বাংলা নিউজ > ঘরে বাইরে > পরপর ২ দিন পতনের পর লক্ষ্মীপুজোর দিন বাড়ল সোনা ও রুপোর দর
পরপর ২ দিন পতনের পর লক্ষ্মীপুজোর দিন বাড়ল সোনা ও রুপোর দর (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)
পরপর ২ দিন পতনের পর লক্ষ্মীপুজোর দিন বাড়ল সোনা ও রুপোর দর (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)

পরপর ২ দিন পতনের পর লক্ষ্মীপুজোর দিন বাড়ল সোনা ও রুপোর দর

  • কোজাগরী লক্ষ্মীপুজোর দিন ভারতের বাজারে বাড়ল সোনা ও রুপোর দর।

টানা দু'দিন দাম কমার পরে কোজাগরী লক্ষ্মীপুজোতে আবারও উর্ধ্বমুখী হল সোনা এবং রুপোর দর। শুক্রবার ভারতে এমসিএক্স সূচকে ১০ গ্রাম ডিসেম্বর গোল্ড ফিউচার্সের দাম ০.২৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫০,৪২৫ টাকা। একইসঙ্গে এক কেজি রুপোর দাম ০.৭ শতাংশ বেড়ে হয়েছে ৬০,৫৭৭ টাকা। গত সেশনে সোনার দাম ০.৪৫ শতাংশ পড়েছিল। রুপোর দর মোটামুটি অবিচল ছিল।

বিশ্ব বাজারে দুর্বল মার্কিন ডলারের জন্য সোনার দাম উর্ধ্বমুখী হয়েছে। তবে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগে নয়া একটি আর্থিক প্যাকেজ নিয়ে ধোঁয়াশার জের়ে সেই বৃদ্ধিতে লাগাম পড়েছে। মাত্রাছাড়া হারে বৃদ্ধি পায়নি হলুদ ধাতুর দর। এক আউন্স স্পট গোল্ডের দাম ০.২ শতাংশ বেড়ে হয়েছে ১৮৭০.৯ আউন্স। বৃহস্পতিবার এক মাসের সর্বোচ্চ পর্যায়ে পৌঁছানোর পর মার্কিন ডলার সূচক ০.১৪ শতাংশ পতনের সাক্ষী থেকেছে। একইসঙ্গে আগামী ৩ নভেম্বর মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগে অনিশ্চয়তার আবহে বুলিয়নের থেকে সুরক্ষিত সম্পত্তি হিসেবে ডলারের চাহিদা বেড়েছে।

বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মুখ্য উপদেষ্টা জানিয়েছেন, কোনও নয়া আর্থিক প্যাকেজের জন্য এখন অপেক্ষা করতে হবে। করোনাভাইরাসের দ্বিতীয় দফার সংক্রমণের প্রভাব রুখতে ডিসেম্বরে বিভিন্ন পদক্ষেপ করার সিদ্ধান্ত নিয়েছে ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাঙ্ক।

কোটাক সিকিউরিটিজের তরফে একটি বিবৃতিতে জানানো হয়েছে, উর্ধ্বমুখী করোনা আক্রান্তের ফলে অর্থনৈতিক গতিবিধিতে প্রভাব পড়েছে। প্রথম দফার ধাক্কা থেকে অর্থনীতি যে কিছুটা ঘুরে দাঁড়িয়েছে, তা আবারও ধাক্কা খেয়েছে। মার্কিন নির্বাচনের আগে লগ্নিকারীরা কোনও ঝুঁকি নিতে চাইছেন না বলে জানানো হয়েছে। 

বন্ধ করুন