বাড়ি > ঘরে বাইরে > Covid-19 Updates: একদিনে রেকর্ড ৯ লাখ করোনা পরীক্ষা, নয়া আক্রান্তকেও হারাল সুস্থ রোগীর সংখ্যা
একদিনে রেকর্ড ৯ লাখ করোনা পরীক্ষা, নয়া আক্রান্তকেও হারাল সুস্থ রোগীর সংখ্যা (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
একদিনে রেকর্ড ৯ লাখ করোনা পরীক্ষা, নয়া আক্রান্তকেও হারাল সুস্থ রোগীর সংখ্যা (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

Covid-19 Updates: একদিনে রেকর্ড ৯ লাখ করোনা পরীক্ষা, নয়া আক্রান্তকেও হারাল সুস্থ রোগীর সংখ্যা

  • দৈনিক ১০ লাখ করোনা পরীক্ষার যে লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছিল, তার আরও কাছে পৌঁছে গেল ভারত।

টানা তিনদিন নয়া আক্রান্তের নিম্নমুখী গ্রাফ, দৈনিক রেকর্ড নমুনা পরীক্ষা এবং রেকর্ড সুস্থতা - সবমিলিয়ে মঙ্গলবার ভারতে করোনাভাইরাস আবহের গুমোট ভাবটা অনেকটা কাটল। 

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, মঙ্গলবার সকাল আটটা পর্যন্ত ভারতে মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২,৭০২,৭৪২। তার মধ্যে গত ২৪ ঘণ্টায় ৫৫,০৯৯ জন নয়া আক্রান্তের হদিশ মিলেছে। যা দৈনিক আক্রান্তের নিরিখে প্রায় গত এক সপ্তাহে সর্বনিম্ন। শুধু তাই নয়, এই নিয়ে টানা তিনদিন ভারতে নয়া আক্রান্তের সংখ্যা কমেছে। গত রবিবার এবং সোমবার নয়া সংক্রমিতের সংখ্যা ছিল যথাক্রমে ৬৩,৪৯০ এবং ৫৭,৯৮১।

আশার আলো আরও জোরালো হয়েছে দৈনিক সুস্থতার পরিসংখ্যানে। কেন্দ্রের পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ৫৭,৫৮৪ জন করোনাকে হারিয়ে দিয়েছেন। অর্থাৎ দৈনিক আক্রান্তের তুলনায় গত ২৪ ঘণ্টায় অধিক সংখ্যক রোগী সুস্থ হয়ে উঠেছেন। শুধু তাই নয়, দৈনিক সুস্থতার নিরিখেও রেকর্ড তৈরি হয়েছে। সবমিলিয়ে মোট ১,৯৭৭,৭৭৯ জন করোনা রোগী সুস্থ হয়ে উঠেছেন। সুস্থতার হার বেড়ে দাঁড়িয়েছে ৭৩.১৭ শতাংশ।  

একইসঙ্গে দৈনিক ১০ লাখ করোনা পরীক্ষার যে লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছিল, তার আরও কাছে পৌঁছে গেল ভারত। গত ২৪ ঘণ্টায় রেকর্ড ৮.৯৭ লাখ লালারসের নমুনা পরীক্ষা হয়েছে। গত ২৩ জানুয়ারি প্রথম লালারস পরীক্ষার পর আপাতত দেশে ৩০৯,৩৮,৪০০ পরীক্ষা হয়েছে। এক মাসেই আগেই সেই সংখ্যাটা ছিল এক কোটি।

স্বাস্থ্য মন্ত্রকের তরফে একটি বিবৃতিতে বলা হয়েছে, ‘গত ২৪ ঘণ্টায় ৮.৯৭ লাখ করোনা পরীক্ষার ফলে নয়া শিখরে ওঠা গিয়েছে। এত বেশি পরিমাণ পরীক্ষা সত্ত্বেও সাপ্তাহিক জাতীয় গড়ের তুলনায় (৮.৮৪ শতাংশ) পজিটিভিটি রেট কম আছে। যা ৮.৮১ শতাংশ।'

বন্ধ করুন