বাংলা নিউজ > ঘরে বাইরে > Earthquake in Ladakh: মঙ্গলের ভোরে ভূমিকম্পে কেঁপে উঠল লেহ, লাদাখ! কম্পনের মাত্রা রিখটার স্কেলে ৩.৪

Earthquake in Ladakh: মঙ্গলের ভোরে ভূমিকম্পে কেঁপে উঠল লেহ, লাদাখ! কম্পনের মাত্রা রিখটার স্কেলে ৩.৪

ভূমিকম্প লাদাখে। (Pic for representation) (HT_PRINT)

মঙ্গলবার ভোর ৫.৩৯ মিনিট নাগাদ এই কম্পন অনুভূত হয়। ন্যাশনাল সেন্টার ফর সেসিমোলজির তরফে জানানো হয়েছে এই তথ্য।

মঙ্গলবার ভোরে ভূমিকম্প অনুভূত হয়েছে লেহ, লাদাখে। ঘটনার জেরে স্বভাবতই ছড়িয়েছে চাঞ্চল্য। মঙ্গলবার ভোর ৫.৩৯ মিনিট নাগাদ এই কম্পন অনুভূত হয়। ন্যাশনাল সেন্টার ফর সেসিমোলজির তরফে জানানো হয়েছে এই কম্পনের তথ্য। উল্লেখ্য, কিছুদিন আগেই গুজরাটের কচ্ছে কম্পন অনুভূত হয়। তবে, সেই ঘটনায় কোনও হতাহতের খবর মেলেনি। এদিকে, লেহ ও লাদাখে মঙ্গলবারের ভূমিকম্পে কোনও হতাহতের খবর এখনও মেলেনি।

এর আগে, গুজরাটের কচ্ছে ভূমিকম্পের জেরে রবিবার চাঞ্চল্য ছড়িয়েছে। কচ্ছের ভাচাউ এলাকার কাছে কম্পনের কেন্দ্র ছিল বলে জানা যায়। ইনস্টিটিউট অফ ন্যাশনাল সেসিমোলজিক্যাল রাসার্চ এই তথ্য দিয়েছে। রবিবার বিকেলের দিকে ঘটে যায় এই ভূমিকম্প। সেদিন বিকেল ৪.৪৫ মিনিট নাগাদ এই ঘটনা ঘটে। ভাচাউ থেকে ২১ কিলোমিটার দূরে ওই কম্পন অনুভূত হয় বলে জানা গিয়েছে। উল্লেখ্য, দেশের ভবমিকম্প প্রবণ এলাকাগুলির মধ্যে কচ্ছ জেলা পড়েছে। এলাকাটি রয়েছে সিসেমিক জোনে। সেখানে অল্প মাত্রার কম্পন অনুভূত হওয়ার প্রবণতা রয়েছে। ২০০১ সালে কচ্ছে ভয়াবহ ভূমিকম্পে একাধিক শহর, গ্রাম ধ্বংস হয়েছিল। সেই ঘটনায় ১৩,৮০০ জনের মৃত্যু হয়েছিল। আহতের সংখ্যা ১.৬৭ লাখ ছিল।

(ডিউটির সময়ের বাইরেও করানো হচ্ছে কাজ! এয়ার ইন্ডিয়ার বিরুদ্ধে অভিযোগ তুলে DGCAর দ্বারস্থ পাইলটরা )

(Richest Man in World: ৫২-র এলন মাস্ককে টেক্কা দিয়ে বিশ্বের সবচেয়ে ধনী এখন ৭৪র বার্নার্ড আরনল্ট, কে এই ধনকুবের? )

( Kharge on Loksabha Poll: ‘২০২৪ লোকসভা ভোট মোদী জিতে গেলে, দেশে আর ভোট হবে না’, তোপ দাগলেন খাড়গে)

