Aiims

সেরা খবর

সেরা ভিডিয়ো

কোভিড টিকা স্পুটনিক ৫ নিয়ে এসেছে রাশিয়া। কিন্তু এই দাবি তেমন গুরুত্বের সঙ্গে বিচার করছে না বিশ্বের তাবড় তাবড় দেশ। এমনকী ভারতেও এইমসের ডিরেক্টর বলেছেন, আগে পরীক্ষা হোক এই টিকা কার্যকারী কিনা। 

রাশিয়ার রাষ্ট্রপতি পুতিন অবশ্য পুরোপুরি আত্মবিশ্বাসী স্পুটনিক নিয়ে। এমনকী তাঁর মেয়ে এই টিকা দিয়েছে বলে তিনি দাবি করেছেন। মোট দুটি ডোজ নিতে হয় এই টিকার। কিন্তু এটি কতটা নিরাপদ, সেই নিয়ে প্রশ্ন  থেকেই যাচ্ছে। এর কারণ ফেজ-৩ ট্রায়াল এখনও শুরুই হয়নি স্পুটনিকের যেখানে হাজার হাজার মানুষের ওপর এই টিকা প্রয়োগ করা হবে এটা দেখতে যে অ্যান্টিবডি তৈরী হচ্ছে কিনা, শরীরে কোনও বিরুপ প্রতিক্রিয়া তৈরী হচ্ছে কিনা সেটা যাচাই করে দেখার জন্য। 

প্রসঙ্গত অক্সফোর্ড টিকা সহ অনেকগুলি থার্ড স্টেজে আছে। কিন্তু এখনই কেউ বলছে না যে টিকা তৈরী। সেদিক থেকে কিছুটা আগবাড়িয়েই ঘোষণা করল রাশিয়া। হু ইতিমধ্যেই বলেছে যে দীর্ঘমেয়াদি টেস্টিং ডেটার ওপর ভিত্তি করেই তারা শংসাপত্র দিতে পারবে কোনও টিকার। 

সেরা ছবি

  • বেশ কিছু মিডিয়ার খবরে উঠে এসেছিল যে ভারতে এমনিউমোনিয়ার ব্যাকটেরিয়ার সন্ধান মিলেছে। তবে এরপরই কেন্দ্রের তরফে সাফ বার্তায় সেই মিডিয়া রিপোর্টের তথ্যকে ভুয়ো বলা হয়েছে। 
read in app

Latest News

বিগ বসে কম্বলের নীচে ‘রগরগে রোমান্স’ আরমান-কৃতিকার! ডিভোর্সের ঘোষণা পায়েলের বিধানসভায় বসতে চলেছে অত্যাধুনিক ক্যামেরা, নিরাপত্তায় বাড়তি কড়াকড়ির কারণ কী?‌ 'মিমি দিদি'র পাশে বসা এই মেয়েটাকে চিনতে পারছেন? পৃথক রাজ্য গঠনের দাবিতে আদিবাসীদের মেগা সমাবেশ রাজস্থানে, সমালোচনায় BJP গম্ভীর কোচ হতেই ভারতীয় দলে KKR-এর রমরমা, দেখুন টিম ইন্ডিয়ার নাইট কানেকশন জ্যোতিষীর রহস্যমৃত্যুতে আলোড়ন বজবজে, পচাগলা দেহ ঘর থেকে উদ্ধার করল পুলিশ প্রিয়াঙ্কাকে টক্কর দিয়ে চিকনি চামেলির সুরে বরযাত্রী মাতিয়েছেন নীতা আম্বানি! বিশ্বকাপ ফাইনালে তাঁর ৪৭ রানের ইনিংসের পিছনে কাদের অবদান! জানালেন অক্ষর প্যাটেল CrowdStrike-র জন্য যত সমস্যা! ওটা কী আদতে? সবকিছু ঝুলে গেলেও ক্ষমা চাইলেন না CEO সঞ্জুর বিরুদ্ধে হওয়া 'অবিচার' নিয়ে গর্জে উঠলেন মনোজ তিওয়ারি, তোপ পন্তকেও

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.