বাংলা নিউজ > ঘরে বাইরে > Doctors: ওষুধ কোম্পানির কাছ থেকে উপহার নয়, ওদের টাকায় ঘুরতে যাবেন না, চিকিৎসকদের নয়া বিধি জানাল NMC

Doctors: ওষুধ কোম্পানির কাছ থেকে উপহার নয়, ওদের টাকায় ঘুরতে যাবেন না, চিকিৎসকদের নয়া বিধি জানাল NMC

এবার চিকিৎসকদের জন্য নয়া নির্দেশিকা। প্রতীকী ছবি। পিক্সাবে। 

চিকিৎসকদের একাংশের বাড়ির ফ্রিজ, টিভি,এসি থেকে শুরু করে মালয়েশিয়া, সিঙ্গাপুর ভ্রমণও হচ্ছে ওষুধ কোম্পানির টাকাতেই।

পাড়ায় ডাক্তারের চেম্বার। সকাল বিকাল সেখানে দেখবেন থিক থিক করছে মেডিক্যাল রিপ্রেজেন্টেটিভদের ভিড়। তারা নাকি উপহারে, উপটৌকনে ডাক্তারবাবুদের ভরিয়ে দেন। তবে এবার ২রা অগস্ট ডাক্তারবাবুদের জন্য নয়া নির্দেশিকা জারি হল। 'Regulations relating to Professional Conduct of Registered Medical Practitioners'- এই নির্দেশিকা জারি হয়েছে। সেখানে বলা হয়েছে চিকিৎসকরা যেন কোনও বিশেষ ব্র্যান্ডের ওষুধ, কোনও ডাক্তারি সামগ্রীর বিজ্ঞাপন না দেন। এটা উচিত নয়। 

এনএমসির তরফ থেকে জানিয়ে দেওয়া হয়েছে, চিকিৎসক বা তাঁদের পরিবার কোনওরকম উপহার, বেড়াতে যাওয়ার ব্যবস্থা, আতিথেয়তা, নগদ অর্থ বা অন্যভাবে ওষুধ কোম্পানির কাছ থেকে যেন গ্রহণ না করেন। কোনও ফার্মা কোম্পানি, তাদের প্রতিনিধি বা কোনও বাণিজ্যিক স্বাস্থ্য সংক্রান্ত প্রতিষ্ঠানের কাছ থেকে কোনও রকম উপহার যাতে চিকিৎসকরা না নেন সেব্যাপারে নির্দেশ দেওয়া হয়েছে। 

এবার প্রশ্ন এটা কি আদৌ মানবেন চিকিৎসকরা? কারণ সরকারি হাসপাতালের আউটডোরেও দেখা যায় রোগীদের টপকে চিকিৎসকের কাছে দেখা করছেন বিভিন্ন ফার্মা কোম্পানির প্রতিনিধিরা। আর বেসরকারি ক্ষেত্রে চিকিৎসকদের একাংশের সঙ্গে ওষুধ কোম্পানির দহরম মহরম থাকে দেখার মতো।

 এমনকী চিকিৎসকদের একাংশের বাড়ির ফ্রিজ, টিভি,এসি থেকে শুরু করে মালয়েশিয়া, সিঙ্গাপুর ভ্রমণও হচ্ছে ওষুধ কোম্পানির টাকাতেই। সেক্ষেত্রে চিকিৎসকদের একাংশ কি আদৌ এই মধুভাণ্ড ছেড়ে বের হতে পারবেন? 

তবে অনেকের মতে বাস্তবে এই নিয়ম যদি চিকিৎকরা মানেন তবে রোগীদের একাংশের উপর কমবে ওষুধের বোঝা। অনেকটা স্বস্তি পাবেন রোগীরা। কারণ চিকিৎসকদের একাংশের সঙ্গে ওষুধ কোম্পানির একেবারে খুল্লমখুল্লা সম্পর্ক থাকে। যার জেরে ভুগতে হয় গরিব, অসহায় রোগীকে। 

তবে এর সঙ্গেই এনএমসি জানিয়েছেন, প্রাইভেট চেম্বার করছেন এমন চিকিৎসকদের ৩ বছরের মেডিক্যাল রেকর্ড রাখতে হবে। পাশাপাশি চিকিৎসকদের প্রতিবছর তাঁদের পেশাগত ক্ষেত্রে সময়ের সঙ্গে তাল মিলিয়ে চলার জন্য বিভিন্ন প্রোগ্রামের সঙ্গে যুক্ত হওয়া দরকার। তবে একমাত্র বৈধ মেডিক্যাল কলেজ ও স্বাস্থ্য প্রতিষ্ঠান, সরকার অনুমোদিত মেডিক্যাল সোসাইটি এই ধরনের ট্রেনিং দেবে। সেই সঙ্গেই বলা হয়েছে, চিকিৎসকরা কোনও ওষুধ কোম্পানির মাধ্যমে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে আয়োজিত সিপিডি, সেমিনার, ওয়ার্কশপে, সিম্পোসিয়া, কনফারেন্সে অংশগ্রহণ করা উচিত হবে না। খবর এনডিটিভি সূত্রে। 

তবে চিকিৎসকরা যেমন রোগীর চিকিৎসার প্রতি দায়বদ্ধ তেমনি রোগী বা তার পরিবার চিকিৎকের উপর চড়াও হলে  সংশ্লিষ্ট চিকিৎসক সেই রোগীর চিকিৎসা থেকে নিজেকে সরিয়ে নিতে পারেন। 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

ক্লাবে ঢুকতে দেওয়া হয়নি, আমেরিকায় ঠান্ডায় জমে মৃত্যু ভারতীয় বংশোদ্ভূত ছাত্রের মার্চ থেকে জি বাংলায় শুরু ‘যোগমায়া’, তবে পেল না প্রাইম টাইম! জায়গা নিল হিট মেগার ১২ বছর পর বৃহস্পতি শুক্রর মিলন, দেবী লক্ষ্মীর আশীর্বাদ বর্ষিত হবে ৩ রাশির উপর 'মানুষের থেকে বেশি বিশ্বাসী!' কোন পোষ্যকে বাড়িতে আনায় সৃজিতের ওপর খচে বন্ধুরা? ৬ মাসে বাবা-দাদার মৃত্যু, ৩ বছর খেলেননি- রাঁচিতে 'সীমা' ছাড়িয়ে অভিষেক আকাশের ইংল্যান্ডের শক্তি কমিয়ে দেশে ফিরছেন ব্রিটিশ স্পিনার, খেলবেন না শেষ টেস্টেও বিয়েবাড়িতে চলল গুলি, উত্তরপ্রদেশে খুন দাউদ ইব্রাহিমের 'মেয়ে ভাগানো' আত্মীয় ধর্ষণের দায়ে ৪.৫ বছরের জেল বার্সার প্রাক্তন তারকার, জরিমানা দিতে ১৫০,০০০ ইউরো মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৩ ফেব্রুয়ারির রাশিফল কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৩ ফেব্রুয়ারির রাশিফল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.