এর আগে, কিছুদিনের মধ্যে দিল্লি এনসিআর এ ঘটে যায় আরও একটি ভূমিকম্প। সেদিন সোমবার মধ্যরাতে দিল্লি-এনসিআরএ ঘটে যায় কম্পন। এদিকে, সদ্য চিনে ঘটে যাওয়া ভূমিকম্পের জেরে তার প্রভাব ছড়ায় দিল্লি এনসিআরও। জানা যায় সেদিন চিনের জিংজিয়াং এলাকার দক্ষিণে এই কম্পন অনুভূত হয়। অনেকেই এই ভূমিকম্পের জেরে আহত হয়েছিলেন। ভূমিকম্পের পরই জিংজিয়াং রেলস্টেশন থেকে ২৭ টি ট্রেনের চলাচল রোখা হয়। ভূমিকম্পের পর প্রায় ১৪ টি আফটারশক অনুভূত হয় এলাকায়। যে কম্পনগুলির মাত্রা ছিল রিখটার স্কেলে ৩। সেদিন কম্পনের তীব্রতা ছিল ৭.২ রিখটার স্কেলে। তারও আগে আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জে একটি কম্পন অনুভূত হয়। আন্দামানে কম্পনের তীব্রতা রিখটার স্কেলে ছিল ৪.৪। ওই ভূমিকম্প দ্বীপপুঞ্জে সকাল ৭ টা নাগাদ অনুভূত হয়। 

 

 

 

 

 

 

 

 

 

 

 

ঘরে বাইরে খবর

Latest News

যাঁরা ২ বেলা খেতে পান না ঠিকভাবে, তাঁরাই স্ট্রাগল করেন, আমি নই, মন জিতলেন বিরাট আদৃত-কৌশাম্বির বিয়ের আগে মোদক পরিবারের রিইউনিয়ন! বাদ শুধু ‘মিঠাই’ সৌমিতৃষা ‘অন্নপ্রাশনও তো হয়নি,এত্ত উপহার', একরত্তি বোনের আদর দেখে ঈর্ষায় ভুগছে পপি-পুত্র? সাবধান! ভুলেও এই ১০টি খাবার রাখবেন না ফ্রিজে Points Table: RCB কে হারিয়ে দুয়ে ফিরল KKR, পঞ্জাবকে হারিয়ে অক্সিজেন পেল গুজরাট বাংলায় সিএএ লাগু করা কেউ আটকাতে পারবে না, মালদায় জানালেন রাজনাথ বহুতলের ২৫ তলা থেকে পড়ে তরুণীর মৃত্যু! কসবার ঘটনায় উঠছে নানান প্রশ্ন বিয়ে নিয়ে কী পরিকল্পনা দীপ্সিতার? 'দাদা' শোভনের আগে অরিজিতের নাম বামনেত্রীর মুখে মুসলিম তোষণ ইস্যুতে কংগ্রেসকে তোপ মোদীর! ভাষণ নিয়ে ক্ষোভ উগরে দিল TMC ‘শাহরুখ খানকে বাড়ি পাঠিয়ে দে’, দাদাগিরির মঞ্চে কিং খান ভক্তকে দেখে রাগ সৌরভের!

Latest IPL News

যাঁরা ২ বেলা খেতে পান না ঠিকভাবে, তাঁরাই স্ট্রাগল করেন, আমি নই, মন জিতলেন বিরাট ফের পঞ্জাবের মুখ থেকে জয় ছিনিয়ে আনলেন রাহুল তেওয়াটিয়া, ৩ উইকেটে জিতল গুজরাট ম্যাচ হারলেও IPL-এ ইতিহাস গড়লেন কোহলি! গেইল-রোহিতদের পিছনে ফেলে নজির গড়লেন ট্র্যাভিস-অভিষেকের রেকর্ড ব্রেকিং পাওয়ার প্লে খেলার সময় কেমন ছিল SRH-এর ডাগআউট শেষের দিকে KKR আমার সঙ্গে ভালো ব্যবহার করেনি, রেগে লাল IPL জেতানো প্রাক্তন তারকা KKR vs RCB: রাসেলের দুরন্ত বোলিং, রুদ্ধশ্বাস ম্য়াচে মাত্র ১ রানে জিতল কলকাতা ডাইভ দিয়ে মাটি থেকে বল তুলে নিলেন! ফ্যাফের দুর্ধর্ষ ক্যাচ আইয়ারের-ভিডিয়ো শেষ ওভারে স্টার্ককে ৩ ছক্কা টেলএন্ডারের, দুরন্ত ক্যাচ ও রান-আউটে ১ রানে জয় KKR-র মানুষের মধ্যে ভগবান! SRH-র বিস্ফোরণের মধ্যেও বুমরাহের বোলিং দেখে মুগ্ধ স্টেইন একই ওভারে দুটি উইকেট, বোলার রাসেল যে ফুরিয়ে যায়নি, সাক্ষী থাকল ইডেন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.