বাংলা নিউজ > ঘরে বাইরে > FATF suspended Russia's membership: ইউক্রেন যুদ্ধের খেসারত একবছর পর, FATF-এর সদস্যপদ বাতিল হল রাশিয়ার

FATF suspended Russia's membership: ইউক্রেন যুদ্ধের খেসারত একবছর পর, FATF-এর সদস্যপদ বাতিল হল রাশিয়ার

ভ্লাদিমির পুতিন (REUTERS)

ইউক্রেনে 'উস্কানি ছাড়া, অবৈধ এবং অযৌক্তিক' সামরিক আগ্রাসনের জন্যই রাশিয়ার বিরুদ্ধে এই পদক্ষেপ বলে জানানো হয়েছে এফএটিএফ-এর আনুষ্ঠানিক বিবৃতিতে। ফিন্যান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স এই বিষয়ে বলেছে, রাশিয়ার পদক্ষেপগুলো এফএটিএফ-এর মূল নীতির পরিপন্থী এবং তা অগ্রহণযোগ্য।

শুক্রবার রাশিয়ার সদস্যপদ আপাতত বাতিল করল এফএটিএফ। ইউক্রেনে 'উস্কানি ছাড়া, অবৈধ এবং অযৌক্তিক' সামরিক আগ্রাসনের জন্যই রাশিয়ার বিরুদ্ধে এই পদক্ষেপ বলে জানানো হয়েছে এফএটিএফ-এর আনুষ্ঠানিক বিবৃতিতে। ফিন্যান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স এই বিষয়ে বলেছে, রাশিয়ার পদক্ষেপগুলো এফএটিএফ-এর মূল নীতির পরিপন্থী এবং তা অগ্রহণযোগ্য। (আরও পড়ুন: রুশ পারমাণবিক হামলা আটকাতে বড় ভূমিকা ভারতের, জানালেন মার্কিন বিদেশ সচিব)

প্রসঙ্গত, ইউক্রেন যুদ্ধের বর্ষপূর্তি হয়েছে গতকাল। গতবছর ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনের ওপর আচমকা হামলা চালিয়েছিল রাশিয়া। এদিকে ২০২২ সালের ফেব্রুয়ারিতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন হয়ত মনে করেছিলেন, কয়েক সপ্তাহেই পুরো দেশ দখল করে তা রাশিয়ার অধীনে নিয়ে আসতে পারবে তাঁর সেনা। তবে ভুল ভেবেছিলেন। রাশিয়ান সেনা ইউক্রেনে এখনও লড়াই চালিয়ে যাচ্ছে। আমেরিকা ও পশ্চিমা বিশ্ব থেকে পাওয়া হাতিয়ার ব্যবহার করে রুশ সৈন্যদের ঠেকিয়ে চলেছে ইউক্রেনের সেনা। এই আবহে বিগত বেশ কয়েক মাস ধরেই পারমাণবিক যুদ্ধের একটি আবহ তৈরি হয়েছে।

আরও পড়ুন: পাকিস্তানকে দেওয়া চিনা ঋণে উদ্বেগ আমেরিকার, 'গুরুত্বপূর্ণ আলোচনা' ভারতের সঙ্গে

এদিকে সম্প্রতি আবার বাইডেনের ইউক্রেন সফরের পর নতুন করে পারমাণবিক যুদ্ধের একটি পরিস্থিতি তৈরি হয়েছে। আমেরিকার সঙ্গে ‘নিউ স্টার্ট’ চুক্তি থেকে সরে এসেছে রাশিয়া। আদতে এই চুক্তির মাধ্যমে আমেরিকার সঙ্গে পরমাণু নিরস্ত্রীকরণের বিষয়ে অঙ্গীকারবদ্ধ ছিল রাশিয়া। তবে ইউক্রেন যুদ্ধের আবহে বিশ্বকে চিন্তায় ফেলে সেই চুক্তি থেকেই বেরিয়ে এসেছে রাশিয়া। এই 'নিউ স্টার্ট' চুক্তির মেয়াদ ছিল ২০২৬ সাল পর্যন্ত।

এদিকে এফএটিএফ দক্ষিণ আফ্রিকা এবং নাইজেরিয়াকে তাদের ধূসর তালিকায় অন্তর্ভুক্ত করেছে এবার। এদিকে সদ্য ধূসর তালিকা থেকে বেরিয়ে আসা পাকিস্তানকে এফএটিএফ সতর্ক করে দিয়ে জানাল, সন্ত্রাস দমনে পাকিস্তান কী কী পদক্ষেপ করছে তার দিকে তাদের নজর রয়েছে। উল্লেখ্য, সদ্য হিজবুল মুজাহিদিন কমান্ডার বশির আহমেদের মৃত্যুর পর জঙ্গি সংগঠনের প্রধান সইদ সালাউদ্দিনকে তার শেষযাত্রায় দেখা গিয়েছিল। যা নিয়ে হইচই পড়ে গিয়েছিল। সইদ সালাউদ্দিন আন্তর্জাতিক সন্ত্রাসবাদী। এহেন ব্যক্তির নিরাপত্তায় আবার পাক সেনা জওয়ান নিযুক্ত ছিল। যা নিয়ে নিন্দার ঝড় উঠেছে। ইসলামাবাদ মুখ লুকোনোর জায়গা পাচ্ছে না এই আবহে।

ঘরে বাইরে খবর

Latest News

চিত্রার গান শ্রেয়ার গলায়, সঙ্গে রহমান! মিস করে থাকলে অবশ্যই দেখুন রাজ্যপালের মানহানি মামলায় ডিভিশন বেঞ্চে মুখ্যমন্ত্রী, এক্স হ্যান্ডেলে ফোঁস বোসের বেড়েই চলেছে আলকারাজের গ্র্যান্ডস্লাম সংখ্যা! বাড়ছে শরীরে ট্যাটুর সংখ্যাও! 'দর্শকরাই খালি উপভোগ করে, আদতে...' ঘনিষ্ট দৃশ্যের শ্যুটিং নিয়ে কী বললেন গুলশান? ছোটবেলায় বাপ-মা হারা পল্লবী, 'তারকাটা' পর্ণার পড়াশোনার দৌড় শুনলে চমকে যাবেন! কালও বাতিল ইন্ডিগোর বিমান, রইল লিস্ট, ১.৩৫ লাখ কোটি লোকসানের মুখে CrowdStrike? নদিয়ায় বিরোধী দলনেতাকে ঘিরে ‘‌চোর’‌ স্লোগান, মেজাজ হারিয়ে জুতো দেখালেন শুভেন্দু ধড়কের পর ফের একসঙ্গে ইশান-জাহ্নবী! করণের কোন ছবিতে দেখা যাবে তাঁদের? আগামিকাল কেমন কাটবে? কাদের হাতে আসতে পারে টাকা? জানুন ২০ জুলাইয়ের রাশিফল 'বাবা-মা'র নামও পালটে জালিয়াতি', সংকটের মুখে ট্রেনি IAS অফিসার পূজার চাকরি!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.