বাংলা নিউজ > ঘরে বাইরে > ৮৩টি অত্যাধুনিক তেজস জেট কিনতে HAL-এর সঙ্গে ৪৮,০০০ কোটি টাকার চুক্তি কেন্দ্রের
বায়ুসেনার জন্য ৮৩টি এলসিএ এমকে-১এ ‘তেজস জেট’ কেনার উদ্দেশে HAL-এর সঙ্গে ৪৮,০০০ কোটি টাকার চুক্তি সই করছে কেন্দ্রীয় সরকার।
বায়ুসেনার জন্য ৮৩টি এলসিএ এমকে-১এ ‘তেজস জেট’ কেনার উদ্দেশে HAL-এর সঙ্গে ৪৮,০০০ কোটি টাকার চুক্তি সই করছে কেন্দ্রীয় সরকার।

৮৩টি অত্যাধুনিক তেজস জেট কিনতে HAL-এর সঙ্গে ৪৮,০০০ কোটি টাকার চুক্তি কেন্দ্রের

  • ৮৩টি লাইটকমব্যাট এয়ারক্র্যাফ্ট বা এলসিএ এমকে-১এ জেটের মধ্যে ৭৩টি যুদ্ধবিমান এবং ১০টি ট্রেনার এয়ারক্র্যাফ্ট।

বুধবার, ৩ ফেব্রুয়ারি ‘এরো ইন্ডিয়া ২০২১’ অনুষ্ঠানের প্রথম দিনে জাতীয় বিমান নির্মাণ সংস্থা হিন্দুস্তান এরোনটিকস লিমিটেড (HAL) সংস্থার সঙ্গে বায়ুসেনার জন্য ৮৩টি এলসিএ এমকে-১এ ‘তেজস জেট’ কেনার উদ্দেশে ৪৮,০০০ কোটি টাকার চুক্তি সই করতে চলেছে কেন্দ্রীয় সরকার। মঙ্গলবার ওয়াকিবহাল সূত্রে এই তথ্য পাওয়া গিয়েছে।

গত ১৩ জানুয়ারি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে কেন্দ্রীয় মন্ত্রিসভার নিরাপত্তা বিষয়ক কমিটি বায়ুসেনার জন্য ৮৩টি অত্যাধুনিক তেজস জেট কেনার বিষয়ে সম্মতি জানায়। প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং এই চুক্তিকে বৃহত্তম দেশীয় প্রতিরক্ষা সরঞ্জাম সংগ্রহ চুক্তি হিসেবে বর্ণনা করেছেন। তাঁর দাবি, এই বরাত ভারতীয় প্রতিরক্ষা সরঞ্জাম উৎপাদনে বৃহত্তম।

এই ৮৩টি লাইটকমব্যাট এয়ারক্র্যাফ্ট বা এলসিএ এমকে-১এ জেটের মধ্যে ৭৩টি যুদ্ধবিমান এবং ১০টি ট্রেনার এয়ারক্র্যাফ্ট। এই নিয়ে HAL-এর থেকে মোট ১২৩টি তেজস জেট কেনা হল। 

এর আগে বায়ুসেনার ফরমায়েশ দেওয়া ৪০টি এলসিএ বিমান কেনার জন্য প্রাথমিক ছাড়পত্র এবং চূড়ান্ত অনুমোদন প্রক্রিয়ার মধ্যে রয়েছে। 

ওয়াকিবহাল সূত্র জানিয়েছে, প্রতিটি এমকে-১এ জেটের অত্যাধুনিক সংস্করণে থাকছে ডিজিটাল রাডার ওয়ার্মিং রিসিভার, এক্সটার্নাল সেল্ফ-প্রোটেকশন জ্যামার পড, অ্যাক্টিভ ইলেকট্রনিক্যালি স্ক্যানড অ্যারে (AESA) রাডার, অ্যাডভান্সড বিয়ন্ড-ভিস্যুয়াল-রেঞ্জ ক্ষেপণাস্ত্র এবং অত্যন্ত উন্নত মানের রক্ষণাবেক্ষণ ব্যবস্থা।

বন্ধ করুন