বাংলা নিউজ > ঘরে বাইরে > ‘নিখোঁজ’ PNB জালিয়াতি মামলায় অভিযুক্ত মেহুল চোকসি : অ্যান্টিগা পুলিশ
মেহুল চোকসি। (ফাইল ছবি, পিটিআই)
মেহুল চোকসি। (ফাইল ছবি, পিটিআই)

‘নিখোঁজ’ PNB জালিয়াতি মামলায় অভিযুক্ত মেহুল চোকসি : অ্যান্টিগা পুলিশ

  • ২০১৮ সালের জানুয়ারি থেকে সেখানেই থাকতেন পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের ১৩,৫০০ কোটি টাকার ঋণ দুর্নীতি মামলায় অন্যতম অভিযুক্ত।

অ্যান্টিগায় খোঁজ মিলছে না মেহুল চোকসির। ২০১৮ সালের জানুয়ারি থেকে সেখানেই থাকতেন পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের (পিএনবি) ১৩,৫০০ কোটি টাকার ঋণ দুর্নীতি মামলায় অন্যতম অভিযুক্ত। ইতিমধ্যে তাঁর ছবি প্রকাশ করে তদন্ত শুরু করেছে পুলিশ।

ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের অন্তর্গত দেশের রয়েল পুলিশ ফোর্সের তরফে একটি বিবৃতি জারি করে বলা হয়েছে, ‘জলি হারবারের ৬২ বছরের মেহুল চোকসির নিখোঁজ হওয়ার তদন্ত করছে পুলিশ। গত ২৩ মে জনসন পয়েন্ট থানায় মেহুলের নিখোঁজ হওয়ার অভিযোগ জমা পড়েছে।’ পুলিশের দাবি, গত রবিবার চোকসিকে নিজের গাড়িতে দেখা গিয়েছিল। তারপর থেকে তাঁর আর খোঁজ মিলছে না। তবে তল্লাশি চালিয়ে চোকসির গাড়ি উদ্ধার করা হয়েছে। 

স্থানীয় সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, গত রবিবার দ্বীপপুঞ্জের দক্ষিণাংশের এলাকায় চোকসিকে গাড়ি চালাতে দেখা গিয়েছিল। যিনি অ্যান্টিগা এবং বারবুডার নাগরিকত্বও গ্রহণ করেছেন। নিখোঁজ হওয়ার খবর স্বীকার করেছেন আর্থিক জালিয়াতিতে অভিযুক্ত চোকসির আইনজীবী বিজয় আগরওয়ালও।  

এমনিতে বিভিন্ন মহলে দাবি করা হয়, বিনিয়োগ পরিকল্পনার ছুতোয় ২০১৭ সালেই অ্যান্টিগায় নাগরিকত্ব চেয়ে আবেদন করেছিলেন চোকসি। তখন থেকেই পালানোর ছক তৈরি করেছিলেন। শেষপর্যন্ত ২০১৮ সালের জানুয়ারি থেকেই দেশছাড়া হয়েছেন তিনি। যিনি পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের ১৩,৫০০ কোটি টাকার জালিয়াতিতে অভিযুক্ত। তারপরই সিবিআই প্রথম মামলা রুজু করে{ অপর অভিযুক্ত তথা চোকসির ভাগ্নে নীরব মোদী আপাতত লন্ডনের জেলে আছেন। আপাতত তাঁকে ভারতে প্রত্যর্পণের চেষ্টা চলছে। যদিও সেই প্রত্যর্পণ রুখতে মরিয়া চেষ্টা করছেন হিরে ব্যবসায়ী নীরব।

বন্ধ করুন