বাংলা নিউজ > ঘরে বাইরে > Gold prices dropped to 6-month low: ৬ মাসে সবথেকে সস্তা সোনার দাম! স্রেফ এই সপ্তাহেই দর কমেছে ১,৫০০ টাকা
প্রায় ছয় মাসের সর্বনিম্ন স্তরে পৌঁছে গেল সোনার দাম। (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)

Gold prices dropped to 6-month low: ৬ মাসে সবথেকে সস্তা সোনার দাম! স্রেফ এই সপ্তাহেই দর কমেছে ১,৫০০ টাকা

  • Gold prices dropped to 6-month low: দুর্বলতার মধ্যেই শুক্রবার বাজার খোলার পর সোনার দাম আরও কমে যায়। দাম এতটাই নেমে গিয়েছে যে ছয় মাসে সবথেকে সস্তা হয়ে গিয়েছে সোনা। শুধু তাই নয়, চলতি সপ্তাহেই ১,৫০০ টাকা কমেছে ১০ গ্রাম হলুদ ধাতুর দাম।

প্রায় ছয় মাসের সর্বনিম্ন স্তরে পৌঁছে গেল সোনার দাম। শুক্রবার ভারতীয় বাজারে এমসিএক্স সূচকে ১০ গ্রাম সোনার দাম ০.১৬ শতাংশ কমে ঠেকেছে ৪৯,২৩১ টাকায়। সপ্তাহের শেষ কর্মদিবসে সস্তা হয়েছে রুপোও। এক কিলোগ্রাম সিলভার ফিউচার্সের দাম ০.৪ শতাংশ কমে ৫৬,১৯৪ টাকা দাঁড়িয়েছে।

আন্তর্জাতিক দ্রব্য হওয়ায় মার্কিন ডলারের উপর সোনার দাম নির্ভর করে। তাই ভারতে সোনার দাম কোন পথে চলবে, তা বিশ্ব বাজার এবং আমদানি শুল্কের উপর নির্ভর করে। তার ফলে বিশ্ব বাজারের চাপের মুখে বৃহস্পতিবার ভারতীয় বাজারে বড়সড় পতনের মুখে পড়েছিল সোনা। ১.৪ শতাংশ পড়েছিল হলুদ ধাতুর দাম। একইভাবে বৃহস্পতিবার এক শতাংশ কমেছিল রুপোর দাম।

সেই দুর্বলতার মধ্যেই শুক্রবার বাজার খোলার পর সোনার দাম আরও কমে যায়। দাম এতটাই নেমে গিয়েছে যে ছয় মাসে সবথেকে সস্তা হয়ে গিয়েছে সোনা। শুধু তাই নয়, চলতি সপ্তাহেই ১,৫০০ টাকা কমেছে ১০ গ্রাম হলুদ ধাতুর দাম। (আরও পড়ুন: Rachana Banerjee: কালো-সোনালি জামদানিতে আঁচল এলিয়ে পোজ দিলেন রচনা,শাড়ির দাম শুনলে চোখ উঠবে কপালে!)

শুক্রবার (১৬ সেপ্টেম্বর, ২০২২) কলকাতার খুচরো বাজারে সোনা এবং রুপোর দাম (জিএসটি ছাড়া) কত পড়ছে, তা দেখে নিন -

বৃহস্পতিবার কলকাতার বাজারেও একধাক্কায় কমেছে সোনার দাম। ১০ গ্রাম পাকা সোনা (২৪ ক্যারাট) এবং গয়না সোনার (২২ ক্যারাট) দাম কমেছে ৪০০ টাকা। সেই পতনের জেরে গয়না সোনার (২২ ক্যারাট) দাম ৪৮,০০০ টাকার নীচে নেমে গিয়েছে। ১০ গ্রাম হলমার্ক সোনার গয়নার (২২ ক্যারাট) দাম কমেছে ৪৫০ টাকা। তার ফলে দাম নেমে গিয়েছে ৪৮,০০০ টাকার স্তরে। যে দামটা এক সপ্তাহ আগেও ৫০,০০০ টাকার কাছে ঘোরাফেরা করছিল। 

তবে বৃহস্পতিবার কলকাতার বাজারে রুপোর দামের কোনও হেরফের হয়নি। বাজার বন্ধের সময় এক কিলোগ্রাম রুপোর বাট এবং খুচরো দাম ছিল যথাক্রমে ৫৬,৭০০ টাকা এবং ৫৬,৮০০ টাকা। তার ফলে শুক্রবার কলকাতার খুচরো বাজারে সোনা এবং রুপোর দাম কত থাকবে, তা দেখে নিন -

• ২৪ ক্যারাট, পাকা সোনা (১০ গ্রাম)- ৫০,৫৫০ টাকা (আগেরদিন ছিল ৫০,৯৫০ টাকা)।

• ২২ ক্যারাট, গয়না সোনা (১০ গ্রাম) – ৪৭,৯৫০ টাকা (আগেরদিন ছিল ৪৮,৩৫০ টাকা)।

• ২২ ক্যারাট, হলমার্ক সোনার গয়না (১০ গ্রাম)- ৪৮,৬৫০ টাকা (আগেরদিন ছিল ৪৯,১০০ টাকা)।

• এক কিলোগ্রাম রুপোর বাট - ৫৬,৭০০ টাকা (আগেরদিন ছিল ৫৬,৭০০ টাকা)।

• এক কিলোগ্রাম খুচরো রুপো - ৫৬,৮০০ টাকা (আগেরদিন ছিল ৫৬,৮০০ টাকা)।

বন্ধ করুন