বাংলা নিউজ > ঘরে বাইরে > E-Visa for Afghan Sikhs: কাবুলের গুরুদ্বারে জঙ্গি হামলার পরই নড়েচড়ে বসল দিল্লি, নেওয়া হল বড় পদক্ষেপ
A Taliban fighter walks into a house damaged by the explosions, after an explosive-laden vehicle detonated amidst an attack on a Sikh temple in Kabul, Afghanistan, June 18, 2022. REUTERS/Ali Khara (REUTERS)

E-Visa for Afghan Sikhs: কাবুলের গুরুদ্বারে জঙ্গি হামলার পরই নড়েচড়ে বসল দিল্লি, নেওয়া হল বড় পদক্ষেপ

  • E-Visa for Afghan Sikhs: কাবুল হামলার পরেই স্বরাষ্ট্র মন্ত্রক আফগানিস্তানের ১০০ জনেরও বেশি শিখ এবং হিন্দুকে অগ্রাধিকার ভিত্তিতে ই-ভিসা দিয়েছে। ভারত সরকারের জারি করা ই-ভিসা অনলাইন আবেদনের মাধ্যমে পাওয়া যেতে পারে।

আফগানিস্তানের রাজধানী কাবুলের একটি গুরুদ্বারে হামলা হয়েছিল শনিবারই। এরপরই বড় পদক্ষেপ করল ভারত। স্বরাষ্ট্র মন্ত্রক আফগানিস্তানের ১০০ জনেরও বেশি শিখ এবং হিন্দুকে অগ্রাধিকারের ভিত্তিতে ই-ভিসা দিল একদিনেই। সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে যে কাবুল হামলার পরেই স্বরাষ্ট্র মন্ত্রক আফগানিস্তানের ১০০ জনেরও বেশি শিখ এবং হিন্দুকে অগ্রাধিকার ভিত্তিতে ই-ভিসা দিয়েছে। ভারত সরকারের জারি করা ই-ভিসা অনলাইন আবেদনের মাধ্যমে পাওয়া যেতে পারে। অন্যদিকে, গুরুদ্বারে হামলার পর থেকেই ভারতের বিদেশ মন্ত্রক পরিস্থিতির উপর কড়া নজর রেখে চলেছে। এর আগে, গতবছর আফগানিস্তানে তালিবান দখলদারির সময়ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় ই-ভিসা জারি করেছিল।

উল্লেখ্য, শনিবার আফগান রাজধানী কাবুলে অবস্থিত এক গুরুদ্বারে হামলা চালিয়েছিল জঙ্গিরা। শনিবারের হামলায় একজন শিখসহ দুইজন নিহত ও সাতজন জখম হয়েছেন বলে জানা গিয়েছে। জানা গিয়েছে বন্দুকধারীরা গুরুদ্বারের গেটের কাছে একটি হ্যান্ড গ্রেনেড নিক্ষেপ করে। পরে গুরুদ্বারের ভেতরে ঢুকেও গুলি চালানো হয়। এই সময় আফগান নিরাপত্তা কর্মীরা বিস্ফোরক বোঝাই একটি গাড়িকে গুরুদ্বারে প্রবেশ করতে বাধা দেয়। নাহলে আরও বড় ঘটনা ঘটতে পারত।

এদিকে এই হামলার দায় স্বীকার করল আইএসআইএস জঙ্গি সংগঠন। জঙ্গি সংগঠনের তরফে বলা হয়েছে, নবি হজরত মহম্মদকে 'অপমান' করার প্রতিশোধ হিসেবে এই হামলা চালানো হয়। এর আগে হজরত মহম্মদকে নিয়ে নূপুরশ শর্মার বিতর্কিত মন্তব্যের ঘটনায় উত্তাল হয় ভারত। হিংসা ছড়ায় পশ্চিমবঙ্গ, উত্তরপ্রদেশ সহ একাধিক রাজ্যে। বিজেপির সাসপেন্ডেড নেত্রীর মন্তব্যের প্রেক্ষিতে এরপরই 'প্রতিশোধে'র হুঁশিয়ারি দিয়েছিল আইএস খোরাসান।

এর আগে হজরত মহম্মদকে নিয়ে নূপুরশ শর্মার বিতর্কিত মন্তব্যের ঘটনায় হিন্দুদের উপর হামলার হুঁশিয়ারি দিয়েছিল ইসলামিক স্টেট খোরাসান। সম্প্রতি এই বিতর্কের প্রেক্ষিতে ইসলামিক স্টেট খোরাসান ভারতকে নিয়ে ১০ মিনিটের একটি ভিডিয়ো প্রকাশ করে। ভিডিয়োতে নূপুর শর্মার অবমাননাকর মন্তব্যের বিষয়টি তুলে ধরা হয়। পাশাপাশি দিল্লির জাহাঙ্গিরপুরীতে বুলডোজার চালানোর ঘটনাও স্থান পায় জঙ্গি সংগঠনের ভিডিয়োটিতে। সন্ত্রাসী সংগঠনটি নবির অপমানের প্রতিশোধ নিতে হিন্দুদের উপর হামলার হুমকি দেয়। ভিডিয়োতে ইসলামিক স্টেট তালিবানেরও সমালোচনা করেছিল। এই আবহে শনিবার সকালে ইসলামিক স্টেট সন্ত্রাসীরা হামলা চালায় কার্তে পারওয়ান গুরুদ্বারে।

বন্ধ করুন