বাংলা নিউজ > ঘরে বাইরে > Former Army Chief: ২০২০ সালে চিনের আগ্রাসন, ‘খারাপ কিছু নয়’ কারণ…ওদের মুখোশ খুললেন প্রাক্তন সেনাপ্রধান

Former Army Chief: ২০২০ সালে চিনের আগ্রাসন, ‘খারাপ কিছু নয়’ কারণ…ওদের মুখোশ খুললেন প্রাক্তন সেনাপ্রধান

প্রাক্তন সেনা প্রধান মনোজ নরভানে। (Hindustan Times) (MINT_PRINT)

চিনের আগের আগ্রাসন নিয়ে এবার মুখ খুললেন প্রাক্তন সেনা প্রধান। সেই সঙ্গে কার্যত চিনের মুখোশও খুলে দিলেন তিনি। 

বছর চারেক আগে পূর্ব লাদাখে ভারতের ভূভাগে প্রবেশের চেষ্টা করেছিল চিন। প্রাক্তন সেনা প্রধান জেনারেল মনোজ নারভানে বলেন এটা ভারতের পক্ষে ভালোই হয়েছিল। কারণ এটা থেকে বোঝা গিয়েছিল আসল হুমকিটা ঠিক কোথায়। 

শনিবার প্রাক্তন সেনাপ্রধান জানিয়েছেন, তারা এটা কেন করেছিল, তারা যেটা করেছিল সেটা নিয়ে প্রশ্ন রয়েছে। গোটা বিশ্ব যখন অতিমারির সমস্যায় জর্জরিত তখন তারা এসব করছিল। রাজস্থানের আজমীরে ওয়ার্ডস কাউন্ট লিটারেচার ফেস্টিভালে তিনি একথা জানিয়েছেন। 

তিনি জানিয়েছেন, তবে যেটা হয়েছিল সেটা খারাপ কিছু নয়। কারণ একটা দীর্ঘ সময় ধরে আমাদের খুব লজ্জা হত যে চিনকে আমাদের ১ নম্বর থ্রেট বলে উল্লেখ করতে।

তিনি বলেন, ভারত সবসময় চিনকে আমাদের উত্তরের বন্ধুর মতো বলে উল্লেখ করতাম। 

আমরা সবসময় আশা করতাম যে ওরা আমাদের সম্মানটা জানাবে যেটা আমাদের প্রাপ্য।… কিন্তু শেষ পর্যন্ত সেটা আসেনি। আর তার ফলস্বরূপ ২০২০ সালের যে কাজ হয়েছিল তার জন্য় আমরা এটা বুঝে গিয়েছি থ্রেটটা ঠিক কোথায়। 

এদিকে একটা সময় গালোয়ান সীমান্তে দুপক্ষের মধ্য়ে সংঘর্ষ বাঁধে। কিন্তু বর্তমানে  সেই পরিস্থিতি কিছুটা স্তিমিত। সম্প্রতি ভারতীয় সেনার তরফে একটি ভিডিয়ো সামনে আনা হয়েছে। যেখানে দেখা যাচ্ছে ভারতীয় সেনার জওয়ানরা পূর্ব লাদাখের গালওয়ান উপত্য়কায় ক্রিকেট খেলছেন। একেবার সাব জিরো তাপমাত্রা। সেখানে চলছে জমিয়ে ক্রিকেট ম্যাচ। ত্রিশূল ডিভিশনের পাতিয়ালা ব্রিগেড এই খেলার আয়োজন করেছিল। এদিকে ২০২০ সালের মে মাসে এখানেই চিন ও ভারতের সেনারা মুখোমুখি হয়ে গিয়েছিলেন। সেখানেই ভারতের বীর সাহসী সেনারা ক্রিকেটে মাতলেন।

সেই ভিডিয়োতে দেখা গিয়েছিল ভারতীয় সেনা জওয়ানরা ক্রিকেট খেলছেন পাহাড়ের কোলে। চারপাশে পাহাড়। তারই উপত্যকায় ব্যাট হাতে জওয়ানরা। চারপাশে বরফ। পাহাড়ের গায়ে সাদা বরফের ছোঁয়া রয়েছে। প্রচন্ড ঠান্ডা। তার মাঝেই ব্যাট করছেন ভারতীয় সেনারা। একেবারে পুরোদস্তুর ম্যাচ। একটি পিচও করা হয়েছে। সেখানেই ব্যাটিং করছেন তাঁরা। হাতে ব্যাট তুলে নিয়েছেন তাঁরা। তারপর একেবারে ছক্কা হাঁকালেন তাঁরা।

ভারতীয় সেনার ক্যাপশনে লেখা হয়েছিল, আমরা অসম্ভবকে সম্ভব করি। এদিকে একদিন এই গালওয়ানে সংঘর্ষের জেরে সীমান্তে উত্তেজনা ছড়িয়েছিল। সেখানেই ক্রিকেট ব্যাট হাতে তুলে নিলেন সেনারা। দেখিয়ে দিলেন গালওয়ান ভারতের নিয়ন্ত্রণে রয়েছে। সেই মিটিংয়ের পরেই ক্রিকেট খেলে বিশেষ বার্তা দিয়েছিলেন অসম সাহসী ভারতীয় সেনারা। কোনও কিছুই যে ভারতীয় সেনার কাছে অসম্ভব নয় সেটারই বার্তা দিলেন তাঁরা। এমনকী ক্রিকেটেও যে পিছিয়ে নেই ভারতীয় সেনারা তারও বার্তা এল এবার।

আর এবার কার্যত চিনের মুখোশ খুলে দিলেন প্রাক্তন সেনা প্রধান। 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

‘আমার ডিভোর্স হয়ে গেছে’, শাক্যর সঙ্গে কেন ভাঙল বিয়ে? প্রথমবার জবাব শোলাঙ্কির ভারতীয় নৌসেনার মহড়া শেষ হতেই মলদ্বীপ ছাড়ল চিনের ‘গুপ্তচর জাহাজ’- রিপোর্ট BPL 2024: ফাইনালের আগে বাংলাদেশ প্রিমিয়র লিগে সব থেকে বেশি রান তামিমের, সেরা পাঁচের ধারে-কাছে নেই শাকিব হাড্ডাহাড্ডি লড়াই, ৫৫ রানে পিছিয়ে আয়ারল্যান্ড, ফিরল ১০০ বছর আগের স্মৃতি নিয়োগ দুর্নীতির 'সেতু' ছিলেন প্রসন্ন, ২০০টি অ্যাকাউন্ট, লেনদেন জানলে ঘুম উড়বে রাজ্যপালের আতিথেয়তায় রাজভবনে রাত কাটাবেন মোদী, আর কোথায় কর্মসূচি? ISRO-র অ্যাডে 'চিনের ছবি বসাল DMK', মোদী তোপ দাগতেই বলল ‘সত্যিটা স্বীকার করুন’ ‘জীবনের সেরা কোলাব..’,চুপিচুপি বিয়ে সারলেন ‘রাসোরে মে কৌন থা’ খ্যাত যশরাজ মুখাটে সিঙ্গুর,নন্দীগ্রামের সঙ্গে তুলনা চলে না-নাম না করে কি সন্দেশখালিই ইঙ্গিত দিদির? পয়েন্ট তালিকার শীর্ষে থাকা শাকিবের দলকে হারিয়ে বিপিএলের ফাইনালে তামিমের বরিশাল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.