বাংলা নিউজ > ঘরে বাইরে > '+F' লোগো লিখতেই হবে এই বিশেষ চালের বস্তায়, কারা সতর্ক হবেন? জেনে নিন

'+F' লোগো লিখতেই হবে এই বিশেষ চালের বস্তায়, কারা সতর্ক হবেন? জেনে নিন

ফর্টিফায়েড রাইস নিয়ে এবার বিশেষ সতর্কবার্তা সরকারের। প্রতীকী ছবি. (HT PHOTO.) (HT_PRINT)

ফর্টিফায়েড চাল নিয়ে বিতর্কটা থেকেই গিয়েছে। তবে এবার এই চাল নিয়ে বিশেষ সতর্কতামূবক ব্যবস্থা নেওয়া হচ্ছে। সরকার এনিয়ে সতর্কতাবার্তা দেওয়া বাধ্যতামূলক করছে। কাদের জন্য় এই সতর্কতাবার্তা? 

জিয়া হক

এবার Fortified Rice নিয়ে আরও সতর্ক হচ্ছে সরকার। কেন্দ্রীয় সরকার সিদ্ধান্ত নিয়েছে  Fortified rice যেখানে আয়রন, ফলিক অ্যাসিড ও ভিটামিন বি ১২ সমৃদ্ধ থাকছে সেই চালের বস্তায় বিশেষ সতর্কতামূলক লেবেল দেওয়া বাধ্যতামূলক করা হচ্ছে। মূলত থ্য়ালাসেমিয়া রোগীদের জন্য এই সতর্কতামূলক লেবেল দেওয়া থাকবে। তবে এর আগেও একটি পাইলট প্রজেক্টে এই ধরনের লেবেল দেওয়া ছিল।

এদিকে ইতিমধ্যেই ফ্যাক্ট ফাইন্ডিং কমিটি সুপারিশ করেছে থ্যালাসেমিয়া আক্রান্ত আদিবাসী যাঁরা সরকারি চালের উপর নির্ভরশীল, তাদের কাছে এই ধরনের ফর্টিফায়েড চাল বা সমৃদ্ধ চাল স্বাস্থ্যহানির কারন হয়ে দাঁড়াতে পারে।

এদিকে ওই বিশেষজ্ঞদের টিম ঝাড়খন্ডের বিভিন্ন এলাকায় গত মাসে পরিদর্শন করেছিলেন। এরপর তাঁরা একটি রিপোর্ট তৈরি করেন। সেখানে উল্লেখ করা হয়েছে, একাধিক বস্তায় দেখা যাচ্ছে বাধ্যতামূলক লেবেল থাকছে না।

তবে ফুড সেফটি অ্য়ান্ড স্টান্ডার্ড অথরিটি অফ ইন্ডিয়ার তরফে জানানো হয়েছে রাজ্য সরকার পরিচালিত ফুড এজেন্সি ও বাণিজ্য়িকভাবে ফর্টিফায়েড চাল প্রস্তুতকারক সংস্থাকে এই ধরনের চালের বস্তায়  ‘+F’ লিখতে হবে। রক্তের সমস্যা ও থ্যালাসেমিয়ার সমস্যা রয়েছে তাদের জন্য মূলত সতর্কবার্তা লিখতে হবে। 

এদিকে বিশেষ নোটিফিকেশনে আগেই বলা হয়েছিল আয়রন ফর্টিফায়েড খাবারে একটি বার্তা অবশ্যই লিখতে হবে যে, থ্যালাসেমিয়া আক্রান্তরা ডাক্তারি পরামর্শের পরেই এই খাবার খেতে পারেন। তবে ফ্যাক্ট ফাইন্ডিং কমিটির দাবি, থ্যালাসেমিয়া রোগী কিংবা রেশন ডিলার অনেকেই জানেন না এই সতর্কবার্তার ব্যাপারে।

 

 

বন্ধ করুন