কয়লার ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ করা হবে, জানিয়েছে প্যানেল।

দিল্লি বিশ্বের সবচেয়ে দূষিত রাজধানী শহরগুলির মধ্যে একটি। রাজধানী এবং তার পার্শ্ববর্তী শহর- গুরুগ্রাম, নয়ডা এবং গাজিয়াবাদ দৈনিক AQI 300-400 স্তরে রয়েছে। দূষণ সূচক অনুযায়ী এটি সবচেয়ে 'বিষাক্ত' বায়ু বলে মনে করা হয়।

পরিবেশ বিশেষজ্ঞরা দিল্লি-এনসিআরের দূষিত বাতাসের পিছনে বিভিন্ন কারণ তালিকাভুক্ত করেছেন। তার মধ্যে কয়লা অন্যতম। গত বছর, শীতের শুরুতে, দিল্লি সরকার বায়ু দূষণের বিরুদ্ধে লড়তে, পাঁচটি কয়লা চালিত প্ল্যান্ট বন্ধ করে দিয়েছিল।

এয়ার কোয়ালিটি ম্যানেজমেন্ট কমিশন অতি-প্রয়োজন বাদে বাকি পণ্য বহনকারী ট্রাক নিষিদ্ধ করেছে। দিল্লি এবং তার পার্শ্ববর্তী শহরগুলিতে নির্মাণের কাজও নিয়ন্ত্রণ করা হচ্ছে।

ঘরে বাইরে খবর

Latest News

অনন্ত-রাধিকার বিয়ে দেখার বদলে স্ত্রীর সঙ্গে গল্পে মশগুল শাহরুখ! কলকাতার রাস্তা থেকে বন্ধ হতে পারে ট্রাম, চেপে নিন শেষবার! থাকবে শুধু জয়রাইড রথযাত্রা ২০২৫ সালে কবে পড়ছে? বহুদা যাত্রার দিনে দেখে নিন তারিখ, তিথি ইউভানের গালে আদুরে চুমু বোনের! ইয়ালিনির ২টো নতুন ছবি দিলেন শুভশ্রী, মুখ দেখালেন? খুব সস্তায় এই প্ল্যান দিচ্ছে Jio, Airtel, Vodafone! কোনটি রিচার্জ করলে লাভ বেশি মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে রাজ্যপালের করা মানহানির মামলার শুনানি শেষ হাইকোর্টে কারখানার শব্দে উড়েছে রাতের ঘুম, ১৫ দিনের মধ্যে অন্যত্র সরানোর নির্দেশ আদালতের আজ ঘরে ফিরে আসছেন জগন্নাথ দেব, কিন্তু জানেন কী, কেন একে বলা হয় উল্টোরথ-যাত্রা? অসুস্থ নীলাঞ্জনা, হাসপাতালে ভর্তি করা হল যিশু পত্নীকে, এখন কেমন আছেন? আম্বানিদের বিয়েতে ভরপুর মজা সোনু-জনিতাদের! ব্যাকস্টেজে কোন গান গাইলেন শ্রেয়া?

T20 WC 2024

কতদিন খেলবেন ওডিআই ও টেস্ট? আমেরিকায় গিয়ে ঘোষণা করলেন রোহিত শর্মা! রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.