বাংলা নিউজ > ঘরে বাইরে > তিন-চারবার JEE Main নিতে পারে কেন্দ্র, জানালেন শিক্ষামন্ত্রী পোখরিয়াল
রমেশ পোখরিয়াল (PTI)
রমেশ পোখরিয়াল (PTI)

তিন-চারবার JEE Main নিতে পারে কেন্দ্র, জানালেন শিক্ষামন্ত্রী পোখরিয়াল

  • শিক্ষামন্ত্রী জানান যে জয়েন্ট এন্ট্রান্স ও নিটের তারিখ আগেই জানিয়ে দেওয়া হবে যাতে পড়ুয়াদের কোনও অসুবিধা না হয়

বছরে তিন-চার বার ইঞ্জিনিয়ারিং প্রবেশিকা পরীক্ষা জেইই (মেইন) নেওয়ার কথা ভাবছে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল। বর্তমানে দুইবার করে পরীক্ষা নিচ্ছে কেন্দ্র। পোখরিয়াল জানান যে তারা পরিস্থিতির ওপর কড়া নজর রাখছেন ও প্রয়োজনে জেইই মেইন পরীক্ষার সিলেবাস কাঁটছাট করা হবে বলে তিনি জানিয়েছেন। 

শিক্ষামন্ত্রী জানান যে জয়েন্ট এন্ট্রান্স ও নিটের তারিখ আগেই জানিয়ে দেওয়া হবে যাতে পড়ুয়াদের কোনও অসুবিধা না হয়। সিবিএসই সহ বিভিন্ন বোর্ড সিলেবাস কমিয়ে দিয়েছে। সেই কারণে জেইই ও নিট পরীক্ষায় সিলেবাসও কমানো নিয়ে আলোচনা চলছে। এদিন ভার্চুয়ালি ছাত্র, শিক্ষক ও অভিভাবকদের সঙ্গে কথা বলেন শিক্ষামন্ত্রী। তিনি বলেন যে আগামী শিক্ষাবছর কবে শুরু হবে, সেটি নিয়ে আলোচনা চলছে। 

নিশাঙ্ক বলেন যে তিন-চার বার জয়েন্ট পরীক্ষা নেওয়ার কথা তারা ভাবছেন। প্ল্যাকটিকাল পরীক্ষা প্রসঙ্গে তিনি বলেন যে তারা আশা করছেন যে পরে পরিস্থিতি উন্নতি হবে। যদি না হয়, তাহলে ঠিক কি করা হবে, সেটা তাঁরা ভেবে দেখবেন বলে জানান নিশাঙ্ক। তিনি বলেন যে তারা নিশ্চিত করবেন যে প্র্যাকটিকাল ও কমপিটিটিভ পরীক্ষার মধ্যে কোনও সংঘর্ষ না হয়। 

নিট পরীক্ষা অনলাইন করার সম্ভাবনা উড়িয়ে দেন পোখরিয়াল। তিনি বলেন যে এই নিয়ে পড়ুয়াদের মতামত নেওয়া হবে। বোর্ড পরীক্ষার সূচী অনেক আগেই জানিয়ে দেওয়া হবে বলে জানান পোখরিয়াল। এখন মার্কশিটে ফেল কথাটা তারা তুলে দিয়েছেন বলেও জানান পোখরিয়াল। 

 

বন্ধ করুন