বাংলা নিউজ > ঘরে বাইরে > চড়া পতনের পর বৃহস্পতিবার বাড়ল সোনা, রুপোর দর
ফাইল ছবি
ফাইল ছবি

চড়া পতনের পর বৃহস্পতিবার বাড়ল সোনা, রুপোর দর

  • করোনাকালে সারা বিশ্বজুড়ে যে স্টিমুলাস দিয়েছে কেন্দ্রীয় ব্যাঙ্কগুলি, তার জেরে গত বছর প্রায় ২৫ শতাংশ বেড়েছে সোনার দাম

বুধবারের চড়া পতনের পর বৃহস্পতিবার অনেকটাই ঘুরে দাঁড়াল সোনা-রুপোর দর। এমসিএক্স সূচক অনুযায়ী, গোল্ড ফিউচার্সের দাম ০.৫৪ শতাংশ বেড়েছে। এখন দাম হয়েছে প্রতি দশ গ্রাম পিছু ৫০,৭৮১ টাকা। অন্যদিকে রুপোর ফিউচার্সের দাম ০.২৩ শতাংশ বেড়ে হয়েছে ৬৯,৫৮০ টাকা। 

গতকাল সোনার দাম দশ গ্রাম পিছু কমেছিল ১২৩০ টাকা। অন্যদিকে রুপোর দাম কমেছিল প্রতি কেজিতে ১৭০০ টাকা। জিওজিৎ ফিনান্সিয়াল জানিয়েছে যে এমসিএক্স বাজারে সোনার দাম দশ গ্রাম পিছু ৫০,০৮০ টাকার নিচে যাবে না। অন্যদিকে রুপোর দামও আপাতত প্রতি কেজিতে ৬৮,২০০ টাকার নিচে যাওয়ার সম্ভাবনা ক্ষীণ। 

অন্যদিকে বিশ্ববাজারে মার্কিন সেনেট নির্বাচনের ফলাফলের প্রভাব পড়েছে সোনার দামের ওপরেও। সেনেটে জর্জিয়ার দুটি আসনই জিতল ডেমোক্র্যাটরা। ফলে তারা এখন সেনেটের ক্ষমতাও পেয়ে যাবে। একই সঙ্গে রাষ্ট্রপতি পদ, হাউস ও সেনেটে ক্ষমতাসীন ডেমোক্র্যাটরা। ফলে জো বাইডেনের পক্ষে সরকার পরিচালনা করা অনেক সহজ হবে। তাঁর পছন্দমতো বিলও পাশ করাতে পারবেন তিনি। এর ফলে চাঙ্গা হয়ে উঠেছে বাজার। 

করোনাকালে সারা বিশ্বজুড়ে যে স্টিমুলাস দিয়েছে কেন্দ্রীয় ব্যাঙ্কগুলি, তার জেরে গত বছর প্রায় ২৫ শতাংশ বেড়েছে সোনার দাম। রুপোর দাম বেড়েছে ৫০ শতাংশ। মুদ্রাস্ফীতির বিরুদ্ধে লড়াইয়ে অনেকেই সোনাকে হাতিয়ার করেন। 

বন্ধ করুন