বাংলা নিউজ > ঘরে বাইরে > EPS: আগামী ১১ জুলাই পর্যন্ত উচ্চতর পেনশনের আবেদনের সময়সীমা বাড়াল EPFO

EPS: আগামী ১১ জুলাই পর্যন্ত উচ্চতর পেনশনের আবেদনের সময়সীমা বাড়াল EPFO

ফাইল ছবি: মিন্ট (MINT_PRINT)

এর আগেও দুইবার সময়সীমা বাড়িয়েছে EPFO। মে মাসে, দ্বিতীয়বার সময়সীমা বাড়ানো হয়। সেই সময়, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রক জানিয়েছিল যে, আরও বেশি মানুষকে সুযোগ প্রদানের জন্য বেশি সময় দিতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আগামী ১১ জুলাই পর্যন্ত উচ্চতর পেনশনের জন্য আবেদনের সময়সীমা বাড়িয়েছে ইপিএফও। সোমবার এমনটাই জানিয়েছে পিটিআই।

এর আগেও দুইবার সময়সীমা বাড়িয়েছে EPFO। মে মাসে, দ্বিতীয়বার সময়সীমা বাড়ানো হয়। সেই সময়, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রক জানিয়েছিল যে, আরও বেশি মানুষকে সুযোগ প্রদানের জন্য বেশি সময় দিতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এরপর আবেদন জমা দেওয়ার সময়সীমা বাড়িয়ে ২৬ জুন ২০২৩ পর্যন্ত করা হয়।

EPS-এ উচ্চতর পেনশনের জন্য কীভাবে আবেদন করবেন?

কীভাবে বেশি পেনশনের জন্য আবেদন করতে হবে?

১) যে গ্রাহকরা বেশি পেনশনের জন্য আবেদন করতে চান, তাঁদের এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশনের (ইপিএফও) পোর্টালে যেতে হবে। তাঁদের প্রয়োজনীয় নথি জমা দিতে হবে সেখানে।

২) UAN Member e-SEWA পোর্টালের লিঙ্ক পাওয়া যাবে (https://unifiedportal-mem.epfindia.gov.in/memberinterface/)।

৩) ইপিএফও অফিসারের তরফে জমা দেওয়ার পর সংশ্লিষ্ট কোম্পানি যাচাই করে দেখবে।

৪) যদি সব তথ্য সঠিক থাকে, তাহলে যাবতীয় বকেয়া হিসাব করা হবে। বকেয়া প্রদানের জন্য একটি নির্দেশিকা জারি করা হবে।

৫) যদি তথ্যের ক্ষেত্রে কোনও গরমিল থাকে, তাহলে তা সংশ্লিষ্ট সংস্থা এবং কর্মচারীকে জানিয়ে দেবে ইপিএফও। সেই তথ্যের গরমিল শুধরে নেওয়ার জন্য এক মাস দেওয়া হবে।

পেনশন গণনা

  • যাঁরা ১ সেপ্টেম্বর ২০১৪-র আগে অবসর নিয়েছেন, তাঁদের জন্য উচ্চতর পেনশন গণনা

পেনশন তহবিলের সদস্যপদ থেকে শেষ হওয়ার তারিখ থেকে তার আগের ১২ মাস চাকরি করার সময়ে প্রাপ্ত গড় মাসিক বেতনের ভিত্তিতে এই পেনশন গণনা করা হবে।

  • ১ সেপ্টেম্বর ২০১৪ বা তার পরে যাঁরা অবসর নিয়েছেন/অবসর নেবেন তাঁদের উচ্চ পেনশন গণনা

পেনশন তহবিলের সদস্যপদ থেকে বের হওয়ার তারিখের আগের ৬০ মাসে, চাকরির করার সময়ে প্রাপ্ত গড় মাসিক বেতনের উপর ভিত্তি করে সেই পেনশন গণনা করা হবে।

বর্তমানে, ইপিএস স্কিমের অধীনে পেনশন গণনা করার সূত্র হল =(৬০ মাস X চাকরির গড় বেতন)/ ৭০

