বাংলা নিউজ > ঘরে বাইরে > Galwan Clash: জখম চিনা জওয়ানের প্রাণ বাঁচানো ভারতীয় মেডিকও শহিদ হয়েছিলেন গালওয়ান সংঘর্ষে!

Galwan Clash: জখম চিনা জওয়ানের প্রাণ বাঁচানো ভারতীয় মেডিকও শহিদ হয়েছিলেন গালওয়ান সংঘর্ষে!

শহিদ দীপক সিংয়ের স্ত্রী রাষ্ট্রপতির হাত থেকে বীর চক্র সম্মান গ্রহণ করছেন। (HT_PRINT)

জুন মাসের সেই অভিশপ্ত রাতে গালওয়ানে ২০ জন ভারতীয় সেনা কর্মী শহিদ হয়েছিলেন। চিনের তরফে প্রায় ৪০ জন হতাহত হয়েছিলেন বলে জানা যায়। ২০২০ সালের ১৫ জুনের সেই সংঘর্ষের পরই ভারত-চিন সম্পর্ক তলানিতে গিয়ে ঠেকে।

গালওয়ানে রক্তক্ষয়ী সংঘর্ষের দুই বছর অতিক্রান্ত হয়েছে। ২০২০ সালের জুন মাসের সেই বিভীষিকাময় রাতের ঘটনা ঘিরে এখনও ধোঁয়াশা রয়েছে। তবে আর কয়েকদিনের মধ্যে প্রকাশিত হতে চলা একটি বইতে সেই রাতের একটি ঘটনা তুলে ধরা হয়েছে। ইন্ডিয়া টুডের সাংবাদিক শিব আরুর এবং হিন্দুস্তান টাইমসের সাংবাদিক রাহুল সিংয়ের লেখা ‘ইন্ডিয়া’স মোস্ট ফিয়ারলেস ৩’ বইটিতে বিবরণ দেওয়া হয়েছে, কীভাবে চিনা সৈনিকদের প্রাণ বাঁচানো এক ভারতী মেডিক গালওয়ানের সংঘর্ষে শহিদ হয়েছিলেন।

জুন মাসের সেই অভিশপ্ত রাতে গালওয়ানে ২০ জন ভারতীয় সেনা কর্মী শহিদ হয়েছিলেন। চিনের তরফে প্রায় ৪০ জন হতাহত হয়েছিলেন বলে জানা যায়। ২০২০ সালের ১৫ জুনের সেই সংঘর্ষের পরই ভারত-চিন সম্পর্ক তলানিতে গিয়ে ঠেকে। এরপর একাধিকবার বৈঠকে বসে ভারত এবং চিনা সেনা। তবে কোনও সমাধান সূত্র এখনও বের হয়নি।

আরও পড়ুন: রেলযাত্রায় ফের ছাড় পাবেন প্রবীণ নাগরিকরা?

গালওয়ান সংঘর্ষ নিয়ে চিনের দাবি ছিল যে তাদের মাত্র ৪ জন সেনা মারা গিয়েছিলে। তবে রাহুল এবং শিবের বইতে দাবি করা হয়েছে, নিজেদের মুখ রক্ষা করতে চিনের তরফে মিথ্যাচার ছড়িয়ে দেওয়া হয়েছিল। ভারতীয় সেনা জওয়ানদের বয়ানের উপর ভিত্তি করে লেখা বইটি প্রকাশিত হতে চলেছে আগামী ১৫ অগস্ট। সেখানেই ভারতীয় মেডিক নায়ক দীপক সিংয়ের মৃত্যুর বিবরণ রয়েছে। উল্লেখ্য, নায়ক দীপক সিংকে মরণোত্তর বীর চক্র দেওয়া হয়েছিল। তিনি সংঘর্ষের পর ৩০ জনেরও বেশি ভারতীয় সেনার প্রাণ বাঁচিয়েছিলেন। তবে তিনি যে শত্রুপক্ষের জওয়ানদেরও প্রাণ বাঁচিয়েছিলেন, তা এতদিন জানা ছিল না।

আরও পড়ুন: গত দুই মাস ধরে চিত্রনাট্য লেখা হচ্ছিল বিহারের পট পরিবর্তনের!

