বাংলা নিউজ > ঘরে বাইরে > বিদেশি অতিথিদের খাবার থালায় জাতীয় প্রতীক, সাকেতের টুইটে তাল কাটল জি–২০ সম্মেলনের

বিদেশি অতিথিদের খাবার থালায় জাতীয় প্রতীক, সাকেতের টুইটে তাল কাটল জি–২০ সম্মেলনের

তৃণমূল কংগ্রেসের রাজ্যসভার সাংসদ সাকেত গোখলে। (PTI)

আবার খাবার পরিবেশনের জন্য তৈরি বিশেষ পাত্রগুলি সরকারি ল্যাবে পরীক্ষা করা হয়েছে। নয়াদিল্লির যে সমস্ত হোটেলে বিদেশি অতিথিরা থাকছেন সেখানে পাঠানো হয়েছে খাবার বলে সূত্রের খবর। কিন্তু আজ, শনিবার দেখা গেল ওই খাবার প্লেটে এমন একটা জিনিস রাখা হল যা ভারতের জাতীয় প্রতীককে সম্পূর্ণ অপমান করার সামিল।

আজ, শনিবার থেকে নয়াদিল্লিতে দু’‌দিনের জি–২০ সম্মেলনকে ঘিরে এখন সরগরম রাজধানীর মাটি। কিন্তু তার মধ্যেই বিতর্ক তৈরি হল। এই শীর্ষ সম্মেলনের আয়োজনে তাক লাগাতে চেয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বিশ্বের দরবারে নিজের নামডাক বাড়াতে বিশেষ ব্যবস্থা করা হয়েছে। অতিথিদের মধ্যাহ্নভোজ এবং নৈশভোজের টেবিলেও রয়েছে বিশেষ চমক। এই শীর্ষ সম্মেলনের দিনগুলিতে খাবার পরিবেশন করা হবে বিশেষ ধরনের তৈরি পাত্রে। বিদেশি অতিথিদের খাবার পরিবেশন করা হবে সোনা–রুপোর টেবিলওয়্যারে। গোল্ড প্লেটেড থালা। পাত্রগুলিতে আছে ভারতীয় সংস্কৃতির আঁচ। আর সেই আঁচ আনতে গিয়েই বিতর্ক দানা বেঁধেছে।

এই বিষয়টি আবার সামনে নিয়ে এসেছেন তৃণমূল কংগ্রেসের রাজ্যসভার সাংসদ সাকেত গোখলে। বিদেশি অতিথিদের খাবার টেবিলে ভারতীয় সংস্কৃতির আঁচ দিতেই এই ব্যবস্থা বলে সূত্রের খবর। পাত্রগুলিতে জয়পুর, উদয়পুর, বারাণসী এমনকী কর্নাটক শৈল্পিকতা বহন করছে। আবার খাবার পরিবেশনের জন্য তৈরি বিশেষ পাত্রগুলি সরকারি ল্যাবে পরীক্ষা করা হয়েছে। নয়াদিল্লির যে সমস্ত হোটেলে বিদেশি অতিথিরা থাকছেন সেখানে পাঠানো হয়েছে খাবার বলে সূত্রের খবর। কিন্তু আজ, শনিবার দেখা গেল ওই খাবার প্লেটে এমন একটা জিনিস রাখা হল যা ভারতের জাতীয় প্রতীককে সম্পূর্ণ অপমান করার সামিল। এমনই টুইট করেছেন সাকেত গোখলে।

ঠিক কী রয়েছে খাবার প্লেটে?‌ এদিন বিদেশি অতিথিদের জন্য যে বিশেষ খাবার প্লেটের ব্যবস্থা করা হয়েছে তার মাঝখানে খোদাই করে রাখা হয়েছে জাতীয় প্রতীক বা ন্যাশানাল এমব্লেম। এই খবর চাউর হতেই তোলপাড় অবস্থা হয়ে গিয়েছে জাতীয় রাজনীতির অলিন্দে। এই দেশের জাতীয় প্রতীক কিনা বিদেশিদের খাবার থালায়!‌ এই ঘটনা আশ্চর্যজনক হলেও বাস্তবে ঘটেছে বলে দাবি করেছেন সাকেত গোখলে। এটা জাতীয় প্রতীকের অপমান বলে মনে করছেন সাকেত গোখলে। আর সেটা সোশ্যাল মিডিয়ায় তিনি তুলে ধরেছেন। আর তাতেই তাল কাটল জি–২০ শীর্ষ সম্মেলনের। এই নিয়ে এখন দেশজুড়ে আলোড়ন পড়ে গিয়েছে।

আরও পড়ুন: G20 Summit 2023 Indian Diplomats: পাকিস্তানকে কাঁদানো এনাম, ‘মাস্টার’ নাইডু- ইউক্রেন নিয়ে কারা G20-কে একদিকে আনলেন?