বুধবার প্রকাশিত এক সার্কুলারে, EPFO জানিয়েছে, ফিল্ড আধিকারিকদের নথি যাচাই করার একটি নির্দেশিকা দেওয়া হয়েছে। নিয়োগকারীদের কাছ থেকে যৌথ অনুরোধ/অনুমোদন/অনুমতির প্রমাণ পেতে সমস্যা হলে এটি কাজে লাগাতে পারবেন।

ইপিএফওয়ের তরফে জানানো হয়েছে, বাড়তি সুবিধা পাওয়ার জন্য নিজেদের কোম্পানির সঙ্গে যোগ্য গ্রাহকদের নির্দিষ্ট ফর্মের (যা কমিশনার নির্ধারিত ফর্ম) মাধ্যমে যৌথভাবে আবেদন করতে হবে। সেইসঙ্গে অন্যান্য যাবতীয় নথি জমা দিতে হবে।

যে যে ক্ষেত্রে ফিল্ড অফিস এবং কোম্পানির তথ্য মিলে যাবে, সেক্ষেত্রে বকেয়া অর্থের পরিমাণ হিসাব করা হবে এবং সেই অর্থ জমা দেওয়া বা ট্রান্সফার করে দেওয়ার জন্য নির্দেশ জারি করা হবে। কিন্তু কোম্পানি ও ফিল্ড অফিসের তথ্যে গরমিল ধরা পড়লে তা সংশ্লিষ্ট কর্মচারী/পেনশনভোগী এবং তাঁর কোম্পানিতে জানাবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। তারপর সঠিক তথ্য জমা দেওয়ার জন্য এক মাস সুযোগ দেওয়া হবে বলে ইপিএফওয়ের তরফে জানানো হয়েছে।

বেশি পেনশনের আবেদনে যদি অনুমোদন প্রদান না করে কোম্পানি, তাহলে সেই আবেদন খারিজ করে দেওয়ার আগে সংশ্লিষ্ট সংস্থাকে একটি সুযোগ দেওয়া হবে। সেক্ষেত্রে সংশ্লিষ্ট সংস্থা বাড়তি তথ্যপ্রমাণ জমা দিতে পারবে বা কোনও ভুল (কর্মচারী বা পেনশনভোগীর করা কোনও ভুল হলেও) সংশোধন করতে পারবে। কর্মচারী বা পেনশনভোগীকে জানিয়ে সেই কাজ করার জন্য এক মাস মিলবে।

(এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup)

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

সিরিজ জয় মূল লক্ষ্য, অল্পের জন্য শতরান হাতছাড়া করেও আফসোস নেই ধ্রুব জুরেলের আজও কান পাতলে শোনা যায় আর্তনাদ! সূর্য ডোবার পরে ভয়ের চোটে এখানে যান না কেউ ছেলেকে ‘লুকিয়ে’ই রাখেন নুসরত, প্রথমবার সামনে আনলেন ঈশানের এই বিশেষ কীর্তি রাতে হয়েছিলেন আটক, সকাল হতেই গ্রেফতার বেড়মজুরের তৃণমূল নেতা অজিত মাইতি IND vs ENG 4th Test LIVE: ছক্কা হাঁকিয়ে ভারতকে ৫০ পার করালেন রোহিত শর্মা ভোডাফোন-আইডিয়ার ৩৩% শেয়ার কি ছেড়ে দেবে সরকার? সামনে এল সাফ বার্তা ঘরের মাঠে সব থেকে বেশি টেস্ট উইকেট নেওয়া ৬ স্পিনার, কুম্বলেকে টপকে দুইয়ে উঠলেন অশ্বিন খাবারে খরচ কমছে ভারতীয়দের, ব্যয় বাড়ছে পরিষেবা ও অন্যান্য সামগ্রী কিনতে: রিপোর্ট জোড়া জয়ে লিগ টেবিলের শীর্ষে মুম্বই ইন্ডিয়ান্স, দেখে নিন WPL-এর পয়েন্ট তালিকা দমবন্ধ করবে শার্টলেস শাহরুখ! কিং খানের নতুন ছবি নিয়ে পড়ল হইচই, আপনি দেখেছেন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.