এইডস-এর টিকা আবিষ্কার করতে গিয়ে চিনের গবেষণাগারের অসাবধানতায় ছড়িয়ে পড়ে করোনাভাইরাস, দাবি নোবেলজয়ী এইচআইভি আবিষ্কারকের। ছবি: রয়টার্স। (REUTERS)
এইডস-এর টিকা আবিষ্কার করতে গিয়ে চিনের গবেষণাগারের অসাবধানতায় ছড়িয়ে পড়ে করোনাভাইরাস, দাবি নোবেলজয়ী এইচআইভি আবিষ্কারকের। ছবি: রয়টার্স। (REUTERS)

AIDS টিকা আবিষ্কারের সময় উহানের ল্যাবরেটরি থেকে ছড়ায় করোনা, দাবি নোবেলজয়ীর

এইচআইভি-র সহ-আবিষ্কারক অধ্যাপক মন্ত্যাজ দাবি করেছেন, করোনাভাইরাসের জেনোমে উপস্থিত রয়েছে এইচআইভি-র উপাদান।

এইডস-এর টিকা আবিষ্কার করতে গিয়ে চিনের গবেষণাগারের অসাবধানতায় ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। এই তত্ত্ব জানিয়ে নতুন বিতর্কের জন্ম দিলেন নোবেলজয়ী ফরাসি বিজ্ঞানী ল্যু মন্ত্যাজ।

ফরাসি সি-নিউজ চ্যানেলে এক সাক্ষাৎকারে এইচআইভি-র সহ-আবিষ্কারক অধ্যাপক মন্ত্যাজ দাবি করেছেন, করোনাভাইরাসের জেনোমে উপস্থিত রয়েছে এইচআইভি-র উপাদান এবং ম্যালেরিয়ার জীবাণু থেকেই তাঁর এই বিষয়ে সন্দেহ হতে শুরু করে।

তিনি জানিয়েছেন, উহান শহরের ল্যাবরেটরি ২০০০ শতকের গোড়া থেকেই বিভিন্ন প্রজাতির করোনাভাইরাস সম্পর্কে বিশারদ হয়ে ওঠে।



আরও পড়ুন: উহানে ল্যাবরেটরির দুর্ঘটনাই ছড়ায় করোনাভাইরাস, দাবি মার্কিন সংবাদমাধ্যমের


প্রসঙ্গত, চিনের গবেষণাগারে পরীক্ষা চলাকালীন দুর্ঘটনাবশত নোভেল করোনাভাইরাস ছড়িয়ে পড়ার তত্ত্ব বেশ কিছু দিন যাবৎ লোকমুখে পল্লবিত হচ্ছে। গত সপ্তাহে এই বিষয়ে মার্কিন সংবাদমাধ্যম ফক্স নিউজ-এর রিপোর্টকে স্বীকৃতি দেন স্বয়ং আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ওই রিপোর্টে দাবি করা হয়, উহানের পরীক্ষাগারে দুর্ঘটনার জেরে বাদুড়ের থেকে এই ভাইরাস প্রথমে এক শিক্ষানবীশের দেহে সংক্রামিত হয়, তার পর তা শহরের সাধারণ মানুষের মধ্যে ছড়িয়ে পড়ে।

উল্লেখ্য ২০০৮ সালে এইডস ভাইরাস চিহ্নিত করার কারণে ফরাসি বিজ্ঞানী ল্যু মন্ত্যাজকে চিকিৎসাক্ষেত্রে নোবেল সম্মান প্রদান করা হয়। তাঁর সঙ্গে নোবেল পান সহ-বিজ্ঞানী ফ্রাঁসোয়া ব্যার-সিনৌসি।

বন্ধ করুন