ঠিক কী লিখেছেন সাংসদ?‌ এই ঘটনাকে তুলে ধরে নরেন্দ্র মোদীর সরকারকে তুলোধনা করেছেন সাকেত গোখলে। এটা জাতীয় প্রতীকের অপমান বলে তিনি উল্লেখ করেছেন টুইটে। সেখানে তিনি লেখেন, ‘‌জি–২০ সম্মেলনে বিদেশি অতিথিদের খাবার পরিবেশন করা হচ্ছে সোনা এবং রুপোর বাসনে। মোদী সরকার তা করেছে। কিন্তু অপেক্ষা করুন এবং খুব কাছ থেকে সেই প্লেটে চোখ রাখুন। ভারতের জাতীয় প্রতীক সেই খাবার প্লেটে খোদাই করে বসানো হয়েছে।’‌ এটাকেই অপমানজনক বলেছেন সাকেত। জাতীয় প্রতীকের অপমান। কারণ জাতীয় প্রতীক দেওয়া থালায় বিদেশিরা এঁটো করে দিয়ে চলে যাচ্ছেন। এতে কি দেশ গর্বিত হচ্ছে?‌ উঠছে প্রশ্ন।

আরও পড়ুন: Loan deal for Insulin Production: সস্তায় মিলতে পারে ইনসুলিন! ভারতীয় ওষুধ প্রস্তুতকারক সংস্থাকে ৪০০ কোটির ঋণ আমেরিকার

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

বাঁ-হাতি বোলার সামনে থাকলেই কেঁপে যান রোহিত? T20 WC 2024-এর পরিসংখ্যান তাই বলছে অজি বোর্ডের সমালোচনা খোয়াজার, ডাউন আন্ডারে না খেলতে পারা নিয়ে কী বললেন রশিদ ‘দাগটা কীসের!’, সৌরভ দাসের গলায় ‘লাভ বাইটস’ খুঁজে পেলেন নাকি অঙ্কুশ-ঐন্দ্রিলা ভোট ব্যাঙ্ককে খুশি করার চেষ্টা? সরকারি চাকরিতে OBC সংরক্ষণ বাড়ালেন মুখ্যমন্ত্রী কন্যা রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৪ জুনের রাশিফল NEET-এ গ্রেস মার্কস পাওয়া ১৫৬৩ জনের মধ্যে ৪৮ শতাংশই ফের দিলেন না পরীক্ষা: NTA মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৪ জুনের রাশিফল কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৪ জুনের রাশিফল মকর রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৪ জুনের রাশিফল ধনু রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৪ জুনের রাশিফল

T20 WC 2024

অজি বোর্ডের সমালোচনা খোয়াজার, ডাউন আন্ডারে না খেলতে পারা নিয়ে কী বললেন রশিদ বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে ভারত সেমিতে উঠবে,কপাল পুড়বে অজিদের,সে সম্ভাবনা থাকছে জর্ডনের হ্যাটট্রিক, বাটলার ঝড়ে USA-কে উড়িয়ে বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ড IND vs AUS: ভারতকে হারানোর চেয়ে বড় বিষয় কিছু হতে পারে না…তড়পাচ্ছেন অজি অধিনায়ক ‘ভারত ১৪ জন খেলিয়েছে’, গোহারান হেরেও কান্না চলল টাইগারদের, অভিযোগ ICC-র বিরুদ্ধে ব্র্যাভোর চ্যাম্পিয়ন গানে টিম বাসে উদ্দাম নাচ,ভাইরাল রশিদদের সেলিব্রেশনের ভিডিয়ো IND vs BAN, T20 WC: সেভাবে হাত খুলে খেললো না ব্যাটাররা, ম্যাচ হেরে আফসোস শান্তর দ্বিপাক্ষিক সিরিজ খেলতে চায়নি ২টি দেশ, ১০ মাসের মধ্যে তাদের হারিয়ে জবাব আফগানদের আম্পায়ারের সিদ্ধান্ত অসন্তোষ প্রকাশ! আইসিসির শাস্তির মুখে দঃ আফ্রিকার ক্রিকেটার আভি আভি আয়া হ্যায়, আড়া মারনে দে… কুলদীপের উদ্দেশ্যে রোহিতের টাপোরি জবাব ভাইরাল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.