বাংলা নিউজ > ঘরে বাইরে > ভয়াবহ বন্যায় ডুবেছে পশ্চিম ইউরোপ, শুধুমাত্র জার্মানিতে মৃত ১৩৩! নিখোঁজ বহু
জলমগ্ন জার্মানি-বেলজিয়াম (ছবি সৌজন্যে রয়টার্স) (REUTERS)
জলমগ্ন জার্মানি-বেলজিয়াম (ছবি সৌজন্যে রয়টার্স) (REUTERS)

ভয়াবহ বন্যায় ডুবেছে পশ্চিম ইউরোপ, শুধুমাত্র জার্মানিতে মৃত ১৩৩! নিখোঁজ বহু

  • ভয়াবহ বন্যায় চেহারা পাল্টে গিয়েছে ইউরোপের। জার্মানির পরিস্থিতি সবথেকে খারাপ।

ভয়াবহ বন্যায় চেহারা পাল্টে গিয়েছে ইউরোপের। জার্মানির পরিস্থিতি সবথেকে খারাপ। ইউরোপ জুড়ে এখনও পর্যন্ত বন্যায় প্রাণ হারিয়েছেন প্রায় ১৫০ জন। এর মধ্যে ১৩৩ জনই মারা গিয়েছেন জার্মানিতে। বহু মানুষ এখনও নিখোঁজ বলে জানা গিয়েছে। এদিকে বন্যান কারণে ব্যাবহ হচ্ছে জরুরি পরিষেবা। তবে জোর কদমে উদ্ধারকাজ চালিয়ে যাচ্ছে উদ্ধারকারীরা।

মূলত জার্মানির পশ্চিমাঞ্চলে বন্যা দেখা দিয়েছে। বন্যার কোনও পূর্বাভাস না থাকায় এই বিষয়ে প্রস্তুতি নেওয়ার সুযোগ পাননি সাধারণ মানুষ। এই কারণে এই বন্যা আরও বেশি বিধ্বংসী আকার ধারণ করেছে। অনেকেই বন্যার জেরে আটকে পড়েছেন। বহু মানুষ এখনও নিখোঁজ। যেকারণে মৃত্যুর সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

বন্যার জেরে জার্মানির বেশ কয়েকটি জেলার যোগাযোগ বিচ্ছিন্ন হয়েছে দেশের অন্যান্য অংশের থেকে। বন্যার জলে ডুবেছে রাস্তাঘাট, বাড়ি-ঘর। জলের তোড়ে ভেসে গিয়েছে বহু গাড়ি। উপড়ে পড়েছে বহু গাছ। স্থানীয়েদের দাবি, গত ২০ বছরে এহেন বন্যা দেখেনি জার্মানির পশ্চিমাঞ্চল। এই বন্যার জেরে নর্থ রাইন ভেস্টফালৎসে জরুরি অবস্থা ঘোষণা হয়েছে।

এদিকে বর্তমানে দেশে নেই জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল। আমেরিকা থেকে তিনি বন্যা পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেন। জার্মানির পাশাপাশি পার্শ্ববর্তী বেলজিয়ামেও বন্যা বহু মানুষের প্রাণ কেড়েছে। বেলজিয়ামে বন্যায় মৃত মানুষের সংখ্যা ২০ ছাড়িয়েছে।

বন্ধ করুন