বাংলা নিউজ > ঘরে বাইরে > Lockdown2.0- ৪ মে নয়া নির্দেশিকায় কী থাকবে? আগাম আভাস স্বরাষ্ট্রমন্ত্রকের
লখনউয়ের ছবি (AP)

Lockdown2.0- ৪ মে নয়া নির্দেশিকায় কী থাকবে? আগাম আভাস স্বরাষ্ট্রমন্ত্রকের

করোনা সম্পর্কিত সব বড় খবর জানুন এক নজরে।

দেশে করোনা আক্রান্তের সংখ্যা প্রায় ৩২ হাজার। এদিনই পরিযায়ী শ্রমিকদের বাসে করে বাড়ি যাওয়ার অনুমতি দিল কেন্দ্রীয় সরকার। ধীরে ধীরে চ্যাপ্টা হচ্ছে করোনার কার্ভ, মোট রোগীর সংখ্যা দ্বিগুণ হচ্ছে ১১ দিনেরও বেশি সময়। অন্যদিকে সোমবার থেকে গ্রিন ও অরেঞ্জ জোনে অনেকটাই বাধানিষেধ শিথিল করছে পশ্চিমবঙ্গ সরকার।

29 Apr 2020, 11:58:35 PM IST

অনেক জেলায় উঠতে চলেছে কড়াকড়ি

স্বরাষ্ট্রমন্ত্রকের তরফ থেকে বুধবার রাতে জানানো হয়েছে যে চার মে থেকে অনেক জেলায় শিখিল করা হবে কড়াকড়ি। সেই সংক্রা্ন্ত নিয়ম আগামী কয়েকদিনে জানানো হবে বলেই জানিয়েছে মন্ত্রক। তবে তিন তারিখ অবধি সবাইকে চলতি নিয়ম মেনে চলতে হবে। প্রসঙ্গত দেশের প্রায় ৩০০টি জেলা করোনামুক্ত। এছাড়াও ৩০০টি এমন জেলা আছে যেখানো করোনার রেশ খুব ক্ষীণ। সেখানে অনেকাংশেই মে ৪ থেকে ছাড় দেওয়া হবে বলে মনে করা হচ্ছে।

29 Apr 2020, 08:37:51 PM IST

বিমানেও এবার সোশ্যাল ডিস্টেন্সিং

এয়ারপোর্ট অথরিটি অফ ইন্ডিয়ার গাইডলাইন অনুযায়ী এবার থেকে ৩০ শতাংশের বেশি টিকিট বেচতে পারবে না এয়ারলাইন্সগুলি যতক্ষণ পরিস্থিতি স্বাভাবিক না হয়। প্রতিটি সিটের মধ্যে এক থেকে দেড় মিটারের দূরত্ব রাখতে হবে। চেক-ইনের সময় বৃদ্ধি করতে হবে। পাশাপাশি কাউন্টারে চেক-ইন করা চলবে না। প্রাথমিক ভাবে টায়ার ওয়ান ও কিছু টায়ার টু সিটিতে বিমান চলবে। লকডাউন ওঠার পর বিমান পরিষেবা সীমিত ভাবে চালু হতে পারে, সেই অনুমানেই নির্দেশিকাগুলি পাঠিয়েছে এএআই যাতে সবাই তৈরী হতে পারে।

29 Apr 2020, 06:54:45 PM IST

ধারাভিতে বাড়ছে আক্রান্ত

মুম্বইয়ের বস্তি অঞ্চল ধারাভিতে নতুন ১৪টি করোনা পজিটিভ রোগীর খোঁজ পাওয়া গিয়েছে। এর জেরে ওই এলাকায় মোট আক্রান্ত আপাতত ৩৪৪। নতুন কোনও মৃত্যুর খবর মেলেনি।

