বাড়ি > ঘরে বাইরে > AIIMS-এ করোনা রোগীদের দেওয়া হবে আয়ুর্বেদিক ওষুধ
প্রতীকি ছবি
প্রতীকি ছবি

AIIMS-এ করোনা রোগীদের দেওয়া হবে আয়ুর্বেদিক ওষুধ

করোনার জন্য চারটি ওষুধ প্রস্তুত করেছে আয়ুষ মন্ত্রক 

রাকেশ গোস্বামী

 

All India Institute of Medical Sciences (AIIMS)- এ করোনা চিকিত্সার জন্য আয়ুর্বেদিক ওষুধ ব্যবহার করা হবে। ম্যালেরিয়া প্রতিরোধে যে আয়ুর্বেদিক ওষুধ দেওয়া হয়, সেটাই করোনায় ব্যবহৃত হবে বলে জানা যাচ্ছে। এর জন্য AIIMS যোধপুর ও  National Institute of Ayurveda (NIA) এর মধ্যে একটি মৌ সাক্ষরিত হল বুধবার। 

এনআইএ-র ডিরেক্টর প্রফেসর সঞ্জীব শর্মা জানিয়েছেন দুই প্রতিথযশা প্রতিষ্ঠান একসঙ্গে কাজ করবে কোভিড চিকিত্সায়। করোনা চিকিত্সায় AYUSH 64 ওষুধ রোগীদের দেওয়ার অনুমতি মিলেছে বলে তিনি জানান। 

জানা গিয়েছে এই মৌ আয়ুষ মন্ত্রকের প্রজেক্টের অন্তর্ভুক্ত যেখানে চারটি আয়ুর্বেদিক ওষুধ তারা ব্যবহার করতে চায় করোনার ট্রিটমেন্টের জন্য। এগুলির অন্যতম হল AYUSH 64. এই ওষুধকে ইতিমধ্যেই Clinical Trial Registry of India (CTRI) ছাড়পত্র দিয়েছে বলে জানান এনআইএ-র ডিরেক্টর। অন্য তিনটি ওষুধ হল অশ্বগন্ধা, মধু যষ্ঠি ও গুড়ুচি ধন বটি। 

কনটেনেমেন্ট জোনে গুড়ুচি ধন বটি দেওয়া হবে ১২,০০০ সুস্থ ব্যক্তিদের। ১৪,৮০০ জনের মধ্যে থেকে বারো হাজার জন সুস্থ মানুষকে বেছে নেওয়া হবে কনটেনমেন্ট জোনে। এই বিশেষ প্রকল্পটি চালাচ্ছে এনআইএ, সুস্থ মানুষদের ওপর এই ওষুধের প্রভাব বোঝার জন্য। 

আয়ুষ মন্ত্রকের আওতায় কাজ করা এনআইএ করোনা টেস্ট করার জন্য ল্যাবও তৈরী করেছে। সেখানে দৈনিক ৩০০০ টেস্ট হতে পারে। তবে আপাতত আইসিএমআরের ছাড়পত্র পায়নি তারা। 

 

বন্ধ করুন