বাংলা নিউজ > ঘরে বাইরে > খারাপ হচ্ছে করোনা পরিস্থিতি, বলছে স্বাস্থ্যমন্ত্রক, কীভাবে বুক করবেন টিকার স্লট?
ফাইল ছবি : পিটিআই (PTI)
ফাইল ছবি : পিটিআই (PTI)

খারাপ হচ্ছে করোনা পরিস্থিতি, বলছে স্বাস্থ্যমন্ত্রক, কীভাবে বুক করবেন টিকার স্লট?

শুরু হচ্ছে তৃতীয় ফেজের করোনা টিকাকরণ। কীভাবে আগাম বুক করবেন? জেনে নিন…

আগামী বৃহস্পতিবার থেকে শুরু তৃতীয় পর্যায়ের টিকাকরণ। করোনা টিকা পাবেন পঁয়তাল্লিশোর্ধ্বরা। মঙ্গলবার থেকে তার আগাম বুকিং-ও শুরু হচ্ছে বলে জানাল কেন্দ্র।

কোন ওয়েবসাইটে আবেদন করবেন?

cowin.gov.in বা কোউইন অ্যাপ থেকে আগাম টিকা গ্রহণের জন্য অ্যাপয়ন্টমেন্ট করা যাবে। তবে, মনে রাখার বিষয় হল, কেবল মাত্র ৪৫-এর উর্ধ্বে বয়স হলে তবেই এই পর্যায়ে টিকা মিলবে।

অনলাইন ছাড়া অন্য কোনও অপশন?

অনলাইন ছাড়াও আপনার বাড়ির নিকটতম টিকাকরণ কেন্দ্র থেকেও করা যাবে বুকিং। সেক্ষেত্রে দুপুর ৩টের পর যেতে হবে। অন-সাইট রেজিস্ট্রেশান করতে পারবেন।

অনসাইট রেজিস্ট্রেশনের জন্য কী কী কাগজপত্র নিয়ে যাবেন?

প্রয়োজন একটি পরিচয়পত্র। আধার কার্ড বা ভোটার আইডি নিয়ে যেতে পারেন। দুটিই হাতের কাছে না থাকলে সেক্ষেত্রে ব্যাঙ্কের পাসবই, পাসপোর্ট, রেশন কার্ড ইত্যাদিও দেখানো যাবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব আর ভূষণ।

অন্যদিকে এদিন করোনা পরিস্থিতি আরও খারাপ হচ্ছে বলে আশঙ্কা প্রকাশ করে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। ফের দ্রুত হারে বৃদ্ধি পাচ্ছে করোনা সংক্রমণ। বিষয়টিকে চিন্তাজনক বলে মনে করছে কেন্দ্র।

গত ২৪ ঘণ্টায় নতুন করে ৫৬,২১১ জন করোনা আক্রান্ত হয়েছেন। প্রাণ হারিয়েছেন ২৭১ জন। গত সপ্তাহেই নয়া 'ডবল মিউট্যান্ট' ভ্যারিয়েন্টের করোনাভাইরাসের হদিশ মিলেছে দেশে। ইতিমধ্যেই তা ছড়িয়ে পড়েছে ১৮টি রাজ্যে। ফের হঠাৎ ব্যাপক হারে সংক্রমণ বৃদ্ধির পিছনে এই নয়া ভ্যারিয়েন্টের দায়ী করছেন বিশেষজ্ঞরা।

পরিস্থিতি মোকাবিলায় ফের লকডাউনের মতো কড়া নিয়মের পথে হাঁটা হতে পারে। রবিবার এমনই ইঙ্গিত দিয়েছেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে। করোনা সতর্কতা আমজনতা স্বেচ্ছায় মেনে চলছে না বলে আক্ষেপ করেন তিনি।

বন্ধ করুন