বইতে কর্নেল রবি কান্তকে উদ্ধৃত করে বলা হয়েছে, ‘দীপক সিং কতজন ভারতীয় সেনার প্রাণ বাঁচিয়েছেন তা আমরা জানি। তবে সেই রাতে তিনি যে কতজন চিনা সৈনিকেরও প্রাণ বাঁচিয়েছিলেন, সেই সংখ্যাটা আমাদের জানা নেই। তবে এটা বলতে পারি, সে রাতে প্রাণে বেঁচে যাওয়া বহু চিনা সেনা দীপককে ধন্যবাদ জানাতে পারেন।’ জানা গিয়েছে, যুদ্ধক্ষেত্রে এক চিনা সেনার চিকিৎসা করার সময়ই একটি পাথর এসে লেগেছিল দীপর সিংয়ের মাথায়। ভারতীয় সেনার এক মেজর তখন চিনা সেনাকে সতর্ক করেছিলেন যে তারা এমন এক ভারতীয় মেডিকের উপর হামলা চালাচ্ছে যিনি চিনা সেনার চিকিৎসা করছেন। তবে জখম হয়েও নিজের কাজ জারি রেখেছিল দীপক। পরে চিনা সেনা দীপককে আটক করে। জখম চিনা সেনাদের চিকিৎসা করতে বাধ্য করা হয় দীপককে। এবং পরে দীপককে তারা খুন করে।

ঘরে বাইরে খবর

Latest News

তারকেশ্বর–বিষ্ণুপুর রেল সংযোগ নিয়ে সমস্যা অব্যাহত, জট কাটছে না ভাবাদিঘির 'কোটি টাকা খরচ করার দরকার নেই...', সুন্দরী হওয়ার কোন টিপস দিলেন রবিনা? 'তোমার প্রিয় ক্রিকেটার বুমরাহ'?প্রশ্ন ইশানের,ভক্তের উত্তরে বুমরাহ বললেন-গুড চয়েস নিশীথের গ্রামে মহিলাদের বিক্ষোভের মুখে উদয়ন, পুলিশ পাহারায় ছাড়লেন ভেটাগুড়ি 'তোমাকে ছুঁতে পাওয়াটাই…', এমন কমেন্টে কী উত্তর দিলেন কাঞ্চনের প্রাক্তন পিঙ্কি পুরনো আয়কর কাঠামোয় লোকসান হচ্ছে না তো? নয়া স্ল্যাবে কত টাকা দিতে হবে! রইল হিসাব রাজনৈতিক হিংসার জন্য দায়ী অনুপ্রবেশ ও জনবিন্যাসের পরিবর্তন: শংকর ঘোষ ‘সবুজ ছাড়া গতি নেই’, কদিন আগে জয়কে ‘পজেসিভ’ বলেন লোপামুদ্রা, এখন মুখে ভোট-কথা? স্মার্ট রিপ্লে সিস্টেম কীভাবে IPL 2024-এ বিপ্লব এনেছে- তুলে ধরলেন শ্রীনাথ ও মেনন সংঘী বলে কটাক্ষ করে লোকজন, JNUকে ব়্যাঙ্কিং-এর শীর্ষে তো আমি নিয়ে গেলাম-উপাচার্য

Latest IPL News

'তোমার প্রিয় ক্রিকেটার বুমরাহ'?প্রশ্ন ইশানের,ভক্তের উত্তরে বুমরাহ বললেন-গুড চয়েস স্মার্ট রিপ্লে সিস্টেম কীভাবে IPL 2024-এ বিপ্লব এনেছে- তুলে ধরলেন শ্রীনাথ ও মেনন পরের আইপিএলেও খেলবেন ধোনি? রায়নার উত্তর নিয়ে জল্পনা - ভিডিয়ো IPL 2024: LSG vs CSK ম্যাচের আগে ধোনির প্রসঙ্গে অতীতের কোন কথা বললেন রাহুল? মুম্বইয়ের সংসারে অবশেষে মিলে সুর মেরা তুমহারা, রোহিতের আলিঙ্গন হার্দিককে ছেলে অন্ত প্রাণ বাবা!ছেলেকে উদ্দেশ্য করেই সোশ্যাল মিডিয়াতে বার্তা শিখর ধাওয়ানের T20 WC 2024-এর আগে কি সম্পূর্ণ সুস্থ হয়ে উঠবেন সূর্যকুমার! কী বললেন ‘SKY’? ‘স্বপ্ন সত্যি হয়েছে’, বুমরাহকে সুইপ শটে ছয় মেরে বলছেন আশুতোষ- ভিডিয়ো T20 ফর্ম্যাটে বল করাটা বেশ কঠিন- IPL-এ আগুন ঝরানোর পরেও স্বীকারোক্তি বুমরাহের লখনউয়ের অধিনায়ক, তবুও মন পড়ে বেঙ্গালুরুতে, জানালেন সুপ্ত ইচ্ছার কথা, ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.