ফাইল ছবি
ফাইল ছবি

বেহাল অর্থনীতির জের, ছ'টি ভারতীয় ফান্ড বন্ধ করছে Franklin Templeton

লক-ইন হল লগ্নিকারীদের ২৫ হাজার কোটির সম্পদ


করোনার জেরে লকডাউন। স্তব্ধ অর্থনৈতিক কার্যকলাপ। কার্যত প্রতিদিনই পড়ছে শেয়ার বাজার। ধুলিসাত্ হয়ে যাচ্ছে লগ্নিকারীদের কষ্টার্জিত টাকার। এর মধ্যেই ভারতে ছটি ফিক্সড ইনকাম অ্যান্ড ক্রেডিট রিস্ক ফান্ড বন্ধ করতে চলেছে Franklin Templeton.

সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে যে লগ্নিকারীদের টাকা বাঁচানোর জন্যে একমাত্র উপায় ছিল ফান্ডগুলিকে বন্ধ করে দেওয়া। যাদের টাকা আছে তারা যাতে সেই অর্থটি পেয়ে যান, তার জন্যেই এই সিদ্ধান্ত বলে জানিয়েছে অ্যাসেট ম্যানেজার Franklin Templeton. এর জেরে লগ্নিকারীদের ২৫ হাজার কোটি টাকা লক-ইন করে দিল সংস্থা।

সংস্থা জানিয়েছে যে করপোরেট বন্ড মার্কেটে টাকার জোগান অত্যন্ত কমে গিয়েছে। লকডাউনের ফলে হাল আরও খারাপ হয়। ২০১৮ সালে আইএলএফএস ক্র্যাশের পর থেকেই বেহাল ভারতের ক্রেডিট মার্কেট। তার ওপর লকডাউন। এমনকী বাজারে অর্থের জোগান বাড়িয়ে এই সংস্থাগুলিকে সাহায্য করার আরবিআইয়ের পদক্ষেপও বিশেষ ফলপ্রসু হয়নি। ফলে ঝাঁপ বন্ধ করতে হল Franklin Templeton-এর ছয়টি ফান্ডকে।

এই ফান্ডগুলি গত কয়েক বছর ধরে খুব ভালো রিটার্ন দিচ্ছিল কারণ এরা অনেক বেশি ঝুঁকি নিচ্ছিল লোয়ার রেটেড কর্পোরেটদের টাকা দিয়ে। কিন্তু এবার তাতেই হিতে বিপরীত হল।

যেসব ফান্ড Franklin Templeton বন্ধ করছে সেগুলি হল- Franklin India Low Duration Fund, Franklin India Dynamic Accrual Fund, Franklin India Credit Risk Fund, Franklin India Short Term Income Plan, Franklin India Ultra Short Bond Fund ও Franklin India Income Opportunities Fund


বন্ধ করুন