বাংলা নিউজ > ঘরে বাইরে > মদের বিক্রি বাড়াতে বৈঠক ভেস্তে গেল, কংগ্রেসের চাপে পিছু হটল বিজেপির সরকার

মদের বিক্রি বাড়াতে বৈঠক ভেস্তে গেল, কংগ্রেসের চাপে পিছু হটল বিজেপির সরকার

বৈঠকটি ছিল রাজ্যে মদের সংগ্রহের পরিমাণ বাড়ানো নিয়ে।

কংগ্রেস আওয়াজ তোলে রাজ্য সরকার প্রতিশ্রুতি দিয়েছে ‘‌মদ মুক্ত’‌ রাজ্য গড়ে তুলবে।

বিরোধী দল কংগ্রেসের চাপে পিছু হটল বিজেপি সরকার। মধ্যপ্রদেশের বাণিজ্যিক কর দফতর বৈঠক ডেকেও তা বাতিল করে দিল। বৈঠকটি ছিল রাজ্যে মদের সংগ্রহের পরিমাণ বাড়ানো নিয়ে। এই কথা জানতে পেরে মাঠে নেমে পড়ে কংগ্রেস। তাতে প্রবল বিতর্ক তৈরি হয়। কংগ্রেস আওয়াজ তোলে রাজ্য সরকার প্রতিশ্রুতি দিয়েছে ‘‌মদ মুক্ত’‌ রাজ্য গড়ে তুলবে। মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান নিজে এই কথা ঘোষণা করেছিলেন। তাহলে এখন কেন ব্যতিক্রম হচ্ছে?‌ উঠেছে প্রশ্ন।

ঠিক কী নিয়ে বিতর্ক?‌ জানা গিয়েছে, সোমবার একটি সার্কুলার জারি করা হয়। যেখানে বাণিজ্যিক কর দফতরের ডেপুটি সচিব বৈঠক ডাকে আবগারি দফতরের কমিশনার এবং ডেপুটি কমিশনারকে। সেখানে উল্লেখ করা হয় রাজ্যে মদ সংগ্রহ বাড়ানো নিয়ে বৈঠক হবে। বিষয়টি প্রকাশ্যে এসে যাওয়াতেই শোরগোল পড়ে গিয়েছে।

বিতর্ক এমন জায়গায় পৌঁছয় যে, বাধ্য হয়ে বৈঠক বাতিল করে দেওয়া হয়। তখন আবগারি দফতর একটা সাধারণ বৈঠক ডাকে। আর সেখানে মদ থেকে কত আয় হচ্ছে তা নিয়ে আলোচনা চলে। এই দফতরের কমিশনার রাজীব দুবে বিষয়টি ঢাকতে জানান, অন্যান্য বৈঠক আগে থেকেই স্থির হয়ে ছিল। তাই ওই বৈঠক বাতিল হয়েছে।

যদিও নামপ্রকাশে অনিচ্ছুক আবগারি দফতরের এক অফিসার বলেন, ‘‌বৈঠকটি ডাকা হয়েছিল মদ থেকে আয় কেন কমে গিয়েছে রাজ্যে। প্রায় ১০ শতাংশ কমে গিয়েছে মদ বিক্রি। আবগারি সংশোধনী আইন জারি করার পর থেকেই আয় কমেছে। এখন দোকানদাররা কত মদ কিনছে তার বিল দিতে হয়। আর বিক্রি করছে বিল ছাড়া। তাতে কালোবাজারি বেড়ে চলেছে।’‌ কংগ্রেস বিধায়ক গোবিন্দ সিং বলেন, ‘‌রাজ্য সরকার এবং বিজেপি নেতারা নাটক করতে শুরু করেছে। মুখে বলছেন মদ মুক্ত রাজ্য করবেন। আর বাস্তব হল মানুষকে মদ সংগ্রহের দিকে ঠেলে দিচ্ছেন।’‌

ঘরে বাইরে খবর

Latest News

অকালেই চলে গেলেন কলকাতার জনপ্রিয় সঙ্গীতশিল্পী সন্দীপ, স্তম্ভিত অনুরাগীরা Champions Trophy 2025-র জন্য রবীন্দ্র জাদেজা নয়, BCCI-র ভাবনায় অক্ষর-ওয়াশিংটন! ট্রেনি IAS পূজার নামে FIR, চাকরি কাড়তে চায় UPSC, বসতে দিতে চায় না কোনও পরীক্ষায় ‘নিজেকে বড় তারকা মনে করি না…’, কেন এমন বললেন পাকিস্তানের অভিনেতা ফাওয়াদ খান? ‘ছোট বিরতি’ শেষ করে শহরে ফিরলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়, দেখা মিলবে একুশের মঞ্চে‌ জারি ছাত্র আন্দোলন, বৃহস্পতির মৃত্যুমিছিলের পর শুক্রবার কেমন আছে বাংলাদেশ? দফতরের গা ছাড়া মনোভাবেই মানিকচকে বিদ্যুৎ বিভ্রাট, দাবি সাব স্টেশনের অপারেটরের ভিকির গানে হুক স্টেপ করল করণের ছেলে! এদিকে কোরিওগ্রাফার রেগে কাঁই ক্যানসার কেড়ে নিল প্রাণ, মাত্র ২০ বছরেই প্রয়াত টি-সিরিজের মালিকের মেয়ে তিশা মিঠিঝোরার স্রোত-সার্থক কি প্রেম করছেন বাস্তবেও? মুখ খুললেন স্বপ্নীলা ও মৈনাক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.