বাংলা নিউজ > ঘরে বাইরে > এবার ভারতেও! আমদাবাদের উদ্যানে ভুঁইফোঁড় ‘রহস্যময়’ মোনোলিথ, শুরু সেলফি সেশন
গুজরাতের আমদাবাদ শহরে আচমকা দেখা দিল অচেনা মোনোলিথ, বা স্তম্ভ।
গুজরাতের আমদাবাদ শহরে আচমকা দেখা দিল অচেনা মোনোলিথ, বা স্তম্ভ।

এবার ভারতেও! আমদাবাদের উদ্যানে ভুঁইফোঁড় ‘রহস্যময়’ মোনোলিথ, শুরু সেলফি সেশন

  • বৃহস্পতিবার সকাল থেকে এস জি হাইওয়ের এক উদ্যানে দেখা যায় সাত ফিট উঁচু গম্বুজটি। 

বিশ্বের নানান দেশে উদয় হওয়ার পরে এবার ভারতেও আচমকা দেখা দিল অচেনা মোনোলিথ, বা স্তম্ভ। গুজরাতের আমদাবাদ শহরের ঘটনায় চাঞ্চল্য ছড়াল।

গত কয়েক মাস ধরে বিভিন্ন দেশের নানান প্রান্তে রাতারাতি ইস্পাতের তৈরি এমন স্টিলের ঝকঝকে তিনকোনা প্রিজমাকৃতির ভুঁইফোঁড় গম্বুজ ঘিরে রহস্য দানা বেঁধেছে বিস্তর। আমদাবাদের গম্বুজ অবশ্য তেমন রহস্য ধরে রাখতে পারেনি বেশিক্ষণ। অচিরেই জানা গিয়েছে, এক বেসরকারি সংস্থার হাতযশেই শহরের মাঝে হঠাৎ মাথা তুলে দাঁড়িয়েছে সে। 

বৃহস্পতিবার সকাল থেকে এস জি হাইওয়ের এক উদ্যানে দেখা যায় সাত ফিট উঁচু গম্বুজটি। উদ্যানটি যৌথ দায়িত্বে রক্ষণাবেক্ষণ করে আমদাবাদ পুর নিগম ও সিম্ফনি লিমিটেড সংস্থা।  থলতেজ এলাকায় গুরুদ্বারার সামনে গম্বুজের আনুষ্ঠানিক উদ্বোধন করেন গুজরাতের মুখ্যমন্ত্রী বিজয় রুপানি স্বয়ং। 

আমদাবাদ পুরসভার উদ্যান বিভাগের মেয়র পারিষদ জিগনেষ প্যাটেল জানিয়েছেন, ‘উদ্যানের দেখভাল করা সিম্ফনি লিমিটেড মোনোলিথটি বসিয়েছে। ভ্রমণার্থীদের বিনোদনের জন্যই উদ্যানে গম্বুজ বসানো হয়েছে। চকচকে গম্বুজের উপরে নিজেদের প্রতিবিম্ব দেখে মজা পান অনেকে। কেউ কেউ তার সঙ্গে সেলফিও তোলেন।’

প্রসঙ্গত, বিশ্বে প্রথম এমন গম্বুজ দেখতে পাওয়া যায় আমেরিকার উটাহ শহরে। কিন্তু মাত্র কয়েক দিনের মধ্যে তা অদৃশ্য হয়। একই ভাবে বিশ্বের আরও ৩০টি দেশে হঠাৎ দেখা দিয়ে কয়েক দিনের মধ্যে উধাও হয়ে যেতে দেখা গিয়েছে একই রকম আরও কিছু গম্বুজকে। 

আমদাবাদের উদ্যানে গত ২৯ ডিসেম্বর স্টেনলেস স্টিলের মোনোলিথটি বসায় সিম্ফনি লিমিটেড। রহস্য ধরে রাখতেই তার সাড়ম্বরে উদ্বোধন অনুষ্ঠান পাল করা হয়নি। গত বৃহস্পতিবার থেকে হঠাৎ মাথা তোলা মোনোলিথ ঘিরে দর্শকদের কৌতূহল সীমা ছাড়ায়। 

বন্ধ করুন