বাংলা নিউজ > ঘরে বাইরে > Flood: নতুন করে ১০জনের মৃত্যু অসম-মেঘালয়ে, বন্যায় অনেকের খোঁজ মিলছে না
অসমে কলার ভেলায় যাতায়াত।. (PTI Photo)  (PTI)

Flood: নতুন করে ১০জনের মৃত্যু অসম-মেঘালয়ে, বন্যায় অনেকের খোঁজ মিলছে না

  • মেঘালয়ে গত ২৪ ঘণ্টায় ২জনের মৃত্যুর খবর মিলেছে। চলতি বছরের ১ এপ্রিল থেকে এখনও পর্যন্ত ৪০জনের মৃত্যু খবর মিলেছে। প্রায় ৯৬টি গ্রামের ৪৭ হাজার মানুষ ক্ষতির মুখে পড়েছেন। গত ২৪ ঘণ্টায় ৫ হাজার বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। ৩৬টি ত্রাণ শিবিরে ৪২৬২ দুর্গত আশ্রয় নিয়েছেন।

অসম, মেঘালয়ে বন্যা পরিস্থিতি এখনও বিশেষ উন্নতি হয়নি। ফের ১০জনের মৃত্যুর খবর মিলেছে। এই দশ জনের মধ্যে ৮জন অসমের ও মেঘালয়ের ২জনের মৃত্যু হয়েছে।  গত ২৪ ঘণ্টায় অন্তত ১২ জনের খোঁজ মিলছে না। সব মিলিয়ে অসমে মৃত্যুর সংখ্যা দাঁড়াল ৭০। প্রায় ৩৭ লাখ বাসিন্দা এই বন্যার জেরে ক্ষতির মুখে পড়েছেন। বন্যার জেরে প্রায় ১.৫৬ লাখ মানুষ ঘরছাড়া হয়েছেন। প্রায় ৫১৪টি ত্রাণ শিবির করা হয়েছে। সেখানে তাঁদের অনেকেই আশ্রয় নিয়েছেন।

বন্যার জেরে ১৭২,৯৯২ হেক্টর কৃষি জমি ক্ষতিগ্রস্ত হয়েছে। গত ২৪ ঘণ্টায় অসমে ৩৭.২ মিমি বৃষ্টি হয়েছে। বরাক উপত্যকার তিন জেলা ধসে ক্ষতিগ্রস্ত হয়েছে।  বহু জায়গায় রাস্তা ও রেললাইন ক্ষতিগ্রস্ত হয়েছে। ইতিমধ্যেই যোগাযোগের জন্য সরকার শিলচর-গুয়াহাটি বিমান পরিষেবা চালু করেছে।

মেঘালয়ে গত ২৪ ঘণ্টায় ২জনের মৃত্যুর খবর মিলেছে। চলতি বছরের ১ এপ্রিল থেকে এখনও পর্যন্ত ৪০জনের মৃত্যু খবর মিলেছে। প্রায় ৯৬টি গ্রামের ৪৭ হাজার মানুষ ক্ষতির মুখে পড়েছেন। গত ২৪ ঘণ্টায় ৫ হাজার বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। ৩৬টি ত্রাণ শিবিরে ৪২৬২ দুর্গত আশ্রয় নিয়েছেন।

এদিকে বন্যা পরিস্থিতির জেরে বহু রাস্তাও ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে নাগাল্যান্ড ও মণিপুরে কোনও মৃত্যুর খবর নেই। তবে মণিপুরে ৩৭ নম্বর জাতীয় সড়ক ক্ষতিগ্রস্ত হয়েছে।

বন্ধ করুন