বাংলা নিউজ > ঘরে বাইরে > মধ্যবিত্ত মানুষ টাকা জমাতে সোনা কিনতেই পছন্দ করেন, উঠে এল সমীক্ষায়

মধ্যবিত্ত মানুষ টাকা জমাতে সোনা কিনতেই পছন্দ করেন, উঠে এল সমীক্ষায়

এই দেশের মানুষ ব্যাঙ্কের লকারে টাকা নয়, সোনা জমাতে পছন্দ করেন (REUTERS)

বিশ্বের অন্যান্য দেশের তুলনায় ভারতের মানুষদের মধ্যেই সোনাকে আমানত হিসেবে গচ্ছিত কর রাখার প্রবণতা এত বেশি। বিশেষ করে নিম্ন আয়ের পরিবার এবং গ্রামীণ জনগোষ্ঠীর মধ্যে সোনাকে বিনিয়োগ যোগ্য সম্পদ হিসেবেই মনে কর হয়।

 

 

 

সোনার সাথে এই দেশের সম্পর্ক যেন অবিচ্ছেদ্য অকৃত্রিম। ভারতে সোনা ঐতিহাসিকভাবে একটি পছন্দের বিনিয়োগের উপায়। বিশেষ করে নিম্ন আয়ের পরিবার এবং গ্রামীণ জনগোষ্ঠীর মধ্যে সোনাকে বিনিয়োগ যোগ্য সম্পদ হিসেবেই মনে কর হয়। পারিবারিক বন্ধন, বিবাহ, এবং উৎসবে উপহার দেওয়ার প্রচলন ভারতে সোনার চাহিদাকে তরান্বিত করার প্রাথমিক কারণ।

একটি ডোমেস্টিক সার্ভেতে প্রকাশিত হয়েছে, নিম্ন এবং মধ্যআয়ের মানুষরা সোনাকে ব্যাংক আমানতের চেয়ে ভাল বিনিয়োগ মাধ্যম হিসাবে বিবেচনা করে। সাধারণত সোনার গহনাগুলিও পছন্দ করার কারণ এটির উপলব্ধ মূল্য আরও বেশি। ইন্ডিয়া গোল্ড পলিসি সেন্টার (আইজিপিসি) দ্বারা পরিচালিত গৃহস্থালী সমীক্ষার ফলাফলে প্রকাশিত হয়েছে এমনই তথ্য।

সমীক্ষার ফলাফলগুলি বলছে নিম্ন আয়ের পরিবারগুলিতে সোনার চাহিদা আয়ের স্তরের সাথে অনেক ক্ষেত্রেই সামঞ্জস্যপূর্ণ নাও হতে পারে। মুদ্রাস্ফীতির বাজারেও সোনার সঞ্চয় তাদের জন্য সবচেয়ে বড় সান্ত্বনাদায়ক বিষয়। তাদের বাস্তব অভিজ্ঞতা এবং মুদ্রাস্ফীতি বিষয়ে বোধগম্যতা বছরের পর বছর ধরে তাদের বিনিয়োগ পরিকল্পনাকে নির্দেশিত করতে সাহায্য করেছে। ভারতে সোনা অন্যান্য আর্থিক পণ্যের তুলনায় গচ্ছিত রাখার ক্ষেত্রে সেরা পছন্দ। মুদ্রাস্ফীতি এবং আকস্মিক পরিস্থিতির বিরুদ্ধে তাদের লড়াই করতে আত্মবিশ্বাসও জোগায় সঞ্চিত আমানত রূপে সোনা।

সাম্প্রতিক মহামারীর সময়কালে পর্যবেক্ষণ করে দেখা গেছে, সোনার প্রতি তাদের আস্থা আরও বেড়েছে। যেমন, সোনা গচ্ছিত আমাতন রূপে একটি বিশ্বস্ত বিকল্প বিনিয়োগের মাধ্যম। সমীক্ষার একটি আকর্ষণীয় বিষয় উঠে এসেছে, সাধারণ সোনার গহনা কেনার প্রতি আগ্রহ রয়েছে ভারতীয়দের, ভবিষ্যতে এটি বিক্রি করার সময় আরও বেশি মূল্য পাওয়া যায়।

