বাংলা নিউজ > ঘরে বাইরে > ঘণ্টাখানেক বিভ্রাটের পর স্বাভাবিক হল Gmail, YouTube-সহ Google-এর বিভিন্ন পরিষেবা
ঘণ্টাখানেক বিভ্রাটের পর স্বাভাবিক হল Gmail, YouTube-সহ Google-এর বিভিন্ন পরিষেবা। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)
ঘণ্টাখানেক বিভ্রাটের পর স্বাভাবিক হল Gmail, YouTube-সহ Google-এর বিভিন্ন পরিষেবা। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)

ঘণ্টাখানেক বিভ্রাটের পর স্বাভাবিক হল Gmail, YouTube-সহ Google-এর বিভিন্ন পরিষেবা

বিশ্বজুড়ে অসংখ্য ব্যবহারকারী তুমুল সমস্যায় পড়েছিলেন।

সাময়িকভাবে পরিষেবা ব্যাহত হওয়ার আবারও স্বাভাবিক হল জিমেল (Gmail), ইউটিউব (YouTube), গুগল সার্চ (Google Search)-সহ গুগলের বিভিন্ন পরিষেবা। তার জেরে স্বস্তি পেয়েছেন বিশ্বের অসংখ্য ব্যবহারকারী।

সোমবার বিকেলের দিকে আচমকাই গুগলের বিভিন্ন পরিষেবা বন্ধ হয়ে যায়। তার জেরে তুমুল সমস্যায় পড়েন অসংখ্য ব্যবহারকারী। অনলাইনে বিভিন্ন পরিষেবা ব্যাহত হওয়ার উপর নজরদারি সংস্থা ‘ডাউন ডিটেক্টর’ (Downdetector) জানায়, ভারতীয় সময় অনুযায়ী বিকেল ৫ টা ২৬ মিনিট থেকে সেই সমস্যা শুরু হয়েছে। গুগল ড্রাইভ, হ্যাংআউটস, মিট, প্লে, ডুয়ো-সহ গুগলের প্রায় সব পরিষেবা ব্যাহত হয়েছে বলে জানিয়েছে ‘ডাউন ডিটেক্টর’।

ব্যাহত পরিষেবা। (ছবি সৌজন্য Downdetector)
ব্যাহত পরিষেবা। (ছবি সৌজন্য Downdetector)

জিমেলে লগইন করতে গেলে বলা হচ্ছিল, ‘আমরা দুঃখিত। কিন্তু সাময়িকভাবে আপনার অ্যাকাউন্ট পাওয়া যাচ্ছে না। অসুবিধার জন্য আমরা ক্ষমা চাইছি এবং কয়েক মিনিট পর আবারও চেষ্টা করার পরামর্শ দিচ্ছি। পরিষেবার বর্তমান অবস্থা জানতে জি স্যুইট স্ট্যাটাস ড্যাশবোর্ড দেখতে পারেন।’ জিমেল ব্যবহারের ক্ষেত্রে যাঁরা সমস্যায় পড়েছিলেন, তাঁদের মধ্যে ৭৫ শতাংশ ব্যবহারকারী লগ-ইন করতে পারছিলেন না। ১৫ শতাংশ মানুষ ওয়েবসাইটে ঢুকতেই পারছিলেন না। আট শতাংশ মানুষ কোনও বার্তাই পাচ্ছিলেন না।

একইভাবে ইউটিউব খোলার ক্ষেত্রে সমস্যার মুখে পড়েছিলেন ব্যবহারকারীরা। তাতে দেখানো হচ্ছিল, ‘কিছু ভুল হয়েছে।’ ‘ডাউন ডিটেক্টর’-এর পরিসংখ্যান অনুযায়ী, ইউটিউব ব্যবহারের ক্ষেত্রে অসুবিধা নিয়ে ৯,০০০-এর বেশি রিপোর্ট জমা পড়েছে। গুগল ডকসেও (Google Docs) একই সমস্যা হচ্ছে। অধিকাংশ ব্যবহারকারীদের মেসেজ দেওয়া হচ্ছে, 'সমস্যার মুখে পড়েছে গুগল ডকস।'  ইউটিউবের বিবৃতি উদ্ধৃত করে সংবাদসংস্থা এএনআই বলেছিল, ‘এখন ইউটিউব ব্যবহারের ক্ষেত্রে আপনারা যে সমস্যায় পড়ছেন, তা আমরা জানি। এই বিষয়ে আমরা আপনাদের আরও খবর দেব।’

পরিষেবা স্বাভাবিক হচ্ছে। (ছবি সৌজন্য Downdetector)
পরিষেবা স্বাভাবিক হচ্ছে। (ছবি সৌজন্য Downdetector)

প্রায় ঘণ্টাখানেক ব্যাহত হওয়ার পর আবারও স্বাভাবিক হয়েছে পরিষেবা। আপাতত জিমেল, গুগল সার্চ, ইউটিউব, গুগল ডকস পরিষেবা স্বাভাবিক হচ্ছে। গুগলের তরফে বিবৃতিতে বলা হয়েছে, 'কয়েকজন ব্যবহারকারীর জন্য ইতিমধ্যে গুগল পরিষেবা ফিরে এসেছে। দ্রুত আমরা বাকিদেরও পরিষেবা স্বাভাবিক করার বিষয়ে আশা করছি।'

বন্ধ করুন