বাড়ি > ঘরে বাইরে > মশার কামড়ে ছড়ায় করোনাভাইরাস? জানুন কী বলছে গবেষণা
প্রতীকি ছবি
প্রতীকি ছবি

মশার কামড়ে ছড়ায় করোনাভাইরাস? জানুন কী বলছে গবেষণা

  • এই নিয়ে গবেষণা চলছিল বিশ্বের নানা বিশ্ববিদ্যালয়ে। তার মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যানসাস প্রদেশের ক্যানসাস স্টেট ইউনিভার্সিটির গবেষকরা জানিয়েছেন…

করোনার মধ্যেই কলকাতা-সহ দেশের নানা মহানগরে হানা দিতে চলেছে বর্ষার শত্রু ডেঙ্গু। ইতিমধ্যে কলকাতায় ডেঙ্গু আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে বেশ কয়েকজনের। তাদের মধ্যে ১ জন আক্রান্ত ছিলেন করোনাতেও। এই পরিস্থিতিতে মনে জাগছে নতুন আশঙ্কা। ডেঙ্গুর মতো মশার কামড়ে কি ছড়াতে পারে ডেঙ্গুও?

চিকিৎসকরা বলছেন ডেঙ্গুর মতো করোনা মশার কামড়ে ছড়ানোর কোনও সম্ভাবনা নেই। একই কথা বলছে বিশ্ব স্বাস্থ্য সংস্থাও। তাদের দাবি, মশার কামড়ে করোনা ছড়ায় না। 

এই নিয়ে গবেষণা চলছিল বিশ্বের নানা বিশ্ববিদ্যালয়ে। তার মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যানসাস প্রদেশের ক্যানসাস স্টেট ইউনিভার্সিটির গবেষকরা জানিয়েছেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা যে দাবি করেছে তা আমরা বিজ্ঞানসম্মতভাবে প্রমাণ করতে তথ্য জোগাড় করছি।

গবেষকরা বলছেন, মশার তিনটি প্রজাতি অ্যানোফিলিস, কিউলেক্স ও এডিসের দেহে করোনাভাইরাস সক্রিয় থাকতে পারে না। ফলে মশার মাধ্যমে ভাইরাস ছড়ানোর সম্ভাবনা নেই।

গবেষণায় দাবি করা হয়েছে, করোনা আক্রান্ত কোনও ব্যক্তির দেহ থেকে যে মুহূর্তে মশা রক্ত নিজের শরীরে শোষণ করে সঙ্গে সঙ্গে ভাইরাস ধ্বংস হয়ে যায়। ফলে মশার মাধ্যমে করোনাভাইরাস ছড়ানো সম্ভব নয়।

 

বন্ধ করুন