29 Apr 2020, 06:20:22 PM IST

বাড়ি ফিরতে পারেন পরিযায়ী শ্রমিক, পড়ুয়ারা

বিভিন্ন রাজ্যে আটকে পড়া কর্মহীন পরিযায়ী শ্রমিক এবং পড়ুয়াদের বাড়ি ফেরার বিষয়ে সবুজ সংকেত দিল কেন্দ্র। তবে তার জন্য নতুন শর্তাবলী প্রকাশ করেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। তবে তার জন্য কোনও বিশেষ ট্রেন চালানোর পরিকল্পনা নেই, জানিয়েছে প্রশাসন।

29 Apr 2020, 05:26:13 PM IST

বাংলায় অ্যাক্টিভ কেস ৫৫০

পশ্চিমবঙ্গে আপাতত ৫৫০ জনকরোনা অ্যাক্টিভ বলে জানিয়েছেন মুখ্যসচিব।

29 Apr 2020, 04:37:00 PM IST

ক্ষতি হবে নির্বাচনে

কোটা থেকে বিহারের ছাত্রদের ফিরিয়ে না আনলে বড়সড় লোকসান হবে নির্বাচনে, জানালেন রাজ্যের মন্ত্রী সঞ্জয় পাসওয়ান। এই বিষয়ে অবিলম্বে মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের পদক্ষেপ করা উচিত বলেও তিনি জানিয়েছেন সংবাদসংস্থা এএনআই-কে।

29 Apr 2020, 04:06:32 PM IST

বাড়ল কারফিউ

করোনা সংক্রমণ রুখতে পঞ্জাবে আরও দুই সপ্তাহ কারফিউ বৃদ্ধির ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং। তবে প্রতিদিন সকাল ৭-১১ টা পর্যন্ত তা শিথিল করা হবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

29 Apr 2020, 03:17:58 PM IST

রোগমুক্ত ৮

মেঘালয়ে ৯ রোগাীর নমুনা করোনা নেগেটিভ প্রমাণিত হয়েছে বলে টুইটারে জানালেন রাজ্যের মুখ্যংমন্ত্রী কনরাড সাংমা।

29 Apr 2020, 02:50:48 PM IST

রাজস্থানে আক্রান্ত আরও ২৯

রাজস্থানে করোনাভাইরাসে নতুন আক্রান্ত হলেন ২৯ জন। এ পর্যন্ত এই রাজ্যে সংক্রমণে প্রাণ হারিয়েছেন ৫২ জন। এই তথ্য জানাল পিটিআই।

29 Apr 2020, 02:23:56 PM IST

বেতন ছাঁটাইয়ে অর্ডিন্যান্স

করোনা সংক্রমণ জনিত ত্রাণ তহবিল গড়তে সরকারি কর্মীদের বেতন ছাঁটাইয়ের জন্য অর্ডিন্যান্স জারি করার সিদ্ধান্ত নিল কেরালা প্রশাসন।

29 Apr 2020, 01:49:10 PM IST

CBSE দশম শ্রেণির পরীক্ষা

গত ১ এপ্রিলের নির্দেশিকার ভিত্তিতে CBSE দশম শ্রেণির পরীক্ষার দিন ঘোষণার বিষয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করল কেন্দ্রীয় মধ্যশিক্ষা পর্ষদ। বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, পূর্ব ঘোষণা অনুযায়ী দশম শ্রেণির বাকি থাকা পরীক্ষাগুলি নেওয়া হবে। পরীক্ষার ১০ দিন আগে দিনক্ষণ প্রকাশ করা হবে বলে জানিয়েছে CBSE। একই ভাবে সম্পূর্ণ করা হবে কেন্দ্রীয় উচ্চমাধ্যমিক বোর্ডের দ্বাদশ শ্রেণির পরীক্ষাও। লকডাউন পরিস্থিতি পর্যালোচনার পরে এই বিষয়ে নির্দেশিকা প্রকাশ করা হবে বলে জানানো হয়েছে।