ওয়ার্ল্ড গোল্ড কাউন্সিল এই প্রসঙ্গে বলেছে, এটি বেশ ভালো একটি ইঙ্গিত যে সোনা শুধুমাত্র অলঙ্করণের জন্য কেনা হচ্ছে না বরং এটি একটি প্রকৃত বিনিয়োগ পণ্য হিসাবে বিবেচিত হচ্ছে। সরকার কিছু স্বর্ণালঙ্কার আমদানিতে নিষেধাজ্ঞা আরোপ করেছে। সরকার বুধবার কিছু স্বর্ণের গহনা এবং জিনিসপত্রের উপর আমদানি বিধিনিষেধ আরোপ করেছে, এমন একটি পদক্ষেপ যা অপ্রয়োজনীয় জিনিসপত্রের আমদানি কমাতে সাহায্য করবে। এখন একজন আমদানিকারকের এই স্বর্ণ পণ্য আমদানির জন্য সরকারের অনুমতি বা লাইসেন্স লাগবে।

বিশ্বের অন্যান্য দেশের তুলনায় ভারতের মানুষদের মধ্যেই সোনাকে আমানত হিসেবে গচ্ছিত করে রাখার প্রবণতা এত বেশি। বিপদের দিনে কিংবা বিয়ের মত পারিবারিক অনুষ্ঠানে এই সোনার অলংকারেরই জুড়ি মেলা ভার!

ঘরে বাইরে খবর

Latest News

‘‌২০২৫ সালে বিহারে জন সূরয জিতে ক্ষমতায় আসবে’‌, বড় ভবিষ্যদ্বাণী করলে পিকে মাঝে মাঝেই অসুস্থ হয়ে পড়েন? আজ থেকে করুন এই কাজগুলি আবহাওয়ার জন্য নয়, লোক হয়নি বলে হাবড়ায় নড্ডার সভা বাতিল, দাবি TMC-র ভোট পরবর্তী হিংসায় হাওড়ায় ঘরছাড়া ২০০ BJP কর্মী, অভুক্ত অবস্থায় কাটছে জঙ্গলে ‘কেন চিন্তা করছেন? যার যা ইচ্ছা…’ অভয় দিলেন মমতা, সুদীপ কি টেনশনে? কেমন কাটবে আগামিকাল? মেষ থেকে মীনের মধ্যে কারা লাকি? রইল ২৪ মের রাশিফল ‘‌উত্তর কলকাতার মানুষ আপনার জামানত জব্দ করবে’‌, নাম না করে তাপসকে তোপ মমতার সোনামণির পর এবার প্রতীকের ‘জোড়িদার’ রত্নাপ্রিয়া, নয়া উড়ান নিয়ে কী বলছেন নায়ক? ‘একটা কথাও বলবে না’, বন্ধুকে নিয়ে লাগাতার অপমানের পাল্টা গাভাসকরকে তোপ এবির অসুস্থতার কারণে আমরা সকলে ১০০ শতাংশ দিতে পারেনি- দলের হাল ফাঁস করলেন সঞ্জু

Latest IPL News

‘একটা কথাও বলবে না’, বন্ধুকে নিয়ে লাগাতার অপমানের পাল্টা গাভাসকরকে তোপ এবির অসুস্থতার কারণে আমরা সকলে ১০০ শতাংশ দিতে পারেনি- দলের হাল ফাঁস করলেন সঞ্জু ইংল্যান্ড ক্রিকেটারদের বাড়ি যাওয়া বন্ধ, আগামী IPL নিয়ে বড় বার্তা অরুণ ধুমলের পরের ম্যাচেও দেখা যাবে হেড-অ্যাবির অ্যাটাকিং ব্যাটিং, হেরেও সাবধানী নয় SRH শিবির নাচতেই পারেনা বেঙ্কি, সুয়াশের চুল কাটে দর্জি,শ্রেয়সকে নিয়ে কি বললেন রাসেল-নারিন? T20 WC-এ বিরাটকে দিয়ে ওপেন করানোটা বেশ ঝুঁকির হবে- দাবি ডি'ভিলিয়ার্সের তাল ঠুকছিলেন রায়াডু,তুষার...RCB হারতেই দিলেন খোঁচা 'এত ভালোবাসা ও প্রার্থনা...' হিট স্ট্রোকের পর কেমন আছেন শাহরুখ? কী জানালেন পূজা মান-অভিমানপর্ব শেষ, অবশেষে বাংলায় ফিরছেন সুদীপ চট্টোপাধ্য়ায় যন্ত্রণার ছাপ কোহলির চোখেমুখে,দরজায় ঘুষি ম্যাক্সির, RCB সাজঘরে শশ্মানের স্তব্ধতা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.