বাংলা নিউজ > ঘরে বাইরে > Covid-19 vaccine update: কোভ্যাক্সিন ট্রায়ালে দ্বিতীয় ডোজ নিলেন না ৬ স্বেচ্ছাসেবক
মুম্বইয়ে কোভিড টিকা কোভ্যাক্সিন-এর ক্লিনিক্যাল ট্রায়াল থেকে সরে দাঁড়ালেন ৬ জন স্বেচ্ছাসেবক।
মুম্বইয়ে কোভিড টিকা কোভ্যাক্সিন-এর ক্লিনিক্যাল ট্রায়াল থেকে সরে দাঁড়ালেন ৬ জন স্বেচ্ছাসেবক।

Covid-19 vaccine update: কোভ্যাক্সিন ট্রায়ালে দ্বিতীয় ডোজ নিলেন না ৬ স্বেচ্ছাসেবক

  • ট্রায়ালে মোট ১০১ জন স্বেচ্ছাসেবক অংশগ্রহণ করেন। কিন্তু ২৮ দিন পরে টিকার দ্বিতীয় ডোজ দিতে মাত্র ৯৫ জন হাজির হন।

ভারতে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও অ্যাস্ট্রাজেনেকার যৌথ উদ্যোগে তৈরি কোভিড টিকা কোভ্যাক্সিন-এর ক্লিনিক্যাল ট্রায়াল থেকে সরে দাঁড়ালেন ৬ জন স্বেচ্ছাসেবক। মুম্বইয়ের পরেলে কিং এডওয়ার্ড মেমোরিয়াল হাসপাতালে ওই ট্রায়াল আয়োজিত হয়। 

আর এক ট্রায়াল কেন্দ্র বিওয়াইএল হাসপাতালে নথিভুক্ত সব স্বেচ্ছাসেবকই ভ্যাক্সিন ট্রায়ালে অংশগ্রহণ করেছেন। 

কিং এডওয়ার্ড মেমোরিয়াল হাসপাতালে গত ২৬ সেপ্টেম্বর থেকে শুরু হওয়া ট্রায়ালে মোট ১০১ জন স্বেচ্ছাসেবক অংশগ্রহণ করেন। অক্টোবর মাসের শেষে শুরু হয় টিকা দেওয়া। কিন্তু ২৮ দিন পরে টিকার দ্বিতীয় ডোজ দিতে স্বেচ্ছাসেবকদের ফের ডাকা হলে মাত্র ৯৫ জন হাজির হন। 

হাসপাতালের ডিন চিকিৎসক হেমন্ত দেশমুখ জানিয়েছেন, ‘বিষয়টি স্বতঃপ্রণোদিত। না আসতে চাইলে কাউকে জোর করতে আমরা পারি না।’

কিছু দিন আগে চেন্নাইয়ে বছর পঁয়তাল্লিশের এক স্বেচ্ছাসেবক অভিযোগ করেন, ওই টিকা নেওয়ার পরে তাঁর কিছু শারীরিক সমস্যা দেখা দেয়। যদিও মুম্বইয়ের হাসপাতাল কর্তৃপক্ষ ছয় স্বেচ্ছাসেবকের ট্রায়ালে যোগ না দেওয়ার কারণ জানে না।

অন্য দিকে, নায়ার হাসপাতালে ১৪৮ জন স্বেচ্ছাসেবক ক্লিক্যাল ট্রায়ালে যোগ দেন। ওই হাসপাতালে সব স্বেচ্ছাসেবকই টিকার দুটি ডোজ নিয়েছেন বলে জানিয়েছেন ডিন চিকিৎসক রমেশ ভারমল।

গত সপ্তাহে এই দুই হাসপাতালেই টিকাকরণ প্রক্রিয়া সম্পূর্ণ হয়েছে। আপাতত স্বেচ্ছাসেবকদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা ও স্বাস্থ্য পরিস্থিতির উপরে নজর রাখা হয়েছে। এখনও পর্যন্ত কোনও স্বেচ্ছাসেবক কোনও রকম শারীরিক সমস্যায় আক্রান্ত হননি। ট্রায়ালের মোট মেয়াদ ১৮০ দিন।

বন্ধ করুন